ওয়াকফ বিল বাতিলের দাবীতে ,মোত্তুয়াল্লি ওয়াকফ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার পক্ষ থেকে প্রতিবাদ সভা মুর্শিদাবাদ জেলার ভরতপুর বাসস্ট্যান্ডে :-

Spread the love

ওয়াকফ বিল প্রত্যাহার সহ বিভিন্ন দাবিতে
মোত্তুয়াল্লি ওয়াকফ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার পক্ষ থেকে প্রতিবাদ সভা মুর্শিদাবাদ জেলার ভরতপুর বাসস্ট্যান্ডে –

নিজস্ব সংবাদদাতা,  ভরতপুর: ;-ওয়াকফ বিল প্রত্যাহার সহ বিভিন্ন দাবিতে
মুত্তুয়াল্লি ওয়াকফ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার পক্ষ থেকে প্রতিবাদ সভা মুর্শিদাবাদ জেলার ভরতপুর বাসস্ট্যান্ডে । ওয়াকফ বিল ২০২৪ প্রত্যাহার ,কেন্দ্র সরকারের এই অসাংবিধানিক বিল এর প্রতিবাদে এই প্রতিবাদ সভা ।

সংখ্যালঘু বিষয়ক মন্ত্রক
ওয়াকফ সংশোধনী বিল
৮ই আগস্ট, ২০২৪ এ দুটি বিল, ওয়াকফ (সংশোধনী) বিল, ২০২৪ এবং মুসলিম ওয়াকফ (রিপিল) বিল, ২০২৪, লোকসভায় পেশ করা হয়েছিল ,সেই বিলকে লোকসভা জয়েন্ট পালামেন্টারী কমিটিতে পাঠান হয় ।

ওয়াকফ বলতে ইসলামী আইনের অধীনে শুধুমাত্র ধর্মীয় বা দাতব্য উদ্দেশ্যে উৎসর্গ করা সম্পত্তিকে বোঝায় এবং সম্পত্তির অন্য কোন ব্যবহার বা বিক্রয় নিষিদ্ধ। ওয়াকফের অর্থ হল যে সম্পত্তির মালিকানা এখন ওয়াকফকারী ব্যক্তির কাছ থেকে কেড়ে নেওয়া হয়েছে এবং আল্লাহ কর্তৃক হস্তান্তর ও আটক করা হয়েছে। ‘ওয়াকিফ’ হল একজন ব্যক্তি যিনি আল্লাহর জন্য ওয়াকফ তৈরি করেন। যেহেতু ওয়াকফ সম্পত্তি আল্লাহর উপর অর্পণ করা হয়েছে, শারীরিকভাবে বাস্তব সত্ত্বার অনুপস্থিতিতে, ওয়াকফ পরিচালনা বা পরিচালনার জন্য ওয়াকিফ বা উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক একজন ‘মুতাওয়াল্লি’ নিয়োগ করা হয়। একবার ওয়াকফ হিসাবে মনোনীত হয়ে গেলে, মালিকানা ওয়াকফ (ওয়াকিফ)কারী ব্যক্তির কাছ থেকে আল্লাহর কাছে হস্তান্তর করা হয়, এটিকে অপরিবর্তনীয় করে তোলে।

এই সকল বিষয়কে সামনে রেখে ভরতপুর বাসস্ট্যান্ডে ওয়াকফ বিলের প্রতিবাদে আলোচনা করে কলকাতা থেকে আগত সৈয়দ ইরফান শের সভাপতি অল ইন্ডিয়া মোতুয়াল্লি এ্যাসোসিয়েশন এবং ফয়সাল আলী রাজ্য সম্পাদক টি এম সি ও ডাঃ মীর হাসনাৎ আলী । গোটা সভাটি সংঘটিত ও পরিচালিত করেন চৌধুরী আলমগীর সভাপতি মুর্শিদাবাদ জেলা মোত্তায়ালী এ্যাসোসিয়েসন।

মুত্তুয়াল্লি ওয়াকফ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার পক্ষ থেকে আবেদন করা হয় ওয়াকফ সম্পত্তিকে রের্কড ও নথিভুক্ত করার জন্য । এই সভায় লোকজনের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

কেন্দ্র সরকারের ওয়াকফ সংশোধনি বিল ২০২৪কে কালা বিল বলে আখ্যা দিল অল ইন্ডিয়া মোত্তায়ালী অ্যাসোসিয়েশন। মঙ্গলবার বিকেলে মুর্শিদাবাদ জেলার ভরতপুর বাসস্টপেজ সংলগ্ন এলাকায় ওই সংস্থার পক্ষ থেকে বিলের বিরুদ্ধে একটি প্রতিবাদ সভাও করা হয়। সেখানে হাজির ছিলেন অ্যাসোসিয়েশনের সর্ব ভারতীয় সভাপতি সৈয়দ ইরফান শের, জেলা সভাপতি চৌধুরী আলমগীর প্রমুখ।
এদিন বক্তারা জানিয়েছেন, কেন্দ্র সরকার ওয়াকফ সংশোধনি বিল ২০২৪ দ্রুত আনতে চলেছে। কিন্তু ওই বিল পাশ হলে ওয়াকফের সংজ্ঞাটাই পাল্টে যাবে। একটি ধর্মিয় বা সামাজিক সংঠনের সম্পত্তি চলে যাবে সরকারের হাতে। যেটা সংবিধানে বলে না। সংবিধানে বলা রয়েছে কোন ধর্মের সম্পত্তি হস্তগত করতে পারে না সরকার বা কোন ব্যক্তি। একে ইশ্বরের সম্পত্তি বলা হয়ে থাকে। তাই সংগঠনের পক্ষ থেকে এই বিলকে কালা বিল বলা হয়েছে। এর বিরুদ্ধে মুসলিম সম্প্রদায়ের মানুষদের সচেতন হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এমনকি যে সকল সম্পত্তি এখনও ওয়াকফ বোর্ডের নামে রেকর্ড করা হয়নি। সেগুলি দ্রুত রেকর্ড করার পরামর্শ দেওয়া হয়েছে। প্রয়োজনে সংগঠন সাহায্য করবে বলেও জানানো হয়।
এবিষয়ে সংগঠনের সর্ব ভারতীয় সভাপতি বলেন, কেন্দ্র সরকার ওয়াকফ সংশোধনি সংক্রান্ত যে বিল আনতে চলেছে তার বিরুদ্ধেই আমাদের প্রতিবাদ সভা। ওয়াকফ সম্পত্তি আমাদের ধর্মের ব্যাপার। এর দখল নিতে পারে না কোন সরকার। যেমন অন্য কোন ট্রাস্টের সম্পত্তির দখল আমরাও নিতে পারিনা।
আবার যে সকল ব্যক্তি বা ব্যবসায়ী ওয়াকফ সম্পত্তির দখল নিয়ে রয়েছেন তাঁদেরকেও সর্তক করেন সভাপতি। এক্ষেত্রে তিনি বলেন, নির্দিষ্ট হারে ভাড়া দিয়ে ওয়াকফ সম্পত্তি ব্যবহার করা যায়। কোন ক্ষেত্রে যদি তা না হয়ে থাকে তাঁর বিরুদ্ধে উচ্ছেদের মামলা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.