আবার কি লকডাউন বাড়তে চলেছে ? জোর আলোচনা পথে ঘাটে বাজারে !

Spread the love

ওয়েবডেস্ক::- ভারতের করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক আকার ধারণ করছে। সেই সঙ্গে বাড়ছে মৃতের সংখ্যা। সংক্রমণের তালিকায় বর্তমানে বিশ্ব চতুর্থ স্থানে রয়েছে ভারত। এই অবস্থায় শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কোভিড ১৯ পরিস্থিতি নিয়ে মন্ত্রিসভার সদস্যদের এবং সরকারি আমলাদের সঙ্গে সন্ধেবেলা বৈঠক করেন। দিল্লি সহ প্রত্যেক রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলের পরিস্থিতি নিয়ে আলোচনা করেন মোদী।

সূত্রের খবর, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন এবং প্রধানমন্ত্রীর প্রধান উপদেষ্টা উপস্থিত ছিলেন। আগামী দু তিন দিনের মধ্যে মুখ্যমন্ত্রীদের সঙ্গেও তিনি বৈঠক করবেন বলে জানা যাচ্ছে .এমতবস্থায় সত্যিই কি বাড়তে চলেছে কমপ্লিট লকডাউন এটাই এখন মুল প্রশ্ন জনমানসে ।

গত ১ লা জুন দেশজুড়ে আনলক ১ চালু করার পরেই দেশজুড়ে রেকর্ড সংখ্যক সংক্রমন ও মৃত্যু ঘটতে থাকে। গত ১০ দিনেই আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ছাড়িয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, ভারতে এখনো পর্যন্ত করোনায় আক্রান্ত প্রায় ৩ লাখ ২২ হাজার। দাবানলের মতো ছড়িয়ে পড়ছে এই মারন ভাইরাস। দেশজুড়ে মোট মৃত্যুর সংখ্যা ৯, ২০৪। বর্তমানে আক্রান্তের সংখ্যা প্রতিদিনেই ১২ হাজার ছুঁই ছুঁই। গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয় ১১, ৯২৯ জন। সেই সঙ্গে মৃত্যু হয় ৩১১ জন।

আর এই পরিস্থিতির মধ্যে আগামী ১৬ ও ১৭ ই জুন সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপরেই জল্পনা ওঠছে, তাহলে ফের একবার লকডাউন হতে চলেছে? শুধু লকডাউনেই নয় কড়া লকডাউন হতে চলেছে? সেই পরামর্শই কি নিতে চলেছে মুখ্যমন্ত্রীদের কাছে? কিন্তু অধিকাংশ রাজ্য সরকার আর লকডাউন চাইছে না। তাদের মতে, দীর্ঘদিন লকডাউন করার পরেও কোনো লাভ হয়নি, তার থেকে বেশি অর্থনীতির ক্ষতি হয়েছে।

এদিকে সংক্রমনের নিরিখে সবার শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। সেখানে ইতিমধ্যেই আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৪৫ হাজার। বিশেষজ্ঞদের মতে, মহারাষ্ট্রে গোষ্ঠী সংক্রমন ছড়িয়ে পড়েছে। আর এই পরিস্থিতিতে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে সাফ জানিয়ে দিয়েছে তারা আর লকডাউন চাই না। অন্যদিকে সংক্রমনের নিরিখে মহারাষ্ট্রের পরেই তামিলনাড়ু রয়েছে। সেখানে আক্রান্তের সংখ্যা প্রায় ৪৩ হাজার। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পালানিস্বামি জানিয়েছেন, তাদের সরকার আর লকডাউন করবে না। যারা লকডাউনের নামে ভুয়ো খবর ছড়াবে তাদেরকে শাস্তি দেওয়া হবে। সংক্রমনের নিরিখে তৃতীয় স্থানে রয়েছে দিল্লি। সেখানে আক্রান্তের সংখ্যা ৩৯ হাজার ছাড়িয়েছে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল কিছুদিন আগেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করেছেন। তবে কোনো মতেই তারা আর লকডাউন চায় না তা পরিষ্কার ভাষায় বলে দিয়েছে । এখন রাস্তা ঘাটে বাজারে একটাই আলোচনা আবার কি লকডাউন বাড়তে চলেছে ??

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.