উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যা ১৪৩১ উদ্বোধনে শীর্ষেন্দু মুখোপাধ্যায়

Spread the love

উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যা ১৪৩১ উদ্বোধনে শীর্ষেন্দু মুখোপাধ্যায়

 

নিজস্ব সংবাদদাতা .কোলকাতা :-   ১২ রবিউল আউয়াল ১৬ সেপ্টেম্বর ২০২৪ সোমবার প্রিয়নবী হজরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর শুভ জন্মদিনে প্রকাশ হল উদার আকাশ পত্রিকা ও উদার আকাশ প্রকাশনের কয়েকটি গ্রন্থ। এক ঘরোয়া অনুষ্ঠানে কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় তাঁর বাসভবনে ‘উদার আকাশ’ পত্রিকার ঈদ-শারদ উৎসব সংখ্যা-১৪৩১ উদ্বোধন করেন। এই সংখ্যার বিশেষ বিষয় ছিল উদ্যোগপতি তথা সমাজসেবী মোস্তাক হোসেনকে নিয়ে। ’পার্থিব’, ‘মানবজমিন’ নামক কালজয়ী উপন্যাস, জনপ্রিয় ‘ফটিক’ চরিত্রের স্রষ্টা শীর্ষেন্দু মুখোপাধ্যায় উদার আকশের বিষয় বৈচিত্র্যের পাশাপাশি বিশেষ বিষয়: মোস্তাক হোসেনকে নিয়ে করার এই প্রচেষ্টাকে স্বাগত জানান। তিনি আরও বলেন, সমাজের বৌদ্ধিক বিকাশে সাহিত্য-সংস্কৃতির বেশি বেশি চর্চা খুবই জরুরি। এদিন উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যা ১৪৩১ ও উদার আকাশ প্রকাশন থেকে প্রকাশিত রাজন গঙ্গোপাধ্যায়-এর ‘মুখোমুখি খাজিম আহমেদ’ গ্রন্থ উদ্বোধন করলেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়। এই গ্রন্থটি সাক্ষাৎকারমূলক। এতে স্বাধীনতা পরবর্তী প্রায় অর্ধশতকের পশ্চিমবঙ্গের বাঙালি মুসলমানের আশা-আকাঙ্ক্ষা-উদ্বেগের পাশাপাশি সমাজ, রাজনীতি অর্থনৈতিক নানা বিষয় আলোচিত হয়েছে। আলোচনায় উঠে এসেছে গৌরকিশোর ঘোষ, মহাশ্বেতা দেবী, আবদুল আযীয আল-আমান, সৈয়দ মুস্তফা সিরাজ, অধ্যাপক রেজাউল করিম প্রমুখ মনীষার অনেক অলিখিত গল্প। এদিন উপস্থিত ছিলেন ইতিহাসবিদ খাজিম আহমেদ ও অধ্যাপক রাজন গঙ্গোপাধ্যায়। বইটি প্রসঙ্গে প্রকাশক, কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের গবেষক ও কল্যাণী বিশ্ববিদ্যালয়ের নিউজ লেটার ইনচার্জ ফারুক আহমেদ জানালেন, বইটি সমাজ-ইতিহাসের গবেষকদের কাছে একটি আকর গ্রন্থ হিসাবে বিবেচিত হবে।

পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ জানান, চারদিকে ভেদাভেদ আর অশান্তির পরিবেশ সৃষ্টির চক্রান্ত চলছে।এই সময় সাহিত্য-সংস্কৃতিই মানবিকতার জয়গান গাইতে উদ্বুদ্ধ করতে পারে আমাদের। তিনি আরও বলেন, এর আগে উদার আকাশের বিভিন্ন সংখ্যা সুনীল গঙ্গোপাধ্যায়, মহাশ্বেতা দেবী, শঙ্খ ঘোষ, অতীন বন্দ্যোপাধ্যায়, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, নৃসিংহপ্রসাদ ভাদুড়ী, সুরঞ্জন দাস, গৌতম পাল, মোস্তাক হোসেন, আবুল বাশার, সুনন্দ সান্যাল প্রভৃতি বরেণ্য বাঙালি উদ্বোধন করেছেন। সেই তালিকায় আবারও যুক্ত হলেন আমার অন্যতম প্রিয় কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়।

গবেষণাধর্মী মননশীল প্রবন্ধ-নিবন্ধ প্রকাশই উদার আকাশ পত্রিকার ট্র্যাডিশন। এ-সংখ্যাতেও ব্যতিক্রম ঘটেনি।

