এবার স্থগিত হয়ে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষাও ১৫ এপ্রিল পর্যন্ত পরীক্ষা বাতিল রাখার সিদ্ধান্ত

Spread the love

নিউজ ডেস্ক:- সিবিএসই, আইসিএসই ও আইএসসির পর এবার স্থগিত হয়ে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষাও। ১৫ এপ্রিল পর্যন্ত পরীক্ষা বাতিল রাখার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। জানা গিয়েছে, ২৩, ২৫ ও ২৭ মার্চ- মোট তিনটি পরীক্ষা বাকি ছিল। সেগুলি বাতিল হয়েছে। ১৫ এপ্রিলের পর নতুন করে সূচি বানিয়ে পরীক্ষা নেওয়া হবে। পাশাপাশি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের একাদশ শ্রেণির পরীক্ষাও বাতিল করা হবে বলে জানিয়েছে রাজ্য সরকার। এছাড়া রাজ্যের সমস্ত রেস্তরাঁ, হুক্কা বার ও নাইট ক্লাব শনিবার থেকে বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, পরিস্থিতি বেশ সঙ্গীন। ভারত এখন করোনা ভাইরাসের স্টেজ ২-এ রয়েছে। এখনই রাশ না টানলে স্টেজ ৩-তে পৌঁছতে বেশি সময় লাগবে না। এই পরিস্থিতিতে কোনও ব্যক্তির শরীরে করোনার উপসর্গ দেখা দিলে সময় নষ্ট না করে তাঁকে আইসোলেট করার পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। করোনা থেকে বাঁচতে রাজ্যের সমস্ত স্কুল-কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার কথা আগেই ঘোষণা করে দিয়েছিলেন তিনি। কিন্তু উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়ে গিয়েছিল। তাই মাঝপথে আর সেটি বন্ধ করা যায়নি। কিন্তু করোনা ভাইরাস যেভাবে ছড়িয়ে পড়ছে, তা থেকে বাঁচতে এবার উচ্চমাধ্যমিক বন্ধ করার কথাও ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী।

সেই মত পিছিয়ে দেওয়া হল উচ্চমাধ্যমিক। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ শনিবার জানিয়ে দিল, আগামী ১৫ এপ্রিল পর্যন্ত পরীক্ষা স্থগিত করা হচ্ছে। তার পর পরিস্থিতি খতিয়ে দেখে নতুন সূচি জানাবে শিক্ষা দফতর। উচ্চমাধ্যমিকের সঙ্গে একাদশ শ্রেণির পরীক্ষাও চলছিল। সেই পরীক্ষাও আপাতত স্থগিত রাখা হচ্ছে বলে শিক্ষা দফতর সূত্রে জানা যাচ্ছে।

উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১২ মার্চ। পরীক্ষা চলার কথা ছিল ২৭ মার্চ পর্যন্ত। এই সিদ্ধান্তের ফলে ২৩, ২৫ এবং ২৭ মার্চের পরীক্ষাগুলো স্থগিত হয়ে গেল।

পদার্থবিদ্যা, নিউট্রিশন, এডুকেশন এবং অ্যাকাউন্টেন্সির পরীক্ষা ছিল ২৩ মার্চ। রসায়ন, অর্থনীতি, জার্নালিজম এবং মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সি, আরবী এবং ফরাসি— এই সমস্ত বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল ২৫ মার্চ। এবং ২৭ মার্চ যে বিষয়ে পরীক্ষা হওয়ার কথা ছিল তা হল— স্ট্যাটিসটিকস, ভূগোল, কস্টিং এবং ট্যাক্সেসন, হোম ম্যানেজমেন্ট এবং ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।

করোনা সঙ্কটের জেরে আগেই রাজ্যের সমস্ত সরকারি এবং বেসরকারি স্কুল-কলেজ বন্ধের নির্দেশ দিয়েছিল রাজ্য সরকার। কিন্তু উচ্চমাধ্যমিক পরীক্ষা চলছিল। সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখার পর শনিবার পরীক্ষা স্থগিতের কথা ঘোষণা করল সংসদ।
সৌজন্য:- প্রতিদিন ও আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.