অভিনব উদ্যোগ বেহালায় একসঙ্গে ১৫ জন মহিলার বিবাহবার্ষিকী পালন

Spread the love

কো-অর্ডিনেটর সঞ্চিতা মিত্রের উদ্যোগে বেহালায় একসঙ্গে ১৫ জন মহিলার বিবাহবার্ষিকী পালন

পরিমল কর্মকার (কলকাতা) : শুক্রবার (২৩ জুলাই) বেহালায় অজন্তা সিনেমার কাছে ওডিআরসি কোয়ার্টারে কমিউনিটি কিচেন সেন্টারে আয়োজিত হলো একসঙ্গে ১৫ জন মহিলার বিবাহ বার্ষিকী অনুষ্ঠান। এই অভিনব ও বিরল অনুষ্ঠানের আয়োজন করেছিলেন ১৩২ নম্বর ওয়ার্ডের বর্তমান তৃণমূল  কো-অর্ডিনেটর তথা প্রাক্তন কাউন্সিলর সঞ্চিতা মিত্র।

কেন একসঙ্গে ১৫ জন মহিলার এই অভিনব বিবাহবার্ষিকী অনুষ্ঠান, এমনই এক প্রশ্নে সঞ্চিতা মিত্র বলেন, “আমার ওয়ার্ডে মিড-ডে-মিল’ ও ‘মা কিচেন’ প্রকল্পে ৪২ জন মহিলা কাজ করেন। আজ আমরা সবাই এক জায়গায় বসেছিলাম। নানা আলোচনা ও কথা প্রসঙ্গে জানতে পারি যে, ওদের মধ্যে ১৫ জন মহিলার ২৩ জুলাই তারিখে বিয়ে হয়েছিল। সারা মাসই তো ওরা নানা কাজের মধ্যে ডুবে থাকে। তাছাড়া করোনা আবহে ও লকডাউন পরিস্থিতিতে ওরা অনেকেই মনমরা হয়ে রয়েছে। তাই একঘেয়েমি কাটাতে ও ওদের একটু আনন্দ দিতে আমি এই বিবাহ-বার্ষিকী পালনের উদ্যোগ নিলাম….। ওরাও খুব খুশি হয়েছে।”

তার কাছ থেকে আরও জানা গিয়েছে, এই অনুষ্ঠানে মেনু ছিল ভাত, খাসির মাংস, মাছের মাথা দিয়ে মুগের ডাল, আলু ভাজা, আলু পোস্ত, তরকারি, আনারসের চাটনি, রসগোল্লা, পান, জোয়ান, থাম্পস-আপ ইত্যাদি। এইদিন ৪৫ জন জন মহিলা ও শিশুকে প্রীতিভোজে আপ্যায়িত করা হয়েছে বলে জানান তিনি।

পরবর্তীতে এইরকম বিবাহ বার্ষিকী বা এই ধরনের বিরল অনুষ্ঠান আবারও করবেন ? প্রশ্নটি ছুড়ে দেওয়ার মুহূর্তেই সঞ্চিতা মিত্রের সপ্রতিভ উত্তর, “আমি যতদিন বেঁচে আছি ততদিন এই ওয়ার্ডের সমস্ত মানুষের পাশে থেকেই আনন্দ-উৎসব ও উন্নয়ণমুখী সব কাজই করে যাব।”

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.