আবার খুব শীঘ্রই মেয়েদের বিয়ের ন্যুনতম বয়স অনেকটা বাড়াতে চলেছে কেন্দ্রীয় সরকার

Spread the love

ওয়েব ডেস্ক . নয়াদিল্লি:-আরো একবার মেয়েদের বিয়ের বয়স বাড়ানোর কথা ভাবছে কেন্দ্র । বহু আইন, নিয়ম, পুলিশ-প্রশাসন থাকা সত্ত্বেও দেশে নাবালিকা কন্যার বিয়ে দেওয়ার রীতি এখনও কোথাও কোথাও চলে লুকিয়ে । ১৮-র আগে মেয়েদের বিয়ে হয়ে যাওয়ায় নানারকম সমস্যার মুখোমুখি হতে হয় সমাজকে । কোনও কোনও ক্ষেত্রে বন্ধ হয়ে যায় মেয়েটির পড়াশোনা, সন্তানের জন্ম দিতে গিয়ে কিশোরী মা বা সন্তানের শারীরিক অবস্থার অবনতি হয় ইত্যাদি । এই সমস্যাগুলির সমাধানে তাই এ বার মেয়েদের বিয়ের বয়স নিয়ে পুনর্বিবেচনার পথে যেতে চলেছে কেন্দ্র ।

১৯৭৮ সাল থেকে মহিলাদের বিয়ের ন্যুনতম বয়স ১৮ ও পুরুষের বিয়ের ন্যুনতম বয়স ২১ নির্ধারণ করা হয়েছিল। তবে বর্তমান আর্থ-সামাজিক পরিকাঠামোয় সেই নিয়মের বদল চাইছে কেন্দ্র । ১৯৭৮ সালে মেয়েদের বিয়ের বয়স ১৫ থেকে বাড়িয়ে ১৮ করা হয়েছিল । এ বার ১৮ থেকে বাড়িয়ে ন্যুনতম বয়স ২১ করার কথা বিবেচনা করছে সরকার ।

কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রক ঘোষণা করেছে যে, সবদিক বিচার করে দেখতে একটি টাস্ক ফোর্স তৈরি করা  হয়েছে। টাস্ক ফোর্সের মাথায় রয়েছে নীতি আয়োগ। এছাড়া মহিলাদের বিয়ের বয়স সংক্রান্ত বিষয়ে গবেষণার জন্য ১০ সদস্যের একটি টিম গঠন করা হয়েছে। মাতৃত্ব সংক্রান্ত বিষয়, সন্তান জন্মের পর পুষ্টি সংক্রান্ত আলোচনাও হবে।
শেষ পর্যন্ত সিদ্ধান্ত কি হয় সেটাই এখন দেখার ।
সৌজন্য :- news 18 bengali

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.