দাড়ি রাখার জের, বরখাস্ত উত্তরপ্রদেশের মুসলিম পুলিশকর্মী

Spread the love

ওয়েব ডেস্ক :-    উত্তরপ্রদেশের বাঘপত জেলায়, গালে দাড়ি রাখার অপরাধে সাসপেন্ড করা হলো এক মুসলিম এসআইকে। অভিযোগ বারবার বলা সত্ত্বেও পুলিশের পোশাক সংক্রান্ত নিয়ম শৃঙ্খলা ভঙ্গ করেছেন রমলা থানার এসআই ইন্তসার আলি। যদিও বিভিন্ন সংবাদমাধ্যমের কাছে ইন্তসার আলি জানিয়েছেন তিনি এ বিষয়ে উচ্চপদস্থ আধিকারিকদের কাছ থেকে অনুমতি চেয়ে ছিলেন কিন্তু এ প্রসঙ্গে তাঁকে হ্যাঁ বা না কিছুই জানানো হয়নি।

:  ঊর্দ্ধতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই দাড়ি রাখার জেরে বরখাস্ত করা হল উত্তরপ্রদেশের একজন মুসলিম পুলিশকর্মীকে। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশ (Uttar Pradesh) -এর বাগপত জেলায়। বরখাস্ত হওয়া ওই পুলিশকর্মীর নাম ইন্তেসার আলি।

 

এদিকে রাজ্য পুলিশের নিয়ম অনুযায়ীশুধুমাত্র মুসিক পুলিশকর্মী ছাড়া অন্যান্য কোন পুলিশ কর্মীরাই বিনা অনুমতিতে গালে দাড়ি রাখতে পারবেন না। এ প্রসঙ্গে বাঘপত জেলার পুলিশ সুপার অভিষেক সিং সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এর আগেও ইন্তসার আলিকে কারণ দর্শানোর জন্য নোটিশ দেওয়া হয়েছিল। যদিও সেই নোটিশের জবাবে সন্তোষজনক কোন উত্তর দিতে পারেননি তিনি। তাই সাসপেন্ড করা হয়েছে তাঁকে। রমনা থানার ওসি জানিয়েছেন এ বিষয়ে এসআই ইন্তসার আলিকে বহুবার সতর্ক করা হয়েছিল কিন্তু সে বিষয়ে তিনি কোনো কর্ণপাত করেননি।

তবে, সাসপেন্ড হওয়া ঐ পুলিশকর্মীর মন্তব্য, তিনি ১৯৯৪ সাল থেকে নিষ্ঠার সাথে উত্তরপ্রদেশ পুলিশে কাজ করছেন। এর আগে কেউ কখনো তাকে দাড়ি রাখার বিষয়ে কোনো মন্তব্য করেননি। বাধা দেওয়া হয়নি। গত বছর যখন তাকে জানানো হয় দাড়ি রাখতে গেলে উচ্চপদস্থ আধিকারিকদের কাছ থেকে অনুমতি চাইতে হবে তা জানতে পেরে তিনি তৎক্ষণাৎ এ বিষয়ে অনুমতি চেয়ে আবেদন করেন। যদিও আজ পর্যন্ত সেই আবেদনপত্রের জবাবে হ্যাঁ বা না কোনো কিছুই জানানো হয়নি।

 

যদিও বরখাস্ত হওয়া ওই পুলিশকর্মী ইন্তেসার আলি (Intsar Ali) বলেন, ‘২০১৯ সালের নভেম্বর মাসে দাড়ি রাখার আবেদন জানিয়ে চিঠি দিয়েছিলাম। কিন্তু, এখনও তার জবাব পায়নি। গত ২৫ বছর ধরে উত্তরপ্রদেশ পুলিশে কাজ করছি। কিন্তু, এতদিন পর্যন্ত কেউ আমাকে দাড়ি রাখতে বাধা দেয়নি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.