সংশোধিত ভোটার তালিকায় বাদ ৬ লক্ষ ভোটার, আগামী সপ্তাহ থেকে পুরোদমে নিবার্চনী কাজ শুরু

Spread the love

ওয়েব ডেস্ক :- বিধানসভা ভোটের আগে শুক্রবার ভোটার তালিকা প্রকাশ করল নির্বাচন কমিশন। চূড়ান্ত ভোটার তালিকা থেকে কাটা গেল প্রায় ৬ লক্ষ নাম। ভোটার বাড়ল ২০ লক্ষ ৪৫ হাজার ৫৯৩।

বাংলায় নতুন ভোটারের সংখ্যা ২০ লক্ষ ৪৫ হাজার ৫৯৩। তৃতীয় লিঙ্গের ভোটার ১,৫৯০। ভোট তালিকা থেকে বাদ পড়েছেন ৫ লক্ষ ৯৯ হাজার ৯২১ জন। নতুন ও ছাঁটাই হিসেব করলে ২.০১ শতাংশ বেড়েছে বৈধ ভোটার। নির্বাচন কমিশন চূড়ান্ত তালিকা প্রকাশ করলেও নাম অন্তর্ভূক্ত করায় বাধা থাকছে না। সাধারণ মানুষ আবেদন করতে পারেন।

ভোটার তালিকা থেকে প্রায় ৬ লক্ষ নাম বাদ যাওয়া বেশ তাৎপর্যপূর্ণ। একাধিকবার তালিকায় ভুয়ো ভোটার থাকার অভিযোগ করেছিল বিরোধীরা। কমিশনের কাছে দরবার করেছিল তারা। গতকাল, বৃহস্পতিবার রাজ্যে ঘুরে গিয়েছেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন । দু’দিন ধরে স্বরাষ্ট্র সচিব থেকে প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন তিনি। একুশের ভোটে কমিশন যে কড়া ও সক্রিয় অবস্থান নিতে চলেছে, তা অনেকাংশেই স্পষ্ট করে দিয়েছেন সুদীপ জৈন। ভোটার তালিকায় ছাঁটাই ওই পদক্ষেপের অংশ বলে মত ওয়াকিবহাল মহলের।

নির্বাচন কমিশনের ডেপুটি কমিশনার সুদীপ জৈন দিনকয়েক আগে রাজ্যে আসেন। তিনি একাধিক প্রশাসনিক কর্তাব্যক্তিদের সঙ্গে বৈঠকে বসেন। মূলত রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। গত লোকসভা নির্বাচনে উত্তর ২৪ পরগনার অশান্তি নিয়েও রিপোর্ট চান। তবে সেই রিপোর্ট না পাওয়ায় ক্ষোভপ্রকাশও করেছিলেন তিনি। কথা ছিল দিল্লিতে ফিরে রিপোর্ট দেবেন তিনি। আর তারপরই রাজ্যে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ আসার কথা ছিল। সেই অনুযায়ী বুধবার বিকেলে দু’দিনের সফরে রাজ্যে আসছে কমিশনের ফুল বেঞ্চ। সুনীল অরোরার নেতৃত্বে দুপুর তিনটে থেকে বিকেল চারটের মধ্যে কমিশনের প্রতিনিধিদের রাজ্যে আসার কথা। দু’দিনের সফরে শিক্ষা, স্বাস্থ্য-সহ একাধিক প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠক করবেন তাঁরা। শহরের একটি পাঁচতারা হোটেলে বৈঠক হবে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.