ব্রিকস: বিশ্ব অর্থনীতিতে নতুন দিশা –

Spread the love

ব্রিকস: বিশ্ব অর্থনীতিতে নতুন দিশা
পাশারুল আলম

পাশারুল আলম.   প্রতিবেদন  :-      গত ২২শে অক্টোবর থেকে রাশিয়ায় চলছে BRICS এর সম্মেলনে। সমস্ত পৃথিবীর নজর এখন এই সম্মেলনের দিকে। কী কি নতুন বার্তা, কোন কোন দেশ নতুন করে সদস্যপদ পাবেন। এই নিয়ে চলছে নানা জল্পনা। অর্থনৈতিক, রাজনৈতিক এমন কি সামরিক ক্ষেত্রে কি কোনো ভূমিকা নিতে পারে এই সংগঠন। আসলে BRICS হল একটি সংক্ষিপ্ত রূপ যা পাঁচটি প্রধান উদীয়মান অর্থনীতির একটি গ্রুপকে বোঝায়: ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা। এই সংগঠন ২০০১ সালে অর্থনীতিবিদ জিম ও’নিল দ্বারা প্রাথমিকভাবে “BRIC” হিসাবে ধারণা করা হয়েছিল, এই ব্লকটি ২১ শতকের মাঝামাঝি নাগাদ বিশ্বব্যাপী অর্থনৈতিক প্রবৃদ্ধিতে আধিপত্য বিস্তার করবে বলে আশা করা হয়। এই আশায় জাতিগুলির প্রতিনিধিত্ব করেছিল ব্রিকস। দক্ষিণ আফ্রিকা ২০১০ সালে গ্রুপে যোগ দেয়, এর বৈচিত্র্য যোগ করে এবং এর প্রভাবকে শক্তিশালী করে। BRICS বৈশ্বিক মঞ্চে তার ভূ-রাজনৈতিক ও অর্থনৈতিক প্রভাবের কারণে উল্লেখযোগ্য মনোযোগ অর্জন করেছে, বিশেষ করে NATO, G7 এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) এর মতো পশ্চিমা-আধিপত্য সংস্থাগুলির বিকল্প প্ল্যাটফর্ম হিসেবে। BRICS পাঁচটি স্থায়ী সদস্য দেশ হল, ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা। এই দেশগুলির বেশ কয়েকটি বৈশিষ্ট্য রয়েছে, যার মধ্যে রয়েছে বৃহৎ জনসংখ্যা, উল্লেখযোগ্য ভৌগলিক আকার এবং ক্রমবর্ধমান অর্থনীতি। একসাথে, তারা বিশ্বের জনসংখ্যার 40% এবং বিশ্বব্যাপী জিডিপির প্রায় এক চতুর্থাংশের প্রতিনিধিত্ব করে, বাজারের সম্ভাবনা এবং প্রভাবের ক্ষেত্রে ব্রিকস ব্লককে একটি শক্তিশালী সমষ্টিতে পরিণত করে। এই কারণে এখন বিশ্বের বহু দেশ পশ্চিমা আধিপত্য থেকে মুক্ত হয়ে ব্রিকসের সদস্য হওয়ার জন্য আবেদন করছেন। তবে কি এবার ব্রিকস বিশ্ব অর্থনীতিতে নতুন দিশা দিতে চলেছে।

সাম্প্রতিক বছরগুলিতে, BRICS অন্যান্য উদীয়মান অর্থনীতির সাথে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে তার ফোরাম এবং শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের জন্য সদস্য অ-সদস্য দেশগুলিকে আমন্ত্রণ জানিয়েছে। ইন্দোনেশিয়া, মেক্সিকো, আর্জেন্টিনা এবং মিশরের মতো বেশ কয়েকটি দেশকে শীর্ষ সম্মেলনে যোগ দিতে বা ব্রিকস উদ্যোগে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে, যদিও তারা আনুষ্ঠানিক সদস্য নয়। যেহেতু BRICS বিকশিত হতে চলেছে, এর সদস্যতার সম্ভাব্য সম্প্রসারণ একটি সম্ভাবনা রয়ে গেছে, সম্ভাব্যভাবে এর ভূ-রাজনৈতিক ওজনকে বাড়িয়ে তুলছে। তাই দেখা যাচ্ছে ব্রিকসের সদস্য নয় এমন বহু দেশ রাশিয়ার এই সম্মেলনে উপস্থিত হয়েছেন। এই উপস্থিত দেশগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ দেশ হলো সৌদি আরব, ইরান এছাড়া নেটোর সদস্য হওয়ার পরেও উপস্থিত হয়েছেন তুরস্ক।

