ঝড় বৃষ্টির আগাম খবর থাকা সত্বেও পরিকল্পনা নেয়নি কলকাতা পুরসভা, অভিযোগ প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের

Spread the love

ঝড় বৃষ্টির আগাম খবর থাকা সত্বেও পরিকল্পনা নেয়নি কলকাতা পুরসভা, অভিযোগ প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের

পরিমল কর্মকার, কলকাতা : কলকাতা পুরসভার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায় শনিবার বলেন, গঙ্গার লক গেট খুলে দিলে আর সমস্ত পাম্পিং স্টেশনগুলো চালু রাখলে শহরে এত জল জমতো না। আমফান ঝড় আসার ৭/৮ দিন আগে থেকেই সতর্ক করেছিল আবহাওয়া দফতর। তা সত্ত্বেও এর গুরুত্ব বুঝতে না পারায় সচেতন হয়নি কলকাতা পুরসভার প্রশাসক ও কর্তাব্যক্তিরা। কলকাতা পুরসভার ব্যর্থতায় তিনি সরাসরি অভিযোগের আঙ্গুল তুলেছেন বর্তমান প্রশাসক ফিরহাদ হাকিমের দিকে।

উল্লেখ্য, করোনা ও আমফান পর্বে শোভন চট্টোপাধ্যায় শনিবার এই প্রথম সংবাদ মাধ্যমের সামনে এলেন। ঝড় মোকাবিলায় ব্যর্থ পুরসভার বিরুদ্ধে মুখ খুলেই ক্ষুব্ধ শোভন এদিন বলেন, ” বিগত ৩৫ বছর ধরে কলকাতা পুরসভার কাজে আমি সক্রিয় ভাবে যুক্ত ছিলাম। হয়তো কিছুদিন আমি সেভাবে নেই। আমার অভিজ্ঞতায় দেখেছি, প্রবল বৃষ্টিতে আগে থেকে লক গেট খুলে দিলে আর পাম্পিং স্টেশনগুলো চালু করলে জল এতটা জমতো না। কিন্তু এক সপ্তাহ আগে থেকেই এই ঝড় বৃষ্টির পূর্বাভাস দেওয়া হলেও কলকাতা পুরসভা আগে থেকে পরিকল্পনা নিতে পারলনা কেন ? ” শোভন এমনই এক প্রশ্ন ছুড়ে দিয়েছেন তার পুরনো বন্ধু ববিকে (ফিরহাদ হাকিম)।

আমফান ঝড়ে গাছপালা পড়ে ৪/৫ দিন ধরে রাস্তাঘাট যেভাবে অবরুদ্ধ হয়ে রয়েছে, উপরন্তু বিভিন্ন এলাকায় যেভাবে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে রয়েছে, তারও সমালোচনা করেন তিনি। সমালোচনায় সবচেয়ে বেশি সোচ্চার ছিলেন তিনি বৃষ্টির জল জমা নিয়ে। তিনি আরও বলেন, তার আমলেই নিস্কাশনী ব্যবস্থার প্রভূত উন্নতি হয়েছে। যা বৃষ্টি হয়েছে তাতে রাস্তাঘাটে ও বাড়িঘরে এতটা জল জমার কথা নয়। কিন্তু পুরসভার পরিকল্পনার অভাবেই এসব ঘটেছে বলে অভিযোগ শোভন চট্টোপাধ্যায়ের।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.