বহরমপুরে অনুষ্ঠিত হলো উপন্যাসিক স্বর্ণকুমারী দেবীর প্রয়াণ দিবস উপলক্ষ্যে এক সাহিত্যানুষ্ঠান

Spread the love

বহরমপুরে অনুষ্ঠিত হলো উপন্যাসিক স্বর্ণকুমারী দেবীর প্রয়াণ দিবস উপলক্ষ্যে এক সাহিত্যানুষ্ঠান

নিজস্ব সংবাদদাতা: বহরমপুর, ০৩-০৭-২৩.
বহরমপুরে অনুষ্ঠিত হলো উপন্যাসিক স্বর্ণকুমারী দেবীর প্রয়াণ দিবসে শ্রদ্ধা জ্ঞাপন ।
প্রথম বাঙালি মহিলা ঔপন্যাসিক স্বর্ণকুমারী দেবীর প্রয়াণদিবস উপলক্ষ্যে ৩ জুলাই ২০২৩ বহরমপুরে মুর্শিদাবাদ জেলা সাংবাদিক সংঘের কক্ষে এক সাহিত্য সম্মেলনের আয়োজন করা হয়েছে। ‘কলকাতা লোকসংস্কৃতি পরিষদ’ এর আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করেন কবি যূথিকা ত্রিবেদী। প্রধান অতিথির আসন অলংকৃত করেন কবিও বাচিক শিল্পী পাপড়ি দাস। সম্মানীয় অতিথির আসন অলংকৃত করেন কবি ও নৃত্য শিল্পী সনকা বিশ্বাস, কবি নাসরিন জাহান সিদ্দিকী, কবি ও পত্রিকা সম্পাদক অর্পিতা রায় হালদার ও তোর্ষা তরঙ্গ পত্রিকার সম্পাদক রত্না সরকার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি ও শিল্পী কল্যাণী দেবনাথ। এদিন কান্দির কবি শংকর দাস, নদীয়ার নব চঞ্চল বিশ্বাস, কলকাতার প্রবীণ পত্রিকা সম্পাদক সঞ্জয় কুমার ঘোষ, গুরুদাস সরকার, ছড়াকার আব্দুর রউফ, বিশিষ্ট লেখক নির্মল চ্যাটার্জী, বহরমপুরের কবি শিবেশ মুখার্জী সহ বেশ কয়েকজন গুণী মানুষকে সম্মাননাজ্ঞাপন করা হয়। এদিনের অনুষ্ঠানের আহ্বায়ক ছিলেন সুপ্রিয়া ঘোষ । এদিনের অনুষ্ঠানে ক্ষেত্র গবেষক স্বপন কুমার দাসের স্বর্ণকুমারী দেবীকে নিয়ে তথ্যমূলক বক্তব্য সকলের মন কেড়ে নেয়। স্বর্ণকুমারী দেবীর মৃত্যু দিবস স্মরণে বহরমপুরের জেলা সাংবাদিক সংঘে অনুষ্ঠিত এই মনোজ্ঞ সাহিত্য সভা।
স্বর্ণকুমারী দেবী ছিলেন প্রথম মহিলা ঔপন্যাসিক এবং কবি, রাজনীতিবিদ এবং সমাজসেবিকা।
১৮৫৬ খ্রিষ্টাব্দের ২৮ আগষ্ট কলকাতার জোড়সাঁকোর ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেন। দ্বারকানাথ ঠাকুরের পৌত্রী এবং দেবেন্দ্রনাথ ঠাকুরের চতুর্থ কন্যা এবং রবীন্দ্রনাথ ঠাকুরের বড় বোন। মায়ের নাম সারদা দেবী। ১৮৬৭ খ্রিষ্টাব্দে জানকীনাথ ঘোষালের সঙ্গে স্বর্ণকুমারী দেবীর বিবাহ হয়।
স্বর্ণকুমারী দেবীর উল্লেখযোগ্য উপন্যাস: দীপনির্বাণ, মিবার-রাজ , ছিন্নমুকুল, মালতী, হুগলীর ইমামবাড়ী, বিদ্রোহ , স্নেহলতা,কাহাকে,
ফুলের মালা, বিচিত্রা,স্বপ্নবাণী
মিলনরাতি, সাব্বিরের দিন রাত ।
নাটক: বিবাহ-উৎসব , রাজকন্যা, দিব্যকমল।
কাব্যগ্রন্থ: গাথা,বসন্ত-উৎসব,গীতিগুচ্ছ।
১৯৩২ সালে ৩ রা জুলাই, উপন্যাসিক স্বর্ণকুমারী দেবীর মৃত্যু হয়।

স্বর্ণকুমারী দেবীকে স্মরণ উপলক্ষে আজকের সভায় উপস্থিত সকল গুণীজনকে স্বর্ণকুমারী দেবীর নামাঙ্কিত মানপত্র দেওয়া হয়। স্বর্ণকুমারী দেবীকে শ্রদ্ধা জানাতে এদিনের সমগ্র সাহিত্য অনুষ্ঠানটি মহিলা ব্রিগেড দ্বারা পরিচালিত হয়। উপস্থিত গুণীজনেরা স্বপন বাবুর তথ্য সমৃদ্ধ বক্তব্যে অভিভূত হন। সুন্দর আবৃত্তি পরিবেশন করেন পাপড়ি দাস, সুপ্রিয়া ঘোষ সহ অন্যান্যরা। ছোট কবিতা উপস্থাপনা করে সৌমেন্দ্র সিংহ রায় তার কাব্য গুণের জাত চিনিয়ে দিলেন।। এদিনের সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাচিক শিল্পী সুপ্রিয়া ঘোষ এবং বিধান ঘোষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.