BRICS এর অর্থনৈতিক নীতি বিশ্লেষণ করলে দেখা যায, ব্রিকস সদস্যদের বৈচিত্র্যের কারণে একক, একীভূত অর্থনৈতিক নীতি মেনে চলে না। পরিবর্তে, এটি অর্থনৈতিক, রাজনৈতিক এবং সামাজিক ইস্যুতে সংলাপ এবং সহযোগিতার জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে। এর কিছু মূল অর্থনৈতিক লক্ষ্যগুলির মধ্যে রয়েছে, মার্কিন ডলারের উপর নির্ভরশীলতা হ্রাস করা: BRICS এর অন্যতম প্রধান উদ্দেশ্য হল আন্তর্জাতিক বাণিজ্যে মার্কিন ডলারের উপর নির্ভরতা কমানো। ব্লক সদস্য দেশগুলির মধ্যে বাণিজ্যের জন্য স্থানীয় মুদ্রার ব্যবহার প্রচারে আগ্রহ প্রকাশ করেছে, যা বিনিময় হারের ঝুঁকি এবং পশ্চিমা আর্থিক ব্যবস্থার উপর নির্ভরতা হ্রাস করার উপায় হিসাবে দেখা হয়।
দ্বিতীয়ত, উন্নয়ন এবং অবকাঠামো প্রকল্পের প্রচার: ২০১০ সালে BRICS দ্বারা প্রতিষ্ঠিত নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (NDB) উদীয়মান অর্থনীতিতে অবকাঠামো এবং টেকসই উন্নয়ন প্রকল্পে অর্থায়নের লক্ষ্য রাখে। এনডিবি বিশ্বব্যাংক এবং আইএমএফের প্রতি ভারসাম্য রক্ষা করে, অর্থায়নের একটি বিকল্প উৎস প্রদান করে যা প্রায়শই পশ্চিমা-আধিপত্যশীল আর্থিক প্রতিষ্ঠানগুলির দ্বারা আরোপিত শর্তের সাথে আবদ্ধ নয়। তৃতীয়ত, বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতায় ব্রিকস তার সদস্যদের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতাকে আরও গভীর করতে চায়, বাজারে প্রবেশাধিকার উন্নত করতে এবং বাণিজ্য বাধা কমাতে চায়। দেশগুলো তাদের যৌথ অর্থনৈতিক অবস্থানকে শক্তিশালী করতে বিভিন্ন মুক্ত বাণিজ্য চুক্তি, প্রযুক্তি বিনিময় এবং বিনিয়োগ কৌশল নিয়ে আলোচনা করেছে।
এই কারনে বহু মানুষ মনে প্রশ্ন, BRICS কি মার্কিন ডলারের আধিপত্যকে চ্যালেঞ্জ করতে পারে?

BRICS বিশ্বব্যাপী আর্থিক ব্যবস্থায় মার্কিন ডলারের আধিপত্যকে চ্যালেঞ্জ করার জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। ডলারের উপর নির্ভরতা হ্রাস করা ব্রিকসের অর্থনৈতিক কৌশলের একটি কেন্দ্রীয় নীতি, বিশেষ করে রাশিয়া এবং চীনের জন্য, যারা আন্তর্জাতিক বাণিজ্যে তাদের মুদ্রার প্রচার করতে আগ্রহী। মুদ্রা সংকটের সময় আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে NDB এবং কন্টিনজেন্ট রিজার্ভ অ্যারেঞ্জমেন্ট (CRA) তৈরি করা, IMF-এর মতো পশ্চিমা-নেতৃত্বাধীন প্রতিষ্ঠানের উপর নির্ভরতা কমাতে BRICS-এর ইচ্ছাকে প্রতিফলিত করে।

