কলকাতায় চট্টগ্রাম পরিষদের উদ্যোগে বিপ্লবী বাঘযতীনের মৃত্যু দিবস পালন

Spread the love

কলকাতায় চট্টগ্রাম পরিষদের উদ্যোগে বিপ্লবী বাঘযতীনের মৃত্যু দিবস পালন

রিমা শিকদার (কলকাতা) : কলকাতায় চট্টগ্রাম পরিষদের উদ্যোগে শুক্রবার (১০ সেপ্টেম্বর) ভারতের স্বাধীনতা সংগ্রামী বিপ্লবী বাঘাযতীনের মৃত্যু দিবস পালিত হয়। তাঁর প্রতি শ্রদ্ধা জানান চট্টগ্রাম পরিষদ ও বালেশ্বর আত্মস্বর্গ কমিটির কর্মকর্তা ও সদস্যরা। কলকাতার হেদুয়া পার্ক, বাঘাযতীন স্টেশন সংলগ্ন এলাকায় ও ভিক্টোরিয়া মেমোরিয়ালের সামনে তাঁর মর্মর মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জানান তাঁরা। ভিক্টোরিয়া মেমোরিয়ালের সামনে মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় বিপ্লবী বাঘাযতীনের মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা-অর্পণ করেন।

প্রসঙ্গত : উড়িষ্যার বুড়িবালমের তীরে ১৯১৫ সালের ৯ আগস্ট ব্রিটিশ পুলিশের সঙ্গে মুখোমুখি যুদ্ধে গুরুতর আহত হন বাঘাযতীন। ঠিক তার পরের দিনই অর্থাৎ ১০ আগস্ট হাসপাতালে তাঁর মৃত্যু হয়। এই সংগ্রামে নরেন্দ্র নাথ দাশগুপ্ত ও মনোরঞ্জন সেনগুপ্তের ফাঁসি হয়। যতীন্দ্র মোহন পালকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। জেলে তাঁর উপর চরম পুলিশি অত্যাচার চলে বলে জানা যায়। পরে মানসিক ভারসাম্য হারিয়ে যতীন্দ্রমোহন পাল ৪ ডিসেম্বর মারা যান।

এদিন বিপ্লবী বাঘা যতীনের মৃত্যু দিবস পালন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, চট্টগ্রাম পরিষদের পক্ষে পীযূষ সেন, সুজিত ভৌমিক, প্রদীপ দত্ত প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.