পলাশী যুদ্ধের সত্য কাহিনি অবলম্বনে ঐতিহাসিক ছবি “পলাশীর ষড়যন্ত্র” সুটিং

Spread the love

পলাশী যুদ্ধের সত্য কাহিনি অবলম্বনে ঐতিহাসিক ছবি “পলাশীর ষড়যন্ত্র” সুটিং

জৈদুল সেখ,অয়ন বাংলা নিউজ, লালবাগ :-

ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রকের অধীন পূর্বাঞ্চলীয় সংস্কৃতি দপ্তরের সহযোগিতায় এবং বিশিষ্ট পরিচালক তথা মুর্শিদাবাদের কৃতি সন্তান মুজিবুর রহমানের পরিচালনায় আসছে এক নতুন ঐতিহাসিক ছবি “পলাশীর যড়যন্ত্র” এই ছবিতে পলাশী যুদ্ধের কাহিনীর অজানা সত্য ঘটনাকে তুলে ধরা হবে বলে জানিয়েছেন পরিচালক মুজিবুর রহমান।

https://fb.watch/6ODa-3Xx6V/

এই ছবিতে অভিনয় করছেন মুর্শিদাবাদের সহসা দল এবং কলকাতার বিশিষ্ট অভিনেতা অভিনেত্রীরা। এই ছবি খুব শীঘ্রই রিলিজ হবে। এই ছবির শুটিং শুরু হয়েছে নবাবি জেলা মুর্শিদাবাদের লালবাগ, সৈদাবাদ, বহরমপুর থেকে শুরু করে আরো বিভিন্ন জায়গায়। পলাশীর যড়যন্ত্র”কে অবলম্বন করেই এই ছবি বানানো হচ্ছে বলে জানিয়েছেন পরিচালক মুজিবর রহমান।
উল্লেখ্য ১৭৫৭ সালে মীরজাফর জগৎ শেঠ উমিচাঁদ রাজবল্লভ রায়দুর্লভ প্রমূখ বাঙালির বিশ্বাসঘাতকতায় পলাশীর আম্রকাননে বাংলার স্বাধীনতার সূর্য অস্তমিত হয়’– এই আপ্ত বাক্যের মধ্যেই সীমাবদ্ধ। তবে যে যাই বলুক না কেন, পলাশীর বস্তুনিষ্ঠ ইতিহাসের সাথে খুব কমসংখ্যক বাঙালিই পরিচিত। এর মূল কারণ হলো পলাশীর ঘটনা নিয়ে যে সমস্ত ইতিহাস কিংবা সাহিত্য রচিত হয়েছে তার বেশির ভাগই ব্রিটিশ শাসিত পরাধীন ভারতবর্ষের লেখক বা ঐতিহাসিক কর্তৃক রচিত।
যার ফলে বেশী ভাগই সত্য ঘটনা এখনো অজানাই রয়ে গেছে বলে বিভিন্ন ঐতিহাসিক মন্তব্য করেন।
প্রসঙ্গত সে প্রেক্ষাপটে উপন্যাস হিসেবে ‘কাসিদ‘ বিরল ব্যতিক্রম রচনা যেখানে অনেকে অজানা তথ্য পাওয়া যায়। তবে বাংলা চলচ্চিত্রে ক্ষেত্রে পলাশীর ষড়যন্ত্র নিয়ে পরিচালক মুজিবুর রহমানের “পলাশীর ষড়যন্ত্র ” ছবিতে নবাব প্রিয় বাঙালির কাছে যথেষ্ট সাড়া ফেলবে বলেই আশাকরা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.