বিশেষ করে ইউক্রেনে রাশিয়ার পদক্ষেপের পর পশ্চিমা নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে, চীনা ইউয়ানের মতো বিকল্প মুদ্রার ব্যবহারকে উৎসাহিত করেছে।একদিকে যেখানে আন্তর্জাতিক আদালত রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। সেই পুতিনের নেতৃত্বে বিশ্বের ৩৫টি দেশের রাষ্ট্রপ্রধান রাশিয়ায় উপস্থিত হয়েছেন। রাশিয়া তার অর্থনীতিকে ডি-ডলারাইজ করার প্রচেষ্টায় নেতৃত্ব দিচ্ছে। একইভাবে, চীন বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের মতো উদ্যোগের মাধ্যমে আন্তর্জাতিক বাজারে ইউয়ানের বৃহত্তর ব্যবহারের জন্য চাপ দিয়েছে। যদিও BRICS দেশগুলি বিকল্পগুলি অন্বেষণ করে চলেছে, মার্কিন ডলার প্রভাবশালী বৈশ্বিক রিজার্ভ মুদ্রা হিসাবে রয়ে গেছে এবং এটিকে অপসারণ করা একটি দীর্ঘমেয়াদী প্রক্রিয়া হবে৷ তবে একটি বিষয় পরিষ্কার করে বুঝা যায় ইরান এবং সৌদি আরব যদি ডলারের নাগপাশ থেকে বেরিয়ে আসার চেষ্টা করে তাহলে পেট্রো ডলার বলে যে, কথাগুলি বিশ্ব অর্থনীতিতে প্রচলিত, তাতে ডলারের অধঃপতন হবে এতে কোন সন্দেহ নেই। তাই অনেকেই বলছেন, এবার আশি বছরের ডলারের একচেটিয়া বাজারের পদস্খলন ঘটবে।

আন্তর্জাতিক বিশ্লেষকদের ধারণা শুধু এর মধ্যে সীমাবদ্ধ না রেখে এই নতুন সমীকরণের ফলে ব্রিকস এবং ন্যাটোর ভবিষ্যত নিয়ে মানুষ আগাম কিছু ভাবতে শুরু করেছে। যদিও ব্রিকস এবং ন্যাটোর ভবিষ্যত বৈশ্বিক ভূরাজনীতিতে দুটি ভিন্ন পথের প্রতিনিধিত্ব করে। ন্যাটো, একটি সামরিক জোট যা প্রাথমিকভাবে পশ্চিমা দেশগুলির সমন্বয়ে গঠিত, ঐতিহ্যগতভাবে পূর্বের সোভিয়েত ইউনিয়নের মতো পূর্ব শক্তি ব্লকগুলির প্রতি ভারসাম্য রক্ষা করে। শীতল যুদ্ধ-পরবর্তী বিশ্বে, ন্যাটো পূর্ব দিকে প্রসারিত হয়েছে, প্রাক্তন ওয়ারশ প্যাক্ট সদস্যদের নিয়ে এসেছে এবং নিজেকে একটি বিশ্ব নিরাপত্তা সংস্থা হিসাবে অবস্থান করছে। অন্যদিকে, ব্রিকস উদীয়মান অর্থনীতির একটি জোটের প্রতিনিধিত্ব করে যারা অর্থনৈতিক ও রাজনৈতিক উভয় দিক থেকেই পশ্চিমা প্রতিষ্ঠানের আধিপত্যকে চ্যালেঞ্জ করতে চায়। যেখানে ন্যাটো সামরিক জোটের উপর দৃষ্টি নিবদ্ধ করে, ব্রিকস অর্থনৈতিক সহযোগিতা এবং উন্নয়নের উপর দৃষ্টি নিবদ্ধ করে। BRICS এর সাফল্য তার সদস্যদের বিভিন্ন রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যবস্থা থাকা সত্ত্বেও অর্থনৈতিক প্রবৃদ্ধি, অবকাঠামোগত উন্নয়ন এবং বাণিজ্যের মতো সাধারণ স্বার্থের চারপাশে সদস্য দেশগুলিকে একত্রিত করার ক্ষমতার মধ্যে নিহিত।

