বাংলায় ২০২১-এ কারা সরকার গড়বে সেটা নির্ধারণ করবে ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট, দাবি আব্বাস সিদ্দিকীর

Spread the love

বাংলায় ২০২১-এ কারা সরকার গড়বে সেটা নির্ধারণ করবে ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট, দাবি আব্বাস সিদ্দিকীর

পরিমল কর্মকার (কলকাতা) : আসন্ন বিধানসভা নির্বাচনে মুসলিম, আদিবাসী, গরীব ও দলিত সম্প্রদায়ের সংখ্যালঘু ভোটে নিশ্চিত ভাবে থাবা বসাতে চলেছে আব্বাস সিদ্দিকীর দল ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট (ISF)। ইতিমধ্যেই ISF-এর বিভিন্ন সভা সমিতিতে জন সমাগম চোখে পড়ার মতো। তাই মুসলিম ও সংখ্যালঘু ভোটের অধিকাংশ ভোটই আব্বাস সিদ্দিকীর দল পাবে তাতে কোনও সন্দেহ নেই…. এমনই ধারণা রাজনৈতিক বিশ্লেষকদের। পাশাপাশি আব্বাস সিদ্দিকীর দাবি, তাদের দলই নির্ধারণ করবে ২০২১-এ বাংলায় কারা সরকার গড়বে !

উল্লেখ্য, এ রাজ্যে মুসলিম ভোটার প্রায় ৩৫ থেকে ৪০ শতাংশ। এই ভোটগুলির অধিকাংশ ভাগ হয় মূলতঃ তৃনমূল, সিপিএম ও কংগ্রেসের মধ্যে। তারমধ্যে প্রায় ২০ থেকে ২৫ শতাংশ ভোট যায় তৃণমূলের বাক্সে। এবার ভোটের মুখে আব্বাস সিদ্দিকী মুসলিম, গরীব, দলিত ও আদিবাসী সম্প্রদায়ের উন্নয়নের লক্ষ্যে দল গড়ায় বিপাকে পড়েছে তৃণমূল।

প্রসঙ্গত: আব্বাস সিদ্দিকী বিজেপি-কে ঠেকাতে বেশ কিছুদিন আগে তৃণমূলের সঙ্গে সমঝোতা চেয়েছিলেন। বলেছিলেন, তার দলকে মমতা বন্দ্যোপাধ্যায় যদি ৪৪ টা আসন ছেড়ে দেয় তবে তিনি বাকি ২৫০ টি আসনে তৃণমূলের প্রার্থীকে সমর্থন করবেন। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছিলেন আব্বাস সিদ্দিকীর দলকে কোনো মতেই আসন ছাড়া সম্ভব নয়। তাই আব্বাস কংগ্রেস ও সিপিএমের সঙ্গে জোট করতে আগ্রহী হয়েছেন। এব্যাপারে কংগ্রেসের অধীর চৌধুরী, আব্দুল মান্নান সহ সিপিএমের নেতাদের সঙ্গে তার কথা হয়েছে। এমনকি বিমান বসুও তাকে জোটের পক্ষে সওয়াল করে চিঠি পাঠিয়েছেন বলে জানান আব্বাস সিদ্দিকী।

আব্বাসের দাবি, সিপিএম ও কংগ্রেস যদি তার সঙ্গে সহমত থাকে তবে বাংলায় অবশ্যই মহাজোট গড়া সম্ভব। তিনি জানান, তার দলকে (ISF) যদি অন্ততঃ ১০০ টা আসন ছাড়া হয় তাহলে তারা কমপক্ষে ৭৫ থেকে ৮০ টা আসনে জয়ী হবেন। বাকি ২০ থেকে ২৫ টা আসনে বিজেপি ও তৃণমূলের মধ্যে কে জয়ী হবে, তাতে ISF-ই ফ্যাক্টর হয়ে উঠবে।

কারণ হিসেবে তিনি বলেন, মুসলিম, দলিত, আদিবাসী সম্প্রদায়ের ৯০ শতাংশ ভোটই তার দল পাবে। এমনকি হিন্দু ভোটের একটা বিরাট অংশও তার দিকে যাওয়ার ইঙ্গিত পাচ্ছেন তিনি। সব মিলিয়ে ২০২১-এ রাজ্যে সরকার গড়ার অগ্রণী ভূমিকায় ISF….. এমনটাই জোরালো দাবি আব্বাস সিদ্দিকীর। অপরদিকে এই মহাজোট হলে নিশ্চিত ভাবে তৃণমূলের কাছে বিপদ সংকেত আর এই সুযোগে বিজেপি সরকার গড়ার লক্ষ্যে এগিয়ে থাকবে বলে ধারণা রাজনৈতিক বিশেষজ্ঞদের। তবে বিধানসভা ভোট “হ্যাং” হলে মূল ভূমিকায় থাকবে আব্বাস সিদ্দিকীর ISF এমনটাও মনে করছেন রাজ্যের মানুষ।

One thought on “বাংলায় ২০২১-এ কারা সরকার গড়বে সেটা নির্ধারণ করবে ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট, দাবি আব্বাস সিদ্দিকীর

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.