দক্ষিণ কলকাতায় আচার্য্য জগদীশ চন্দ্র বসুর জন্মদিন পালিত

Spread the love

দক্ষিণ কলকাতায় আচার্য্য জগদীশ চন্দ্র বসুর জন্মদিন পালিত

রিমা শিকদার (কলকাতা) : ৩০ নভেম্বর দক্ষিন কলকাতার ইন্ডিয়ান লাইফ সেভিং সোসাইটিতে (পুর্ব নাম : “অ্যান্ডারসন ক্লাব”) মাদার আর্থ ফাউন্ডেশনের উদ্যোগে ভারতের বিশিষ্ঠ বিজ্ঞানী আচার্য্য জগদীশ চন্দ্র বসুর ১৬৩ তম জন্মদিবস পালন করা হয়। উল্লেখ্য নানা  পরীক্ষা-নিরীক্ষা ও গবেষণা করে জগদীশ চন্দ্র বসুই প্রথম বলেছিলেন, “গাছেরও প্রাণ আছে…।” এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিধায়ক দেবাশীষ কুমার, অধ্যাপিকা ডঃ জয়শ্রী মিত্র, ডঃ অরিন্দম প্রমুখ।

এদিন এম পি বিড়লা ইনস্টিটিউটের সদস্যরা সকলে মিলিতভাবে প্রদীপ প্রজ্জ্বলন করে অনুষ্ঠানের সূচনা করেন। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে দেবাশীষ কুমার বলেন, “মানুষের হার ক্রমশঃ বেড়ে চলেছে কিন্তু গাছ ক্রমশঃ কমছে। এর ফলে পরিবেশের ভারসাম্য কমে যাচ্ছে, তাই পরিবেশের ভারসাম্য বজায় রাখতে গাছ লাগানো একান্ত প্রয়োজন…।”

দেশবন্ধু কলেজের অধ্যাপিকা ডঃ জয়শ্রী মিত্র বলেন, “সপ্তাহের রবিবার দিনটাকে বেছে নিয়ে মাদার আর্থ ফাউন্ডেশনের কিছু কাজকর্ম দেশবন্ধু কলেজে করা যেতে পারে…।” প্রসঙ্গত: এই সংগঠনের অন্যতম কর্মকর্তা ডঃ অমলেন্দু বন্দোপাধ্যায় প্রয়াত হয়েছেন বিগত ৬-৭ মাস আগে…। সংগঠনের পক্ষ থেকে এদিন তাঁকে মরণোত্তর সম্মানে ভূষিত করা হয়। তাঁর ছেলে অভিজিৎ বন্দোপাধ্যায় তাঁর বাবার এই মরণোত্তর পুরুস্কারটি গ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.