যেহেতু বৈশ্বিক শক্তির ভারসাম্য পশ্চিম থেকে পূর্ব এবং দক্ষিণে স্থানান্তরিত হচ্ছে, ব্রিকস একটি বহুমুখী বিশ্বে তাদের প্রভাব জাহির করার জন্য উদীয়মান অর্থনীতির জন্য একটি গুরুত্বপূর্ণ বাহন হিসাবে কাজ করতে পারে। ব্রিকস-এর জন্য চ্যালেঞ্জ হবে ঐক্য ও সুসংগতি বজায় রাখা, কারণ এর সদস্যদের ভিন্ন ভিন্ন জাতীয় স্বার্থ এবং কৌশলগত অগ্রাধিকার অব্যাহত রয়েছে। আগামী দিনে এই সংগঠন যদি কোন সামরিক জোট হিসেবে প্রতিষ্ঠা লাভ করে, তাহলে পশ্চিমা বিশ্ব একদিকে যেমন অর্থনৈতিক দিক দিয়ে ভেঙ্গে পড়বে; তেমনি সামরিক দিক থেকে যে আধিপত্যবাদ প্রতিষ্ঠা করে রেখেছে তাতেও ধস নামবে। ব্রিকসের সাফল্য ও বিস্তার শুধুমাত্র পশ্চিমা বিশ্বের সংকট ঘনীভূত হবে তাই নয়, রাষ্ট্রসংঘের ভূমিকাও আর তেমনভাবে থাকবে কিনা ? তাতেও সন্দেহ রয়েছে। যদিও রাষ্ট্রসংঘ বর্তমান বিশ্বে সামাজিক ক্রীড়া-কর্ম বাদ দিয়ে বাকি ক্ষেত্রে একটি কাগজে বাঘ।
ব্রিকসের এই সম্মেলন এবং আগামী দিনের কর্মপন্থা বিশ্ব অর্থনীতি ও বিশ্ব শান্তির ক্ষেত্রে আশার সঞ্চার করেছে তবুও বহু প্রশ্ন থেকে যায়। যেমন মিশর ও ইথোপিয়া ব্রিকসের সদস্য হতে চায় কিন্তু উভয় দেশের সম্পর্ক খুব একটা ভালো নয়, যেমনটা ভারত পাকিস্তান, ভারত চীন সম্পর্ক। এরকম প্রচুর উদাহরণ খুঁজে পাওয়া যাবে। এই দেশগুলি কি একত্রে কাজ করতে পারবে? এই প্রেক্ষিতে অনেকেই বলেন, রাষ্ট্রসংঘে এই দেশগুলি মিলিতভাবে কাজ করে চলেছে। তাহলে ব্রিকসে পারবে না কেন ? সবকিছুই নির্ভর করছে আগামী দিনের পরিকল্পনা ও বাস্তবায়নের উপর।

উপসংহার

BRICS পশ্চিমা প্রতিষ্ঠানগুলির জন্য একটি গুরুত্বপূর্ণ ভূ-রাজনৈতিক ও অর্থনৈতিক ভারসাম্যের প্রতিনিধিত্ব করে। মার্কিন ডলারের উপর নির্ভরশীলতা হ্রাস, NDB-এর মাধ্যমে উন্নয়নের প্রচার এবং বাণিজ্য সহযোগিতা বৃদ্ধির উপর দৃষ্টি নিবদ্ধ করে, BRICS ক্রমবর্ধমান বিশ্ব ব্যবস্থায় তার ভূমিকা তৈরি করছে। তবে, উল্লেখযোগ্য চ্যালেঞ্জ রয়ে গেছে, বিশেষ করে এর সদস্যদের মধ্যে অর্থনৈতিক ও রাজনৈতিক ঐক্য অর্জনে।

যদিও ব্রিকস অদূর ভবিষ্যতে ডলার বা পশ্চিমা প্রতিষ্ঠানগুলিকে প্রতিস্থাপন করার সম্ভাবনা নেই, তবে এর প্রভাব বাড়ছে এবং এটি বিশ্ব অর্থনীতির গতিপথকে আকৃতি দিতে থাকবে। বিপরীতে, ন্যাটোর প্রাসঙ্গিকতা নির্ভর করবে চীনের উত্থান এবং বৈশ্বিক সাইবার হুমকির মতো নতুন নিরাপত্তা চ্যালেঞ্জের সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষমতার ওপর। ব্রিকস এবং ন্যাটো উভয়ই বৈশ্বিক শাসনের ভবিষ্যত নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, ব্রিকস আরও বহুমুখী বিশ্বের দিকে স্থানান্তরিত করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.