চরম সতর্ক নাসার দু’‌হাজার মাইল লম্বা ভয়াবহ ধুলোর ‘‌ঝড়’‌ ধেয়ে আসছে,

Spread the love

আন্তজার্তিক নিউজ ডেস্ক:-   দীর্ঘ দু হাজার মাইল লম্বা এক ভয়াবহ ধুলোর ঝড় ধেয়ে আসছে, এই বিষয়টিকে নিয়ে সর্তক করেছে নাসা,

বর্তমানে এই ধুলোর ঝড়টি রয়েছে উত্তর আটলান্টিক মহাসাগরে, এই ঝড় যদি সাগর পেরিয়ে চলে আসে সেই ক্ষেত্রে বিপদের সম্ভাবনা রয়েছে আমেরিকায়,উত্তর ও দক্ষিণ আমেরিকার বিস্তীরণ এলাকায় এই প্রভাব পরতে পারে।

ভয়ংকর বিপদে পড়বে সেখাকার মানুষজন। ভারতেও রাজস্থানের মরু অঞ্চল্যে এই ধরনের ধুলোর ঝড় হয় থাকে তবে এত বিশালতাই থাকে না।

 

আফ্রিকার উপকূল থেকে প্রতিবছরই সাহারা মরুভূমি ফেরত ধুলো বাতাসে বয়ে এসে বিপত্তি বাঁধায়। কিন্তু এই বছর সে বিষয়টি আরও ভয়ানক হতে চলেছে। সম্প্রতি নাসার একটি উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, দীর্ঘ দু হাজার মাইল লম্বা এক ধুলোর ঝড় ধেয়ে আসছে। উত্তর আটলান্টিক মহাসাগরের ওপরে সেই ধুলোর ঝড় আপাতত অবস্থান করছে। কিন্তু এর লেজের অংশ এখনও স্পষ্ট নয়। ফলে যদি সত্যিই এটি সাগর পেরিয়ে এসে পড়ে, তাহলে এর আকার হতে পারে প্রায় পাঁচ হাজার মাইল।

একটি বেসরকারি আবহাওয়া সংস্থার আধিকারিক জানিয়েছেন, এ এক অবিশ্বাস্য রকমের ধুলোর ঝড় আসছে। তিনি বলেছেন, ‘‌প্রায় একসপ্তাহ আগে উপগ্রহ চিত্রে প্রথম ধরা পড়ে যে আফ্রিকার উপকূল থেকে ধুলোর ঝড় আসতে শুরু করেছে। কিন্তু সেই সময়টা প্রায় একসপ্তাহ আগে। এখনও সেই ঝড়ের শেষ অংশ উপকূলেই রয়েছে। তার মানে এটি আকারে মারাত্মক বড়। এভাবে যদি এর গতিপথ থাকে, তাহলে এটি উত্তর ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন অংশে তাণ্ডব চালাতে পারে। বিশেষত ক্ষতিগ্রস্ত হতে পারেন সেই মানুষেরা, যাঁদের নিঃশ্বাসের কষ্ট রয়েছে।

এই ২০২০ গোটা বছরটাই গোটা বিশ্ব প্রতিনয়ত এক ভয়ঙ্কর বাস্তব অভিজ্ঞতা ও প্রাকৃতিক দূর্যোগ এর সামনে । করোনা মহামারি .ঝড়.ভূমিকম্প .এখন বালু ঝড়। ক্রমশ কি পৃথিবী সেই মহা প্রলয়ের দিকে এগুচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.