কেন্দ্রীয় মন্ত্রী পোখরিয়াল জানালেন অগষ্টের পর খুলবে স্কুল কলেজ

Spread the love

নিউজ ডেস্ক:- অগষ্টের পর ছাড়া খুলছে না স্কুল কলেজ ।এমনটাই জানাল কেন্দ্রীয় মানব উন্নয়ন দফতর।করোনা র জেরে পড়াশুনা এক প্রকার বন্ধ ।গ্রামাঞ্চলে এক প্রকার লাটে উঠেছে পড়াশুনা। এমতাবস্থায় কেন্দ্র জানাল ,অগস্টের পরই ফের খুলবে দেশের সমস্ত স্কুল-কলেজের দরজা। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ নিশঙ্ক পোখরিয়াল। তবে স্কুল-কলেজ খুললেও করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে স্বাস্থ্যবিধি সংক্রান্ত সমস্ত রকমের সাবধানতা যাতে মেনে চলা হয়, সে দিকে নজর রাখতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে।

করোনা রুখতে গত মার্চের মাঝামাঝি থেকে দেশের সমস্ত স্কুল-কলেজ বন্ধ ছিল। দফায় দফায় লকডাউনের জেরে ফের কবে তা খুলবে, তা নিয়ে চিন্তায় ছিলেন শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ, অভিভাবক-সহ দেশের ৩৩ কোটি পড়ুয়ারাও। প্রথমে মনে করা হয়েছিল, জুলাইয়ের শেষে স্কুল-কলেজ খুলবে। তবে ৩ জুন একটি সাক্ষাৎকারে কেন্দ্রীয় মন্ত্রী পোখরিয়াল স্পষ্টই জানিয়েছেন, অগস্টের পরই দেশের সমস্ত স্কুল-কলেজ খোলা হবে। এ নিয়ে কোনও নির্দিষ্ট দিন ঘোষণা না করলেও পোখরিয়াল আরও জানিয়েছেন, সম্ভবত ১৫ অগস্টের পর সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে।

সূত্রের খবর, প্রাথমিকভাবে কেন্দ্রীয় সরকারের তরফে অবশ্য জুলাই মাসেই শিক্ষা প্রতিষ্ঠান খোলার চিন্তাভাবনা করা হয়েছিল। ৩০ শতাংশ উপস্থিতি সহ স্কুল ও কলেজ জুলাই মাসে খুলে দেওয়া সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। ক্লাস ৮ পর্যন্ত সমস্ত পড়ুয়াদে অবশ্য ঘর থেকেই ক্লাস করতে হত। শুধু তাই নয়, সোশ্যাল ডিস্ট্যান্সের বিধি মেনে ক্লাস করানোর জন্য দুই শিফটে ক্লাস করার পাশাপাশি গ্রিন ও অরেঞ্জ জোনে স্কুল খুলে দেওয়ার কথাই ভাবা হয়েছিল।

কিন্তু ভারতে করোনার সংক্রমণ কোনও ভাবেই কম না হওয়ার পর তড়িঘড়ি সিদ্ধান্ত বদল করা হয়। এরই মাঝে কয়েক হাজার অভিভাবকও কেন্দ্রকে আবেদন জানান স্কুল না খোলার জন্য। তারপরই সিদ্ধান্ত নেওয়া হয়, অগস্ট মাস শেষ হওয়ার আগে কোনও ভাবেই স্কুল-কলেজ খোলা হবে না।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.