গণতন্ত্রের কলঙ্ক মোদী সরকার , প্রাক্তন উপরাষ্ট্রপতি বললেন রাজ্যসভায় হট্টগোলের মধ্যে বিল পাশ করতে চাপ দিতেন

Spread the love

ওয়েব ডেস্ক :-  গণতন্ত্রের কন্ঠ রোধ করার বার বার চেষ্টা করে চলেছেন নরেন্দ্র মোদীর সরকার ,এবার বিস্ফোরক অভিযোগ প্রাক্তন উপ রাষ্ট্র পতির । প্রাক্তন উপরাষ্ট্রপতি হামিদ আনসারির  স্মৃতি চারণায় বিপাকে কেন্দ্রীয় সরকার। আনসারির অভিযোগ, রাজ্যসভায় হই-হট্টগোলের মধ্যে বিল পাশের জন্য চাপ দিত সরকার। এই অভিযোগ আনতে গিয়ে সরাসরি প্রধানমন্ত্রীর বিরুদ্ধেও আঙুল তুলেছেন তিনি। এই পরিস্থিতি সামাল দিতে কংগ্রেস  আমলের পরিসংখ্যান তুলে এনে প্রাক্তন উপরাষ্ট্রপতিকে বিঁধেছে কেন্দ্রীয় সরকার।

প্রাক্তন উপরাষ্ট্রপতি  হামিদ আনসারি তাঁর স্মৃতিকথা ‘বাই মেনি এ হ‌্যাপি অ‌্যাকসিডেন্ট’ বইয়ে দাবি করেছেন, রাজ‌্যসভায়  হট্টগোলের মধ্যে বিল পাশের জন‌্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর উপর চাপ সৃষ্টি করেছিলেন। আনসারির বক্তব‌্য অনুযায়ী, তিনি হট্টগোলের মধ্যে কোনও বিল পাশ করাতে অস্বীকার করতেন।

আনসারি তাঁর বইয়ে লিখেছেন, একদিন হঠাৎ প্রধানমন্ত্রী মোদি  তাঁর রাজ‌্যসভার দপ্তরে চলে আসেন। তাঁর আসার কোনও আগাম সূচি ছিল না। তাই আনসারি যথেষ্ট অবাকই হন। তবে তিনি তাঁর দপ্তরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে প্রয়োজনীয় আথিতেয়তা করেন। সেদিন আনসারিকে প্রধানমন্ত্রী বলেন, “আপনার কাছে আরও বেশি দায়িত্বের প্রত‌্যাশা রয়েছে। তবে আপনি আমাকে সাহায‌্য করছেন না।” বিষয়টি প্রকাশ্যে আসার পরই বেকায়দায় পড়েছে কেন্দ্র সরকার। কারণ, বিতর্কিত কৃষি আইন এভাবে পাশ করিয়ে নেওয়া হয়েছে বলে আগেই সরব হয়েছিল বিরোধীরা। এবার সেই একই কথা শোনা গেল প্রাক্তন উপরাষ্ট্রপতির মুথেও।

আর ঠিক এই জায়গাতেই প্রশ্ন তুলছে বর্তমান শাসক পক্ষ। তাঁদের কথায়, আনসারি উপরাষ্ট্রপতি থাকার সময় ইউপিএ কার্যকালে রাজ‌্যসভায় হট্টগোলের মধ্যে ১৩টি বিল পাশ করিয়েছিলেন। তথ‌্য অনুসারে, ২০০৭ থেকে ২০১৪ সালের মধ্যে রাজ‌্যসভায় হট্টগোলে ১৩টি বিল পাশ হয়েছে। সরকার বলেছে, তখন উপরাষ্ট্রপতি ছিলেন হামিদ আনসারি, এবং পদাধিকার বলে তিনি ছিলেন রাজ‌্যসভার চেয়ারম‌্যান।

সৌজন্য :- সংবাদ প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.