করোনা রোগীদের অক্সিজেন নির্ভরতা কমাতে সাফল্য পেল সেনাবাহিনীর গবেষকরা, টু’জি গুঁড়ো ওষুধ

Spread the love

করোনা রোগীদের অক্সিজেন নির্ভরতা কমাতে সাফল্য পেল সেনাবাহিনীর গবেষকরা, টু’জি গুঁড়ো ওষুধ

পরিমল কর্মকার (কলকাতা)  : করোনা রোগীদের জন্য বিরাট সুখবর। করোনা রোগীদের চিকিৎসাতে বড়-সর সাফল্য পেল সেনাবাহিনীর গবেষকরা। করোনা রোগীদের অক্সিজেন নির্ভরতা কমিয়ে দিতে পারে, এমন ওষুধের সবুজ সঙ্কেত মেলায় আশার আলো দেখছেন চিকিৎসকেরা। ওষুধের নাম টু-জি। সেনা ল্যাবরেটরিতে তৈরি কৃত্রিম গ্লুকোজ, গুঁড়ো ওষুধ। এটি খেতে হবে জলে গুলে। পৃথিবীতে করোনা-র চিকিৎসার স্বার্থে প্রায় ৭০ টি দেশে এই ওষুধের ট্রায়াল চলেছিল। সম্প্রতি টু-জি নামকরনে ছাড়পত্র দিয়েছে ডিসিডিআই। আর এটি তৈরি করেছে ডিআরডিও।

প্রসঙ্গত: পরীক্ষামূলক ভাবে দেখা গিয়েছে, এতে অক্সিজেনের নির্ভরতা কমাতে সাহায্য করছে। যারফলে শ্বাসকষ্ট কমছে, রোগীর উন্নতি হচ্ছে। ধীরে ধীরে রোগী কোভিদ নেগেটিভ হচ্ছেন। ৬৫ বছরের বেশি বয়সীদেরও ক্ষেত্রেও কাজে আসছে এই ওষুধ। গত বছর এপ্রিলে এই ওষুধটি নিয়ে গবেষণা শুরু হয়েছিল। চূড়ান্ত পর্যায়ে ১০ টি রাজ্যের ২৭ টি হাসপাতালে ১২০ জন করোনা রোগীর উপর পরীক্ষা চলেছিল। তাতে সাফল্য পাওয়ায় মিললো ডিসিডিআই-এর ছাড়পত্র।

গবেষকরা জানিয়েছেন, টু’জি আসলে কৃত্রিমভাবে তৈরি “গ্লুকোজ অনু”। ভাইরাস আক্রান্ত কোষগুলির শক্তি তৈরির চাহিদা বেশি থাকায় সেগুলি দ্রুত শরীরের গ্লুকোজকে টেনে নেয়। কিন্তু কৃত্রিম গ্লুকোজ টু’জি কোষের মধ্যে ঢুকে তার শক্তি তৈরির প্রক্রিয়াকে বন্ধ করে দেয়, ফলে ভাইরাসের বংশ বৃদ্ধি থেমে যায়। ক্রমশঃ ভাইরাস নিষ্ক্রিয় হয়ে পড়ে। আক্রান্ত রোগীও আস্তে আস্তে সুস্থ হয়ে ওঠে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.