দশেরায় ৬০ ফুট লম্বা রাবণের কুশপুত্তলিকা পোড়ানো হল কলকাতার সেন্ট্রাল পার্কে (সল্টলেক)

Spread the love

*সল্টলেক সাংস্কৃতিক সংসদ ও সানমার্গের আয়োজনে দশেরায় ৬০ ফুট লম্বা রাবণের কুশপুত্তলিকা পোড়ানো হল কলকাতার সেন্ট্রাল পার্কে (সল্টলেক)*

নিজদ্ব সংবাদদাতা ,কোলকাতা:-    দশেরার সময় শহরে সবচেয়ে উঁচু কুশপুত্তলিকা পোড়ানোর ঐতিহ্য বজায় রেখে, সল্টলেক সাংস্কৃতিক সংসদ কমিটি এবং সানমার্গ সেন্ট্রাল সল্টলেক এলাকায় ৬০ ফুট লম্বা রাবণ এবং ৫০ ফুট মেঘনাদ ও কুম্ভকর্ণের কুশপুতুল পোড়াল। এই অনুষ্ঠানের মূল উদ্দেশ্য ছিল মন্দের উপর ভালোর বিজয় উদযাপনের মাধ্যমে নাগরিকদের এবং পশ্চিমবঙ্গের সমৃদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্যের মধ্যে একটি প্রাণবন্ত সেতু প্রদান করা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রী সুজিত বোস, দমকল প্রতিমন্ত্রী; বিধাননগরের মেয়র শ্রী কৃষ্ণ চক্রবর্তী; শ্রী বিবেক গুপ্ত, বিধায়ক; বিধাননগর মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের চেয়ারপার্সন শ্রী সব্যসাচী দত্ত; সানমার্গের পরিচালক শ্রীমতী রুচিকা গুপ্তা; সল্টলেক সাংস্কৃতিক সংসদের সভাপতি শ্রীবসঞ্জয় আগরওয়াল; শ্রী ললিত বেরিওয়ালা, সল্টলেক সাংস্কৃতিক সংসদ ট্রাস্ট বোর্ডের চেয়ারম্যান; শ্রী অমিত পোদ্দার, সল্টলেক সাংস্কৃতিক সংসদের সম্পাদক; শ্রী প্রদীপ টোডি, সল্টলেক সাংস্কৃতিক সংসদের আইপিপি এবং আরও অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব।

ইভেন্টটির সাক্ষী হতে হাজার হাজার ভক্তরা উপস্থিত হয়েছিলেন রাবনের কুশপুত্তলিকা পোড়ানোর উদ্দেশ্যে। হিন্দু ধর্মাবলম্বী বিভন্ন অঞ্চলের মানুষ সারা ভারতে বাড়িতে বা মন্দিরে দেবতাদের উদ্দেশ্যে বিশেষ প্রার্থনা সভা এবং খাদ্য নৈবেদ্যর মাধ্যমে দশেরা পালন করে। তারা দানব রাজা রাবণের মূর্তি সহ বহিরঙ্গ মেলা এবং বড় কুচকাওয়াজও করে, যেগুলি সন্ধ্যায় বনফায়ারের মাধ্যমে পোড়ানো হয়। দেবী দুর্গার প্রতিমা জলে নিমজ্জিত হয়।

মিডিয়ার সঙ্গে আলাপকালে সল্টলেক সাংস্কৃতিক-এর সভাপতি শ্রী সঞ্জয় আগরওয়াল বলেন, “মন্দের ওপর ভালোর জয় উদযাপনের জন্য আমরা সেন্ট্রাল পার্ক মাঠে বিশেষ আয়োজন করেছিলাম। ৬০ ফুট উঁচু রাবণের মূর্তি পোড়ানোর পাশাপাশি আমরা একটি মনোমুগ্ধকর ফায়ার শো- এর আয়োজন করেছি। এই শো এবং বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা দর্শকদের যথেষ্ট বিমোহিত করেছিল।”

এই উপলক্ষে সল্টলেক সাংস্কৃতিক সংসদের ট্রাস্ট বোর্ডের চেয়ারম্যান শ্রী ললিত বেরিওয়ালা বলেছেন, “এই বছর আমাদের দশেরা অনুষ্ঠানের দ্বাদশ বার্ষিকীকে চিহ্নিত করেছে, যা পূর্ব ভারতের বৃহত্তম উদযাপন হিসাবে পরিচিত। বিজয়া দশমী বার্ষিক দুর্গা পূজা উৎসবের সমাপ্তি এবং রাবনের মূর্তি ধ্বংসকে নির্দেশ করে নৈরাজ্যের উপর ন্যায়ের বিজয়ের প্রতীক হিসেবে। আমরা শ্রোতাদের মুগ্ধ করার জন্য বিভিন্ন অঞ্চলের শিল্পীদের নিয়ে এসেছি।

গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময় সল্টলেক সাংস্কৃতিক সংসদের সেক্রেটারি শ্রী অমিত পোদ্দার বলেন, “এই উদযাপনটি শুধুমাত্র মন্দের উপর ভালোর বিজয়কেই চিহ্নিত করে না বরং আমাদের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যকেও শক্তিশালী করে। এই মহান ঐতিহ্যে আমাদের সম্প্রদায়কে একত্রিত করতে পেরে আমরা গর্বিত।”

সল্টলেক সাংস্কৃতিক সংসদ সম্পর্কে: সল্টলেক সংস্কৃতিক সংসদ হল সমাজের সুবিধাবঞ্চিত অংশের জীবনযাত্রার মান উন্নয়নের জন্য নিবেদিত একটি সংস্থা। বিদ্যালয়, দাতব্য চিকিৎসালয়, রক্তদান শিবির, বই বিতরণ অনুষ্ঠান, বিবাহ হলের আয়োজন ইত্যাদি বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে আমরা তাদের শিক্ষা, স্বাস্থ্য ও সংশ্লিষ্ট সেবার মতো সুবিধা দিয়ে যাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.