অতিমারী মোকাবিলায় এবার কেন্দ্রকে প্রায় এক লক্ষ কোটি টাকা আর্থিক সহায়তা দিচ্ছে আর বি আই

Spread the love

ওয়েব ডেস্ক :-  যখন ই দেশের আর্থিক সংকট দেখা দিয়েছে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক । এবার RBI কেন্দ্র সরকারকে  ৯৯,১২২ কোটি টাকা দেওয়ার সিদ্ধান্ত নিল । দেশজুড়ে তান্ডব চালাচ্ছে করোনার দ্বিতীয় ঢেউ। অতিমারী মোকাবিলায় রাজকোষের উপর চাপ কমাতে এবার কেন্দ্রকে আর্থিক সহায়তা দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক(RBI)। সংক্রমণ ঠেকাতে বিভিন্ন রাজ্যে চলছে দফায় দফায় লকডাউন । এই অবস্থায় রাজস্ব আদায় কম হওয়ায় কেন্দ্রের উপর আর্থিক চাপ কমাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

২০২০-২১ অর্থবছরের শেষ ন’মাসের (জুলাই ২০২০-মার্চ ২০২১) লভ্যাংশ হিসাবে কেন্দ্রীয় সরকারকে ৯৯,১২২ কোটি টাকা দেওয়ার সিদ্ধান্ত নিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এর ফলে, কোভিড কালে কেন্দ্রীয় সরকারের রাজকোষের উপর চাপ অনেকটাই কমবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

চলতি বছর থেকে রিজার্ভ ব্যাঙ্ক তাদের অর্থবছরের হিসাব জুন ২০২১-জুলাই ২০২২ থেকে পরিবর্তন করে এপ্রিল ২০২১-মার্চ ২০২২ করছে এবং সেই কারণে গত অর্থবছরের ন’মাসের হিসেবে আরবিআই লভ্যাংশের টাকা কেন্দ্রীয় সরকারকে দিচ্ছে। কোভিড সংক্রমণের দ্বিতীয় ঢেউ এবং ওই সংক্রমণ ঠেকাতে প্রায় সব রাজ্য লকডাউন ঘোষণা করায় এ বছর (২০২১-২২) সরকারের মোট রাজস্ব আদায়, বিশেষ করে জিএসটি ও আয়কর, অনেক কম হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

ডিবিএস ব্যাঙ্কের অর্থনীতিবিদ রাধিকা রাও মনে করেন, ‘রিজার্ভ ব্যাঙ্কের ওপেন মার্কেট অপারেশনস (বাজারে সরকারি ঋণপত্রের কেনাবেচা) এবং বিদেশি মুদ্রার বাজারে ডলার-টাকা কেনাবেচার ফলে যথেষ্ট ভালো আয় হয়েছে এবং সেই কারণই আরবিআই কেন্দ্রীয় সরকারকে ওই আশাতীত লভ্যাংশ দিতে পারছে।’ তিনি এও বলেন, ‘এই লভ্যাংশের অর্থ সরকারের রাজকোষের ওপর চাপ কিছুটা কমাতে সাহায্য করবে।’

উল্লেখ্য, ২০২০-২১ অর্থবছরে রিজার্ভ ব্যাঙ্কের থেকে লভ্যাংশ বাবদ ৫০,০০০ কোটি টাকা পাওয়া যাবে বলে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর বাজেটে হিসাব করেছিলেন। কিন্তু বাস্তবে ওই বাজেট বরাদ্দের থেকে অনেক বেশি অর্থ রিজার্ভ ব্যাঙ্কের থেকে লভ্যাংশ হিসাবে সরকার পাচ্ছে। উল্লেখ্য, এর আগে ২০১৮-১৯ অর্থবছরে রিজার্ভ ব্যাঙ্ক কেন্দ্রকে ১.৭৬ লক্ষ কোটি টাকা লভ্যাংশ দিয়েছিল। তার পরের বছর (২০১৯-২০) ওই লভ্যাংশের পরিমাণ ছিল ৫৭,১২৮ কোটি টাকা।

 

সৌজন্য :- এই সময় পত্রিকা

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.