কৃষি আইন নিয়ে কেন্দ্রের চালাকি RTI করে ধরা পড়ে গেল

Spread the love

নিউজ ডেস্ক: কৃষি আইন নিয়ে ক্রমশ বাড়ছেে ক্ষোভ  ,এবার কেন্দ্রের চালাকি ধরা পড়ে গেল ।  কেন্দ্রের    ৩ কৃষি আইন নিয়ে কৃষকদের বিক্ষোভ এক মাস পেরিয়ে গিয়েছে।  সরকার বোঝানোর চেষ্টা করছে, এই কৃষি আইনে তাদের ক্ষতি হবে এমন কোনও বিষয় নেই। পাশপাশি বিরোধীদের প্রশ্নের জবাবে এও বলা হচ্ছিল,এই আইন আনার আগে একাধিক পক্ষের সঙ্গে এনিয়ে আলোচনা হয়েছিল। কিন্তু RTI করে পাওয়া গেল একেবারে ভিন্ন জবাব।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের ওই RTI-র জবাবে খোদ সরকার জানাল, ওই ধরনের আলোচনার কোনও রেকর্ড নেই তাদের কাছে। কিন্তু সরকার এখনও বলে চলেছে নয়া কৃষি আইন আনার আগে  কৃষকদের সঙ্গে কথা বলা হয়েছিল।

সোমবার একটি ফেসবুক লাইভ করেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। সেখানে তিনি বলেন, ‘ নয়া কৃষি আইন প্রণয়নের আগে দেশে বহুদিন ধরে এনিয়ে আলোচনা হয়েছিল। এনিয়ে অনেকগুলো কমিটি তৈরি করা হয়েছে। তারাই দেশের বিভিন্ন অংশে গিয়ে এনিয়ে আলোচনা করেছে।’

কৃষি আইনের সমর্থনে বারবারেই সরব হয়েছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। এমাসের গোড়ার দিকে তিনি বলেন, নয়া কৃষি আইন নিয়ে বিভিন্ন মহলের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে। গত জুন থেকে ওই কৃষি আইন বিষয়ক প্রশিক্ষণে ৯২.৪২ লাখ কৃষক অংশ নিয়েছেন।

ওই সর্বভারতীয় সংসবাদমাধ্যমের তরফে জানতে চাওয়া হয়, কত বৈঠক হয়েছে, কারা তাতে অংশ নেন, কারা সরকারের তরফে অংশে নেন তার বিস্তারিত দেওয়া হোক। কৃষকদের তরফে কারা ওইসব আলোচনায় উপস্থিতি ছিলেন তা জানানো হোক। এর উত্তরে গত ২২ ডিসেম্বর সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়, এইসব বিষয়ে কোনও রেকর্ড নেই।

সৌজন্য :- জি নিউজ

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.