কলকাতা পুরসভার করোনা মুক্ত ওয়ার্ড, নজির গড়লো ১৪৪ নম্বর ওয়ার্ড

Spread the love

কলকাতা পুরসভার করোনা মুক্ত ওয়ার্ড, নজির গড়লো ১৪৪ নম্বর ওয়ার্ড

পরিমল কর্মকার (কলকাতা) : করোনা আবহে বর্তমান পরিস্থিতিতে চারিদিকে যখন এই রোগের আতঙ্কে মানুষ দিশেহারা, ঠিক সেই সময়েই করোনা মুক্ত ওয়ার্ড হিসেবে নজির গড়লো কলকাতা পুরসভার অন্তর্গত ঠাকুরপুকুরের ১৪৪ নম্বর ওয়ার্ড।

১৪৪ নম্বর ওয়ার্ডের কো-অর্ডিনেটর তথা তৃনমূলের প্রাক্তন কাউন্সিলর শেফালী প্রামাণিক জানান, তার ওয়ার্ডে এখন একজনও করোনা রোগী নেই। তিনি বলেন, কিছুদিন আগে তার ওয়ার্ডে ১৩ জন মানুষ করোনা’য় আক্রান্ত হয়েছিলেন। তাদের জন্য বেশ কিছুদিন ধরে নিয়মিত বিনামূল্যে খাবারের ব্যবস্থাও করেছিলেন তিনি। তবে অতি সম্প্রতি করোনা পরীক্ষায় জানা গিয়েছে তারা এখন সকলেই করোনা মুক্ত।
স্বভাবতই কলকাতা পুরসভার অন্তর্গত ১৪৪ টি ওয়ার্ডের মধ্যে এ ঘটনা সম্ভবত: বিরল বলেই মনে করছেন রাজ্যের স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, জোকা-ঠাকুরপুকুর অঞ্চলের এই ওয়াডটি একসময় পঞ্চায়েতের অধীনে অন্তর্ভুক্ত ছিল। গত ২০১৫ সালে এই ওয়ার্ডটিকে কলকাতা পুরসভার অধীনে আনা হয়। প্রথম থেকেই এখানকার কাউন্সিলর শেফালী প্রামাণিক। তিনি আরও বলেন, “লকডাউন পরিস্থিতিতে বহু মানুষই দুরাবস্থার মধ্যে রয়েছেন। তাদের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় সারা রাজ্যের মতো এখানেও নিয়মিত ‘মা কিচেন’ চলছে। ৫ টাকার বিনিময়ে প্রতিদিন প্রায় ৩০০ লোকের খাওয়ার ব্যবস্থা রয়েছে এখানে….।”

প্রসঙ্গত: কয়েকদিন ধরে প্রবল বর্ষনে সারা রাজ্য সহ কলকাতার বিস্তীর্ণ অঞ্চল জলমগ্ন হলেও তার ১৪৪ নম্বর ওয়ার্ডের কোথাও জল দাঁড়ায়নি বলে জানালেন শেফালী প্রামাণিক। এই ভারী বৃষ্টিতে এটিও সম্ভবত: কলকাতার বুকে অন্যতম নজির বলেই মনে করছেন পরিবেশ বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.