স্বরাষ্ট্রমন্ত্রকের সাফল্যের তালিকায় নেই নাগরিকত্ব আইন জোর চর্চা রাজনৈতিক মহলে

Spread the love

ওয়েবডেস্ক:- দেখে দেখতে কেটে গেল এক বছর মোদী 2 সরকার । সাফল্য ব্যার্থতা আলোচনা সমালোচনা সবই চলছে ,এরই মাঝে সাফল্যের ক্ষতিয়ান তলে প্রায় 10 কোটি ভারতীয় চিঠি পাঠাচ্ছেন নমো। কিন্তু আশ্চয জনক ভাবে বাদ সি এ এ বিলের কথা। এদিনই ছয় বছর পূর্তি হয়েছে কেন্দ্রীয় বিজেপি সরকারের। গত বছর এই দিনেই দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রীর পদে শপথ নিয়েছিলেন নরেন্দ্র মোদী। প্রথমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর পদে শপথ নিয়েছিলেন অমিত শাহ। গত এক বছরে তাঁর স্বরাষ্ট্রমন্ত্রক কী কী কৃতিত্ব সাফল্যের সঙ্গে অর্জন করেছে তার একটি তালিকাও এদিন প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় ঠাঁই পেয়েছে তাঁর মন্ত্রকের একাধিক কাজ। তবে আশ্চর্যজনকভাবে সেই তালিকা থেকে এমন একটি বিষয় বাদ পড়েছে যার প্রত্যাশা কেউ করেননি। তা হল- নাগরিকত্ব সংশোধনী আইন। এমনটাই জানা গিয়েছে সর্বভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডে সূত্রে।

এই আইন হওয়ার আগে যখন বিল হিসেবে এটি সংসদে উঠেছিল, তখন থেকেই দেশের নানা অংশ নানা সময় এর বিরুদ্ধে গর্জে উঠেছে। উত্তর-পূর্ব থেকে শুরু করে সেই আঁচ দিল্লির শাহিনবাগ অব্দি পৌঁছে যায়। এমনকী সেই ইস্যু কেন্দ্র করে দিল্লির দাঙ্গা পর্যন্ত হয় যেখানে ৬০ জনের বেশি মানুষ প্রাণ হারান। তারপর থেকে পুরো বিষয়টি নিয়েই কেন্দ্র তথা স্বরাষ্ট্রমন্ত্রক কিছুটা ব্যাকফুটে চলে যায়। এখন কৃতিত্বের তালিকায় নাগরিকত্ব আইনকে জায়গা না দেওয়ায় প্রশ্ন উঠে গিয়েছে, তবে কি এই আইন লাগু করতে অমিত শাহ ব্যর্থ হয়েছেন বলেই ঘুরপথে স্বীকার করে নিলেন?

সূত্রের খবর, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তালিকায় প্রথমেই জায়গা পেয়েছে জম্মু কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ এবং ৩০এ ধারার অবলুপ্তি ঘটানো। একই সঙ্গে জম্মু কাশ্মীর ও লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণার কথাও সেখানে রয়েছে। এরপরই চলে আসা হয়েছে মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ প্রসঙ্গে। এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে স্বরাষ্ট্রমন্ত্রকের ভূমিকা সম্পর্কে লেখা হয়েছে সেখানে। এছাড়াও তিন তালাক ও বুলবুল-আমফানের মতো প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় স্বরাষ্ট্রমন্ত্রক কীভাবে কাজ করেছে সেই কথাও উল্লেখ করা হয়েছে। তবে কেন স্বরাষ্ট্রমন্ত্রী সিএএ-কে নিজের কৃতিত্ব হিসেবে গণ্য করতে চাইছেন না তা নিয়ে প্রশ্ন ওঠা শুরু হয়েছে নানা মহলে।

এখন দেখার এই করোনা .পঙ্গপাল লকডাউন দেশে এক কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে নিয়ে যাচ্ছে ।কি ভাবে এর প্রতিকার হয়।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.