মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে পঠন পাঠন শুরু , আরবি ভাষা ও সাহিত্য চালু করার দাবিতে শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ

Spread the love

১৪ বিষয় ৬০৫ আসন মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে – মিলল ভর্তির অনুমতি,

মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে আরবি ভাষা ও সাহিত্য চালু করার দাবিতে শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ

 

নিউজ  ডেস্ক :-  মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে ১৬ টি বিষয়ে স্নাতকোত্তর স্তরে পড়ানোর অনুমতি মিলেছে। মোট ৬০৫ জন স্নাতকোত্তর ডিগ্রিতে ভর্তি হতে পারবেন। এমনই জানা গিয়েছে উচ্চ শিক্ষা দপ্তরের নির্দেশে।

 

দীর্ঘ আন্দোলনের ফলে মানুষের অনেক দিনের সপ্ন পুরন হলো “মুর্শিদাবাদ ইউনিভার্সিটি” নিম্নের কিছু সাবজেক্টের উপর পঠন-পাঠন শুরু করতে চলেছে ।

আজকে বিশ্ববিদ্যলয়ের পথ চলা শুরু বলে পর্যাপ্ত পরিমাণে বিল্ডিং বা টিচিং নন টিচিং স্টাফ নেই যার জন্য অনেক গুরুত্বপূর্ণ কোর্স বা সাবজেক্ট প্রাথমিক স্টেজে শুরু করা যাচ্ছে না।

কিন্তু ভাষা সাহিত্য ও আন্তর্জাতিক মার্কেটে শীর্ষ স্থান অধিকারী একটা বিদেশী ভাষা হিসেবে প্রথম লিস্টে আ্যরাবিক-র কেন জায়গা হল না, প্রশ্ন সবার মনে আসছে , যেখানে মুর্শিদাবাদ জেলাতে প্রায় 15 টি কলেজে অনার্স ও পাস কোর্স মিলে, খুব বেশী পরিমাণে ছাত্র ছাত্রী এবং পর্যাপ্ত পরিমাণে অধ্যাপক অধ্যাপিকাগন দ্বারা দীর্ঘ দিন ধরে পঠন পাঠনের কাজ চলছে

মুর্শিদাবাদ একটি সংখ্যালঘু অধ্যুষিত জেলা হলেও
কখনো এই পেক্ষাপটে দেখবো না যে আ্যরাবিক কোন এক সম্প্রদায়ের ভাষা, অন্য বিদে‌শী ভাষার নায় একটি বিদেশী ভাষা যা সবার পড়া, শেখা ও জানার অধিকার আছে আমি মরে করি। তবে নিশ্চয় কোথাও বে-আইনি ভাবে আমাদের অধিকার বা সার্থ থেকে বঞ্চিত হতে হবে এটা কোনো ভাবেই মেনে নেওয়া যায় না।
আমাদের দাবি দাওয়া বা বলার পিছনে উপযুক্ত লজিক হল যে উল্লেখিত সাবজেক্ট উপরোক্ত এতগুলো কলেজে যা সবটাই মুর্শিদাবাদ জেলাতে (বর্তমানে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা সত্ত্বেও একটিও কলেজ নদীয়া জেলার নয়) অনার্স ও পাস কোর্স হিসাবে পড়ানো হয়, নম্বর অফ স্টুডেন্টস খুব বেশী এবং পর্যাপ্ত পরিমাণে অধ্যাপকগন আছেন।

 

মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে আরবি ভাষা ও সাহিত্য চালু করার দাবিতে শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ড. বদিউর রহমান, আলিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সায়িদুর রহমান, গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মেহেদী হাসান সহ বিশিষ্টজনেরা।

 

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.