বিশ্ব পরিবেশ দিবসে বৃক্ষরোপণ করে সচেতনতার বার্তা জীবন্তি চেতনা স্কুলের

Spread the love

বিশ্ব পরিবেশ দিবসে বৃক্ষরোপণ করে সচেতনতার বার্তা জীবন্তি চেতনা স্কুলের

জৈদুল সেখ, কান্দী, মুর্শিদাবাদ

পরিবেশ দূষণের হাত থেকে এ বিশ্বকে বাঁচানোর অঙ্গীকার নিয়ে জনসচেতনতার মাধ্যমে পরিবেশ সচেতনতার লক্ষ্যে প্রতিবছর ৫ জুন দিবসটি বিশ্ব পরিবেশ দিবস হিসাবে পালিত হয়ে আসছে।

আজ সকাল থেকেই জীবন্তির চেতনা শিক্ষা নিকেতনের পক্ষ থেকে জীবন্তি এলাকার বিভিন্ন স্থানে বৃক্ষ রোপণ কর্মসূচি নেওয়া হয়।
পরিবেশ কে সুন্দর করে তুলতে প্রথমে বিভিন্ন সৌন্দর্যের ফুলের গাছ এব নিম গাছসহ একাধিক গাছ রোপণ করা হয়। তার সঙ্গে এলাকায় অপরিচ্ছন্ন কিছু স্থান পরিস্কার করার উদ্দ্যোগ নেওয়া হয়েছিল।
উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষক রাহিবুল সেখ, দেবব্রত মন্ডল, নূরইমান সেখ, প্রীতম মন্ডল, আনেশ সেখ প্রমুখ্য

★বিশ্ব পরিবেশ দিবসের ইতিহাসঃ

বিশ্ব পরিবেশ দিবসের ইতিহাস জানতে হলে ২০ মে ১৯৬৮ সালের দিনটির কথা তুলে আনতে হবে। প্রকৃতি ও পরিবেশ দূষণ সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করে ওই দিন সুইডেন সরকার ‘রাষ্ট্রসংঘের অর্থনীতি ও সামাজিক পরিষদের’ কাছে একটি চিঠি পাঠায়। রাষ্ট্রসংঘের পক্ষ থেকে পরিবেশ রক্ষার বিষয়ে বিস্তারিত আলোচনা এবং সমাধানের উপায় খুঁজতে সদস্যরাষ্ট্রগুলোর সম্মতিতে সুইডেনের রাজধানী স্টকহোমে ১৯৭২ সালের ৫ থেকে ১৬ জুন পর্যন্ত “রাষ্ট্রসংঘের মানবিক পরিবেশ কনফারেন্স” (United Nations Conference on the Human Environment) অনুষ্ঠিত হয়। এরপর ১৯৭৩ সালে ৫ জুনকে রাষ্ট্রসংঘ ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে ঘোষণা দেয়। এবং ১৯৭৪ সাল থেকে প্রতিবছর দিবসটি বিশ্বব্যাপী “বিশ্ব পরিবেশ দিবস”হিসাবে পালিত হয়ে আসছে।

★বিশ্ব পরিবেশ দিবস পালনের তাৎপর্যঃ

বর্তমান বিশ্ব বিভিন্ন পরিবেশগত সমস্যার সম্মুখীন হচ্ছে। দিবসটি বিশ্বের বা একটি নির্দিষ্ট দেশের সম্মুখীন পরিবেশগত সমস্যা সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা সৃষ্টি করতে পালন করা হয়।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.