চতুরঙ্গ নাট্য সন্ধ্যা – ২০২১

Spread the love

চতুরঙ্গ নাট্য সন্ধ্যা – ২০২১

 

আনিসুর রহমান,কলকাতা : গত ৩১শে অক্টোবর অশোকনগর অন্তহীন কলাক্ষেত্রের অন্তহীন ইন্টিমেট স্পেসে অনুষ্ঠিত হলো ‘চতুরঙ্গ’ – চারটি নাট্যদলের চারটি ভিন্নধর্মী নাটক । রবিবারের সন্ধ্যায় প্রথম নাটক ছিল নিউ ব্যারাকপুর দৃশ্যান্তন প্রযোজিত ‘ভোমর’ । নির্দেশনায় শৌভিক ঘোষ । অসাধারণ এক বাস্তব চিত্র এর যথার্থ উপস্থাপনা ছিল নাটক যেখানে দেখানো হয়েছে যে জীবন কখনোই থেমে থাকেনা, মানুষের জীবন নদীর জলের মতোই প্রবহমান । অভিনয় এবং আঙ্গিক ছিল যথাযথ । এই নাট্য সন্ধ্যার দ্বিতীয় নাটক ছিল গাঁড়াপোতা সপ্তক প্রযোজিত নাটক ‘নিরাশ্রয়’।  নির্দেশনায় প্রণয় বিশ্বাস । এই নাটকটি ছিল মূলত বর্তমান সময়ের বহুল চর্চিত একটি বিষয়ের উপর । সমকামিতাকে আমরা বরাবরই একটু অন্যরকম দৃষ্টিতে দেখি এবং সমাজের কাছে এই ধরনের মানুষেরা খানিকটা অবহেলিত । সমকামীতা বর্তমান সময়ে একটি আইন স্বীকৃত বিষয় হওয়া সত্ত্বেও মানুষের মনের অন্ধকার তথা মানসিকতাকে কিছুতেই পাল্টানো যাচ্ছে না তার একটি অন্যতম দিক এই নাটকে দেখানো হয়েছে ।

তারপরে আসি এই সন্ধ্যার তৃতীয় নাটক কোলকাতা রঙ্গশীর্ষের বহু প্রশংসিত নাটক ‘অন্য শকুন্তলা’ । নির্দেশনায় মনোজিৎ মিত্র । চিরাচরিত পরিচিত শকুন্তলার গল্প থেকে বেরিয়ে শকুন্তলাকে এক অন্য ভাবে উপস্থাপন করা হয়েছে এখানে । এই নাটকটি মূলত শকুন্তলার অস্তিত্ব সংকটকে যে ভাবে প্রশ্নচিহ্নের মুখে দাঁড় করিয়েছেন নির্দেশক তা যথেষ্ট বাহবাযোগ্য । শকুন্তলার ভূমিকায় পৃথা ভট্টাচার্য্য এর অভিনয় বেশ প্রশংসনীয় এবং তাকে যোগ্য সঙ্গত দিয়েছে প্রীতি চৌধুরী এবং চিরঞ্জিত বড়াই । এরপর আসি এই নাট্য সন্ধ্যার চতুর্থ তথা শেষ নাটক আড়িয়াদহ নাট্যপীঠ প্রযোজিত এবং অসীম ভট্টাচার্য নির্দেশিত নাটক ‘বড়ে ভাইসাহাব’। মুন্সী প্রেমচাঁদের বহুপরিচিত ও জনপ্রিয় নাটক ‘বড়ে ভাইসাহাব’ থেকে নেওয়া এই নাটকটিতে মূলত দুই ভাইয়ের এক বাস্তবিক গল্প তুলে ধরার চেষ্টা করা হয়েছে । চারটি নাটকেই প্রত্যেকের অভিনয় ও সামগ্রিক বিন্যাস ছিল বেশ নজরকাড়া ।

সর্বোপরি,রবিবারের এই নাট্য সন্ধ্যায় দর্শকদের উপস্থিতি ছিল বেশ নজরকাড়া । অশোকনগর অন্তহীন কলাক্ষেত্রের অন্তহীন ইন্টিমেট স্পেসে নাট্য সন্ধ্যার এই চতুরঙ্গ নাট্যোৎসব আবারও যেন বাংলা থিয়েটার এর জয়কে সুনিশ্চিত করে ।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.