পঞ্জাবে পুরভোটে একেবারে ধরাশায়ী বিজেপি প্রায় সব জায়গায় কংগ্রেসের জয়জয়াকার

Spread the love

 

ওয়েব ডেস্ক :-  কৃষক আন্দোলনের মাঝেই আজ পাঞ্জাবে পুর নির্বাচনের গণনা। নির্বাচনে বিজেপিকে বড়সড় ধাক্কা দিল ‌রাজ‍্যে ক্ষমতাসীন কংগ্রেস। সাতটি পুরসভার সবকটিতেই জয়লাভ করেছে কংগ্রেস। এগুলি হল মোগা, হোসিয়ারপুর, কাপুরথালা, আবোহার, পাঠানকোট, বাতালা এবং ভাতিন্দা। এই জয়ের পর এক ট্যুইটে রাজ্যের অর্থমন্ত্রী মনপ্রীত সিং বাদল জানিয়েছেন গত ৫৩ বছরে এই প্রথম ভাতিন্দায় কংগ্রেসের মেয়র হবে। আজ ইতিহাস তৈরি হল।

উল্লেখ্য, নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে পঞ্জাবে ভোট পড়েছিল ৭১.৩৯ শতাংশ। মোট ২৮৩২ জন নির্দল প্রার্থী, ২০৩৭ জন কংগ্রেস প্রার্থী, ১৫৬৯ জন SAD প্রার্থী, ১০০৩ জন BJP প্রার্থী লড়েছিলেন। মোহালি পুরসভার ৩২ ও ৩৩ নম্বর বুথে পুনর্বিবেচনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

সবমিলিয়ে মোট ৯,২২২ জন প্রার্থী রয়েছেন নির্বাচনের ময়দানে। এঁদের মধ্যে নির্দল প্রার্থী রয়েছেন ২,৮৩২ জন। বৃহত্তম রাজনৈতিক দলগুলোর মধ্যে সবথেকে বেশি প্রার্থী রয়েছে কংগ্রেসের, ২,০৩৭ জন্য। এই প্রথম বিজেপি ও শিরোমণি আকালি দল (এসএডি) পৃথকভাবে লড়াই করছে। কেন্দ্রের বিতর্কিত কৃষি আইনের জেরে কয়েক মাস আগে এনডিএ জোট ছেড়েছে এসএডি। এই নির্বাচনে বিজেপির প্রার্থী সংখ্যা সবথেকে কম, ১,০০৩ জন এবং এসএডি-র ১,৫৬৯ জন।

জানা যাচ্ছে, অবোহরে ৫০টি আসনের মধ্যে ৪৯টিতেই জয়ী হয়েছে কংগ্রেস। ভাতিন্ডায় ৪৩, হোশিয়ারপুরে ৪১, বাটালায় ৩৫, কাপুরথালায় ৪৩টি আসনে জয়ী হয়েছে হাত শিবির। মোগাই একমাত্র পুরসভা যেখানে কংগ্রেস বরাবরই ধাক্কা খেয়েছে। এবার সেখানেও ৫০টি আসনের মধ্যে ২০টিতে জয়ের পথে কংগ্রেস। শিরোমণি অকালি দল (SAD) জিতছে ১৫টিতে। নিজেদের শক্ত ঘাঁটি পাঠানকোটেও বড়সড় ধাক্কা খেয়েছে পদ্মশিবির। বড়সড় ব্যবধানে সেখানে জয় পেয়েছে কংগ্রেস। পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং বলেছেন, এই জয়ে কংগ্রেসের নীতিই বৈধতা পেল। কৃষক বিরোধী SAD. AAP, BJP-কে মানুষ খারিজ করেছে। তাঁকে জয়ের অভিনন্দন জানিয়েছেন কংগ্রেসের রাজ্যসভার সাংসদ দীপেন্দর হুডা।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.