কোলকাতা রঙ্গশীর্ষের নতুন রাজনৈতিক নাটক ‘দ্বেষলাই’

Spread the love

কোলকাতা রঙ্গশীর্ষের নতুন রাজনৈতিক নাটক ‘দ্বেষলাই’

আনিসুর রহমান : গত ২৭শে জানুয়ারি ডায়মন্ড হারবার নেতাজী সংঘের আয়োজনে নাট্য মেলাতে মঞ্চস্থ হলো কোলকাতা রঙ্গশীর্ষ প্রযোজিত নতুন নাটক ‘দ্বেষলাই’। নাটকটির রচনা ও নির্দেশনা মনোজিৎ মিত্র। লেখকের আগের রচনা ক্লাসিক্যাল নাটক ‘অন্য শকুন্তলা’ থেকে সম্পূর্ণ ভিন্ন স্বাদের ‘দ্বেষলাই’ একটি রাজনৈতিক নাটক। এটি ২০২১ সালের নতুন প্রযোজনা। শাসক মাত্রই দেশের একচ্ছত্র ক্ষমতার অধিকারী হতে চায়। নাটকের শুরুতেই সেরকমই এক আত্ম-অহংকারী, আমোদপ্রিয় শাসককে উপস্থাপন করা হয়েছে যে শুধুমাত্র নিজের ক্ষমতা দিয়ে দেশের মানুষের ক্ষতিসাধন করে যাচ্ছে। সেই শাসকের প্রধান সহযোগী কিভাবে তার কূটনৈতিক চক্রব্যূহ দিয়ে একে একে তার ক্ষমতা থেকে শুরু করে পরিবারকে তছনছ করে দেয় সেটাই এই নাটকের অন্যতম ইউএসপি। মূলত সে কিভাবে নিজের চক্রব্যূহে নিজেই শেষ হয়ে যাবে সেটা জানতে নাটকটি শেষ পর্যন্ত দেখা অবশ্যই প্রয়োজন ।

 

বর্তমানের এই রাজ্য তথা দেশের রাজনীতির তপ্ত বারুদে এই ‘দ্বেষলাই’ নাটক যেন অগ্নি সংযোগ দিয়েছে । নাটকটিতে প্রত্যেকটি চরিত্রের আলাদা আলাদা গুরুত্ব রয়েছে। চরিত্রগুলির মানসিক অস্থিরতা যেন আমাদের আসেপাশের সকল মানুষের চরিত্রের প্রতিরূপ।

 

ক্ষমতাশীল শাসক অর্থাৎ রুদ্র চরিত্রে নির্দেশক মনোজিৎ মিত্রের সাবলীল অভিনয় যথেষ্ট নজরকাড়া । রুদ্রের স্ত্রী রম্ভার চরিত্রে প্রীতি চৌধুরীর অভিনয় বিশেষ করে শেষ দৃশ্যে খুবই মনোঃপুত । রুদ্রের অনুজ ভাই অর্থাৎ ইন্দ্রের চরিত্রে সৌরভ আচার্য্য ভাল । এছাড়া রুদ্রের সহকারী অর্থাৎ তিতাস এর চরিত্রে পৃথা ভট্টাচার্জ্যের অভিনয় নাটকটিকে এক অন্য মাত্রা দেয়। নাটকটিতে শকুনের চরিত্রে অর্থাৎ চিরঞ্জিত বারুই যথাযথ। এই শকুন চরিত্রটিই নাটক থেকে প্রথম থেকে শেষ অব্দি একটি সুন্দর কূটনীতির সুতোয় বেঁধে রাখে। নাটকটির বিভিন্ন চরিত্রে শুভ্রজিৎ মুখার্জি, সৌম্যজিৎ মুখার্জি এবং জয়ন্ত মন্ডল ও অন্যান্য নতুন নাট্যশিল্পীরা তাদের এনার্জি দিয়ে যথাযথভাবে চেষ্টা করেছে। নাটকটি একটি রাজনৈতিক প্রতিহিংসার নাটক হলেও এতে আপনি এন্টারটেইনমেন্টও পাবেন।

নাটকের জমজমাট কাহিনীর সাথে সুদীপ্ত দাসের অসাধারণ আবহ এবং তন্ময় সেনের পেশাদারী আলোক নিয়ন্ত্রণ নাটকটিকে শ্রব্যদৃশ্য করে তুলেছে। সর্বোপরি নাটকটি বর্তমান সময়ের একটি প্রাসঙ্গিক নাটক । লোভ মানুষকে কোথা থেকে কোথায় নিয়ে যেতে পারে সেটা প্রত্যক্ষ করতে এই নাটকটি আমাদের প্রত্যেকের দেখা উচিত । পরবর্তী প্রজন্মকে শিক্ষা দেবার মত একটি সুন্দর পদক্ষেপ কোলকাতা রঙ্গশীর্ষের নাটক ‘দ্বেষলাই’ । রঙ্গশীর্ষ-এর সাম্প্রতিক অন্যান্য নাটকের মতই এই নাটকটিও জনপ্রিয় হয়ে উঠবে এই আশা রাখি।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.