মিনারেল ও ট্যাপের জল পরীক্ষা করবে কেন্দ্র

Spread the love

মিনারেল ও ট্যাপের জল পরীক্ষা করবে কেন্দ্র

পরিমল কর্মকার (কলকাতা) : বিশ্বব্যাপী করোনা মহামারীর মধ্যে দেশ জুড়ে মিনারেল ও ট্যাপের জল পরীক্ষার উদ্যোগ নিল কেন্দ্রের মোদি সরকার। সম্প্রতি উপভোক্তা বিষয়ক মন্ত্রকের তরফে এই পরিকল্পনার কথা জানানো হয়েছে।

বিশেষ সূত্রে জানা গিয়েছে, আগামী ১৫ আগস্টের মধ্যে এই কাজ শেষ করা হবে। গত বছর দিল্লী বাদে দেশের ২০ টি রাজ্যের রাজধানীর মিনারেল ও ট্যাপের জলের নমুনা সংগ্রহ করা হয়েছিল। যদিও সেই পরীক্ষায় বেশিরভাগ রাজ্যই পাশ করতে পারেনি।
কারন, জলের মান সরকার নির্ধারিত সীমার মধ্যে ছিলনা। সেই ধারা মেনে এবারেও উপভোক্তা বিষয়ক মন্ত্রক জানিয়েছে, দেশের সমস্ত রাজ্যের পানীয় জলের নমুনা সংগ্রহ করা হবে। উল্লেখ্য, পানীয় জলের বীজানু থেকে নানা রোগের উৎপত্তি হয়।

কয়েক বছর আগে মিনারেল ওয়াটারের নমুনা পরীক্ষায় বহু গলদ ধরা পড়েছিল। সেই সময় অভিযোগ উঠেছিল, অধিকাংশ মিনারেল ওয়াটার প্রস্তুতকারী কোম্পানি ২০ লিটার জারে সাধারণ ট্যাপের জল ভর্তি করে বাজারে মিনারেল ওয়াটার বলে চালাচ্ছে। এমনকি সরকারি অনুমোদনহীন ব্যাঙের ছাতার মত গজিয়ে ওঠা বহু জল কোম্পানির বিরুদ্ধে সরকারের তরফ থেকে অভিযানও চালানো হয়েছিল। সেইবার অভিযানে নেমে বহু ভুয়া ও দু’নম্বরি জল কোম্পানিকে বন্ধ করে দিয়েছে সরকার। এবারেও পানীয় জলের পরীক্ষা নিরীক্ষায় কার্যকরী পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার, এমনটাই খবর ওই নির্ভরযোগ্য সূত্রের।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.