করোনায় সংসদে আর্থিক সাহায্যের দাবী তুললেন অধীর চৌধুরী ,মোদিজী কি আর্থিক প্যাকেজ ঘোষণা করবে?

Spread the love

নিউজ ডেস্ক:- দিন দিন ভয়াবহ পরিস্থিতির দিকে এগুচ্ছে দেশ ,গোটা দেশ কার্যত লক ডাউন । এই রকম এক পরিস্থিতিতে আজ সংসদে সাংসদ অধীর চৌধুরী আর্থিক প্যসকেজের দাবী তুলেন । যদিও আথিক সাহায্যে সরকার খারিজ করে দেয়। কিন্তু পরবতীতে জানস যাচ্ছে যে হয়ত বা মোদীজি আর্থিক সাহায্যের প্যাকেজ ঘোষণা করতে পারে । সংসদে করোনা পরিস্থিতি মোকাবিলায় আর্থিক সাহায্য ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। নর্থ ব্লক সূত্রের খবর, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের নেতৃত্বাধীন একটি আর্থিক টাস্ক ফোর্স গঠনে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। করোনাভাইরাসের জেরে দেশের অর্থনীতিতে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে, তার মোকাবিলায় দিশা দেখাবে এই টাস্কফোর্স।
করোনা-সতর্কতায় লকডাউন: জানুন কী কী করবেন, কী নয়!
ইতোমধ্যেই করোনাভাইরাস-মোকাবিলায় নেওয়া বেসরকারি সিদ্ধান্তগুলিকে কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা বা CSR (Corporate Social Responsibility) হিসেবে ধরা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী সীতারমন।

প্রসঙ্গত, দেশবাসীর উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, বিশ্বের অর্থনীতিতে প্রভাব ফেললেও এখনও ভারতীয় অর্থনীতিতে প্রভাব ফেলতে পারেনি করোনাভাইরাস। তবে করোনাভাইরাসের জেরে বড় ধাক্কা খেয়েছে দেশের শেয়ার বাজার। রেকর্ড পতন হয়েছে সেনসেক্সের। যার প্রভাব অর্থনীতিতে পড়বে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

সোমবার সংসদে এই নিয়ে সরব হন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী। কেন্দ্র ‘কবে আর্থিক সাহায্য ঘোষণা’ করবে, তা জানতে চান বিরোধী সাংসদরা। যদিও তা খারিজ করে দেন স্পিকার ওম বিড়লা।

করোনার জেরে বেহাল দেশ-সহ সমগ্র বিশ্বের অর্থনীতি। স্তব্ধ উত্পাদন। বিমান চলাচলও থমকে। করোনার জেরে দেশের প্রায় সব সেক্টরেই প্রভাব পড়তে পারে। আগাম আশঙ্কা করে ক্ষতিগ্রস্ত খাতগুলিতে বিশেষ অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এমনটাই সূত্রের খবর।

বৃহস্পতিবার জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামানের নেতৃত্বে একটি বিশেষ টাস্কফোর্স গঠনের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছিলেন, কোভিড-১৯ অর্থনৈতিক মোকাবিলা টাস্কফোর্স পরিস্থিতির পর্যালোচনা করবে। ভবিষ্যতে কী করণীয় সে সম্পর্কে পরামর্শ দেবে এই টাস্ক ফোর্স।

অর্থমন্ত্রী সীতারামণ ইতিমধ্যে ঘোষণা করেছেন যে কোভিড-১৯ এর সঙ্গে লড়াইয়ের জন্য যে অনুদান দেওয়া হয়েছে তা “কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা” (CSR) হিসাবে গণ্য করা হবে। “কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা” খাতে বিনিয়োগের জন্য সেবি (SEBI) এবং রিজার্ভ ব্যাঙ্ককে (RBI) নিয়ম শীথিল করতে অনুরোধ করেন নির্মলা সীতারামন।

বৃহস্পতিবার নমো বলেন, ইতিমধ্যে করোনাভাইরাস বিশ্ব অর্থনীতিতে বিশাল প্রভাব ফেলেছে। তবে ভারতে এর প্রভাব বিশ্লেষণ করা হয়নি। করোনারভাইরাস চিন থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়ার দরুন প্রভাব পড়েছে শেয়ার বাজারে। ক্ষতির মুখে এয়ারলাইনের মতো সংস্থা থেকে ছোট ব্যবসা। প্রয়োজনীয় পণ্যদ্রব্য ব্যতীত সমস্ত শহর বন্ধ হয়ে গিয়েছে। একের পর এক শহর সম্পূর্ণ লকডাউনের আওতায়।

মার্কিন যুক্তরাষ্ট্রে ডোনাল্ড ট্রাম্প অর্থনীতির জন্য একটি ট্রিলিয়ন ডলারের প্যাকেজের ঘোষণা করেন। তবে, ডেমোক্র্যাটদের বিরোধিতায় এখনও বাস্তবায়িত করা সম্ভব হয়নি। বিশেষজ্ঞরা মনে করছেন, নমোর কাছ থেকেও এমনই একটি বিশেষ প্যাকেজ হওয়ার প্রত্যাশা রয়েছে। যা বৃহস্পতিবার জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় হতে পারে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.