পঞ্জাব হরিয়ানার পর মোদির গড় বারাণসীতেই ছাত্র সংসদ নির্বাচনে হার এবিভিপির,

Spread the love

ওয়েব ডেস্ক: পাঞ্জাব-হিমাচল প্রদেশের পুরসভা নির্বাচন, ত্রিপুরায় উপজাতি পরিষদের ভোটে হারের মুখ দেখতে হয়েছিল বিজেপিকে। আর এবার হারল বিজেপির ছাত্র সংগঠন এবিভিপি । তাও আবার খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লোকসভা কেন্দ্র বারাণসীর একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনে। নির্বাচনের সব ক’টি আসনেই জয়লাভ করেছে কংগ্রেসের ছাত্র সংগঠন এনএসইউআই ।

২০১৪ লোকসভা নির্বাচনে হারের পর থেকেই সর্বভারতীয় রাজনীতিতে ক্রমশ শক্তিক্ষয় হয়েছে কংগ্রেসের। দেশের একাধিক রাজ্যে যেমন ক্ষমতাচ্যুত হয়েছে তারা, তেমনই একাধিক রাজ্যে ভোটে জিতে সরকার গড়লেও, তা বেশিদিন দীর্ঘস্থায়ী হয়নি। তার উপর আবার দলের মধ্যে চলছে প্রবীণ বনাম নবীন শিবিরের ঠান্ডা লড়াই। এই পরিস্থিতিতেই হিমাচল প্রদেশের পুরসভা নির্বাচনে জয় পেয়েছে কংগ্রেস। আর এবার খোদ প্রধানমন্ত্রীর লোকসভা কেন্দ্রে জয় পেল কংগ্রেসের ছাত্র সংগঠনটি।

জানা গিয়েছে, সম্প্রতি বারাণসীর সম্পূর্ণানন্দ সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচন আয়োজিত হয়েছিল। সেই নির্বাচনেই বিজেপির ছাত্র সংগঠন এবিভিপিকে ধরাশায়ী করে সব কটি আসন জিতেছে NSUI। ছাত্র সংসদের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন কৃষ্ণমোহন শুক্লা। সহ-সভাপতি পদে জিতেছেন অজিত কুমার চৌবে। সাধারণ সম্পাদক ও পাঠাগার সম্পাদক নির্বাচিত হয়েছেন যথাক্রমে শিবম চৌবে ও আশুতোষ কুমার মিশ্র। জেলা যুব কংগ্রেস সভাপতি বিশ্বনাথ কুমারের মতে, যুবসমাজ বিজেপিকে মুখের উপর জবাব দিয়েছে। তাঁরা স্পষ্ট বুঝিয়ে দিল, এবার প্রত্যেকেই বদল চান।

এর আগে পাঞ্জাব ও হিমাচল প্রদেশের পুর নির্বাচনে বড় ধাক্কার পরে ত্রিপুরার উপজাতি পরিষদের ভোটে ২৮টি আসনের মধ্যে মাত্র ৯টিতে জয়লাভ করে বিজেপি ও তাদের জোটসঙ্গী দলগুলি। অন্যদিকে সর্বোচ্চ ১৮টি আসন পায় নতুন এক দল টিপ্রা মথি।

সৌজন্য :- সংবাদ প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.