Eid ul Fitr 2022 ৩ মে মঙ্গলবার সারা দেশে ইদ পালিত হবে ঘোষণা হিলাল কমিটির

Spread the love

Eid ul Fitr 2022 ৩ মে মঙ্গলবার সারা দেশে ইদ পালিত হবে ঘোষণা হিলাল কমিটির

 

ওয়েব ডেস্ক :-  সোমবার নয়, ভারতে Eid ul Fitr 2022 পালিত হবে মঙ্গলবার, ৩ মে। রবিবার চাঁদের দর্শন না মেলায় মঙ্গলবার ইদের ঘোষণা নাখোদ মসজিদের তরফ থেকে। সদর কাজী বলেন, আজ শাওয়ালের চাঁদ দেখা যায়নি। তাই আগামীকাল নয়, পরশু হবে ইদ-উল-ফিতর উদযাপন। উল্লেখ্য, আগামীকাল অর্থাৎ সোমবার ৩০ তম রোজা।

পবিত্র রমজান মাসের ৩০ দিন শেষে পালিত হয় ইদ-উল-ফিতর। রীতি অনুযায়ী ইসলামিক ক্যালেন্ডারের দশম মাস শাওয়াল মাসের ১ তারিখে পালিত হয় ইদ-উল-ফিতর । শাওয়াল মাসের চাঁদ প্রথম দেখা যায় সৌদি আরবে। চাঁদ দেখা যাওয়ার পরই ইদের উৎসব। তবে চাঁদ দেখার সময় ও তারিখ দেশ ভেদে ভিন্ন হয়।

 

ইসলামিক ক্যালেন্ডার অনুসারে বছরের নবম মাসটি হল রমজান মাস। গোটা রমজান মাস সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত উপবাস বা রোজা পালন করার পর ইদ পালন করেন মুসলিমরা। আরবিক ভাষায় রমজান কথাটি এসেছে রামিদা থেকে, যার অর্থ প্রচণ্ড গরম। রমজান মাস চলে ৭২০ ঘণ্টা ধরে অর্থাৎ ২৯-৩০ দিন। গুরুতর অসুস্থ, বৃদ্ধ, গর্ভবতী মহিলা ছাড়া প্রাপ্তবয়স্ক সব মুসলিমকেই রমজান মাসে রোজা রাখতে হয়।দেখতে পাওয়ার পরেই ইদের তারিখ ঘোষণা করা হয়।

তবে গ্রেগোরিয়ান ক্যালেন্ডার অনুসারে ইদের কোনও নির্দিষ্ট দিন নেই। ইদ-উল-ফিতর কথাটির অর্থ উপবাস ভঙ্গের উত্‍সব। রমজান মাসের উপবাস ভঙ্গ করা হয় ইদের দিনে।

শুধু ভারতেই নয়, বাংলাদেশেও রবিবার চাঁদের দেখা না মেলায়। প্রতিবেশী দেশও তিন তারিখই করবে ইদ-উল-ফিতর উদযাপন। চলতি বছরে সৌদিতে রমজান মাসের ২৯ তম দিনের সন্ধ্যায় চাঁদের দেখা মিলবে বলে জানিয়েছিল জেদ্দা অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন। সৌদির পরই ইদ পালন হয় ভারতে। তবে চাঁদের দেখা পাওয়ার পরই ঘোষিত হবে ইদ পালনের চূড়ান্ত দিন।

 

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.