লেখকের যোধপুর পার্কস্থিত বাসভবনে উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের হাতে পত্রিকার ঈদ-শারদ উৎসব সংখ্যা ১৪৩১, বিশেষ বিষয়: মোস্তাক হোসেন তুলে দেন।
মোড়ক উন্মোচনের পর শীর্ষেন্দু মুখোপাধ্যায় পত্রিকার আঙ্গিক-বিন্যাস ও বিষয় নির্বাচনের ভূয়সী প্রশংসা করেন। সমাজের বৌদ্ধিক বিকাশে সাহিত্য-সংস্কৃতির ভূমিকা উল্লেখ করে তিনি উদার আকাশকে ঈদ-শারদ উৎসব সংখ্যা প্রকাশের জন্য ধন্যবাদ জানান। উদার আকাশ যে স্বল্প পরিসরেও প্রগতির লক্ষ্যে এগিয়ে যাচ্ছে, তা তিনি তাঁর বক্তব্যে তুলে ধরেন। উল্লেখ্য, উদার আকাশ নিয়মিত ঈদ-শারদ উৎসব সংখ্যা ও বইমেলা সংখ্যা প্রকাশ করে থাকে। সাম্প্রদায়িক সম্প্রীতির লক্ষ্যেই উদার আকাশ পত্রিকা ও প্রকাশনের এই বিনীত নিবেদন বলে জানান পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ। তাঁর মতে, চারদিকে ভেদাভেদ আর অশান্তির পরিবেশ সৃষ্টির চক্রান্ত চলছে। এই সময় সাহিত্যই পারে মানুষকে সুচেতনায় উদ্বুদ্ধ করতে। পত্রিকার এই বিশেষ সংখ্যাটিতে কবিতা, প্রবন্ধ, নিবন্ধ, ছোটগল্প, বিশেষ রচনা, কাজী নজরুল ইসলামকে নিয়ে স্মৃতিচারণা ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষ আলোকপাত, বিদ্যাসাগর চর্চা, গোলাম আহমদ মোর্তজা স্মরণ, মাইকেল মধুসূদন দত্তকে নিয়ে চমৎকার লেখা, সাক্ষাৎকার, মিশন কথা, গ্রন্থ-সমালোচনা, স্মরণ, নাট্য-পরিচয় নিয়ে আলোচনা-সহ বিভিন্ন বিষয় স্থান পেয়েছে।
সম্পাদক ফারুক আহমেদ জানান, এপার বাংলা ও ওপার বাংলার সব সম্প্রদায়ভুক্ত মানুষের মিলন প্রয়াসে বিগত ২৩ বছর নিয়মিত উদার আকাশ পত্রিকাটি তিনি প্রকাশ করছেন। পাঠক সমাজকে সমৃদ্ধ করতে তিনি এই প্রয়াস নিয়েছেন। উদার আকাশ প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে ইতিমধ্যেই ১৩৫ টি গ্রন্থ।

শীর্ষেন্দু মুখোপাধ্যায় এদিন ড. সা’আদুল ইসলাম-এর কাব্যগ্রন্থ ‘ঋতুবদলের কালোয়াতি’ উদ্বোধন করলেন। কাব্যগ্রন্থটি উদার আকাশ প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে।

সমাজকল্যাণে অগ্রনায়ক মোস্তাক হোসেনকে নিয়ে অনেকেই লিখেছেন। ভূমিকা লিখেছেন পবিত্র সরকার। উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যায় কলম ধরেছেন অশোক দাশগুপ্ত, মইনুল হাসান, কবীর সুমন, আহমাদ হাসান ইমরান, জয়ন্ত ঘোষাল, মৌসুমী বিশ্বাস, ঈশিতা সুর, আমিনুল ইসলাম, সোনিয়া তাসিন, মুহাম্মাদ সামশুল আলম, সাহানা নাগ চৌধুরী, হারাধন চৌধুরী, রতন ভট্টাচার্য, কুমারেশ চক্রবর্তী, মহিউদ্দিন সরকার, গৌতম নিয়োগী, সমীর ঘোষ, সন্দীপ চক্রবর্তী, মাহমুদ কামাল, সুব্রতা ঘোষ রায়, মনীষা বন্দ্যোপাধ্যায়, মীরাতুন নাহার, সেখ আবু তাহের কমরুদ্দিন, হাসান ইমাম, মুজতবা আল মামুন, ঋতুপর্ণা ভট্টাচার্য, রোকেয়া ইসলাম, ইলা দাস, মধুবন চক্রবর্তী, এমদাদুল হক নূর, সাবির আহমেদ, কাজী মুহাম্মদ ইয়াসীন, কালাচাঁদ মাহালী, আমজাদ হোসেন, রেজাউল করিম, আবুল হাসনাত, অংশুমান কর, সামিমা মল্লিক, প্রবীর ঘোষ রায়, সালেহা খাতুন, দেবাংশু চক্রবর্তী, নার্গিস সুলতানা, আবদুর রব খান, দীপক সাহা, লালমিয়া মোল্লা, দীপঙ্কর বৈদ্য, সুরাইয়া সুলতানা, রণজয় মালাকার, তৈমুর খান, জ্যোতির্ময় সর্দার, আকমাম খান, এস এম শামসুদ্দিন, আলমগীর রহমান, আয়েশা সিদ্দিকা কনক, কাজী খায়রুল আনাম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.