নেতাজির উদ্বোধন করা বেহালার আজাদ হিন্দ বিদ্যালয়ে এখন ছাত্র-ছাত্রী মাত্র ২০ জন, উদ্বোধন হলো নতুন হিন্দি মিডিয়াম স্কুল

Spread the love

নেতাজির উদ্বোধন করা বেহালার আজাদ হিন্দ বিদ্যালয়ে এখন ছাত্র-ছাত্রী মাত্র ২০ জন, উদ্বোধন হলো নতুন হিন্দি মিডিয়াম স্কুল

পরিমল কর্মকার (কলকাতা) : বেহালার পাঠক পাড়ায় ১৯৪৫ সালে নেতাজি সুভাষ চন্দ্র বসু একটি বাংলা মিডিয়াম স্কুল উদ্বোধন করেছিলেন। স্কুলটির নাম আজাদ হিন্দ বিদ্যাল়য়। বহু ঐতিহ্য বহনকারী মাধ্যমিক স্তরের এই স্কুলটির ছাত্র-ছাত্রী সংখ্যা এখন মাত্র ২০ জন অথচ শিক্ষক-শিক্ষিকার সংখ্যা ১৬ জন। ছাত্র-ছাত্রীর অভাবে এই স্কুলটির অস্তিত্ব ক্রমশঃ বিপন্ন হয়ে পড়ছিলো। তাই ৮ ফেব্রুয়ারি এই স্কুল বিল্ডিং-এ বাংলা মিডিয়ামের পাশাপাশি উদ্বোধন হলো একটি নতুন হিন্দি মিডিয়াম স্কুলের। উদ্বোধন করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

এব্যাপারে ১৩২ নম্বর ওয়ার্ডের কো-অর্ডিনেটর সঞ্চিতা মিত্র জানান, সাহেবী আমলে ১৯৪৫ সালে জনৈক পাঠকবাবু এই স্কুলটির জন্য জমিটি দান করেছিলেন। তিনি বাংলা ভাষাকে অগ্রাধিকার দেওয়ার লক্ষ্যে বাংলা মিডিয়াম স্কুল প্রতিষ্ঠা কল্পে উদ্যোগী হয়েছিলেন। এক সময় ছাত্র-ছাত্রীতে গমগম করতো এই স্কুল। প্রাথমিক এবং মাধ্যমিক স্তরে ছাত্র-ছাত্রীদের পৃথক বিভাগ মিলিয়ে ৩ টি বিভাগ চালু থাকা সত্বেও পড়ুয়ার সংখ্যা ক্রমশঃ কমে যাচ্ছিল। যারফলে হিন্দি মিডিয়াম স্কুল চালু করতে উদ্যোগী হতে হলো। জানা গিয়েছে, ইতিমধ্যেই এই হিন্দী স্কুলে ২৫ জন পড়ুয়া ভর্তি হয়েছে এবং ৫ জন হিন্দি শিক্ষক-শিক্ষিকাকে নিয়োগ করা হয়েছে।

তিনি আরও বলেন, তার ১৩২ নম্বর ওয়ার্ডে তিনটি বস্তি রয়েছে। এই বস্তি ও সংলগ্ন এলাকার অধিকাংশ বাসিন্দারাই হিন্দী-ভাষী। কাছাকাছি তেমন কোনও হিন্দি স্কুল না থাকায় পড়ুয়াদের দুর-দূরান্তে পড়তে যেতে হতো। তাই ওদের কথা মাথায় রেখেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। এইসঙ্গেই এই এলাকায় একটি সরকারি ইংরেজী মাধ্যম স্কুল গড়ার জন্য রাজ্যের শিক্ষামন্ত্রীর কাছে তিনি আবেদন জানিয়েছেন বলে জানান তিনি।

এই নতুন স্কুলের উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ছাড়াও উপস্থিত ছিলেন ১৩২ নম্বর ওয়ার্ডের কো-অর্ডিনেটর সঞ্চিতা মিত্র, ১১৯ নম্বর ওয়ার্ডের কো-অর্ডিনেটর অশোকা মণ্ডল, পুর প্রশাসক মন্ডলীর সদস্য অভিজিৎ মুখার্জী, তারক সিং, তৃনমূল নেতা অঞ্জন দাস সহ একাধিক নেতৃবৃন্দ ও সর্বশিক্ষা মিশনের আধিকারিকেরা।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.