নিজের টাকায় বাড়ি ফিরেছেন ৮৫% শ্রমিক, টাকা দেয়নি কেন্দ্র বলছে সমীক্ষার রিপোর্ট

Spread the love

নিউজ ডেস্ক:- ঘোষণায় সার .শুধুই ভাষণ । চারিদিকে অসহায় পরিযায়ী শ্রমিকদের কান্না চোখের জলের দাম কেই দেয়নি। কেন্দ্র টাকা দেয়নি!‌ নিজের টাকায় বাড়ি ফিরেছেন ৮৫% শ্রমিক, বলছে সমীক্ষার রিপোর্ট
আজকাল ওয়েবডেস্ক:‌ সরকার টাকা দেয়নি। নিজেদের টাকায় বাড়ি ফিরতে হয়েছে ৮৫% পরিযায়ী শ্রমিককে। স্ট্র্যান্ডেড ওয়ারকার্স অ্যাকশন নেটওয়ার্ক (সোয়ান)–এর একটি সমীক্ষায উঠে এল এই তথ্য। একটি ফোন সমীক্ষায় ১,‌৯৬৩ জনের শ্রমিকের সঙ্গে কথা বলে এই সমীক্ষা চালিয়েছে সোয়ান। মে মাসের শেষ সপ্তাহ এবং জুন মাসের প্রথম সপ্তাহে এই সমীক্ষাটি করা হয়। গত ১২ জুন সমীক্ষাটি প্রকাশ করা হয়। সোয়ান জানাচ্ছে, ১৫০০ টাকার বেশি ট্রেন ভাড়া দিয়ে বাড়ি ফিরেছে ৬২% শ্রমিক। সমীক্ষার রিপোর্ট, ৪৪% শ্রমিক ফিরেছেন বাসে, ৩৯% ফিরতে পেরেছেন শ্রমিক স্পেশাল ট্রেনে, ১১% ফিরেছেন ট্রাক বা লরিতে আর বাকি ৬% শ্রমিক বাড়ি ফিরেছেন মাইলের পর মাইল হেঁটে। যাঁরা এখনও ফিরতে পারেননি, তাঁদের ৫৫% এই মুহূর্তে বাড়ি ফিরে যেতে চান বলে জানিয়েছেন। গত ২৮ মে একটি অন্তর্বর্তী রায়ে সুপ্রিম কোর্ট বলে, শ্রমিকদের থেকে ট্রেন ভাড়া নেওয়া যাবে না। সব খরচ বহন করবে কেন্দ্র ও রাজ্য। আদতে তা ঘটল না। রুটিরুজি হারানো শ্রমিকদের থেকেই উসুল করা হল ট্রেন ভাড়া, জানাচ্ছে সমীক্ষা।
৫,৯১১ জন শ্রমিকের ওপর আরও একটি সমীক্ষা চালিয়েছে সোয়ান। জানা গেল, এই শ্রমিকদের ৬৩% কাছে ছিল ১০০ টাকার কম অর্থ। ৫৭% জানিয়েছিন তাঁদের হাতে কোনও অর্থই নেই। তাঁরা কোনও রেশনও পাচ্ছেন না। অভুক্ত অবস্থায় রয়েছেন।

রাস্তায় হেঁটে ফিরতে কয়েকশো পরিযায়ী শ্রমিক প্রাণ হারালেন ,ট্রেনে চাঁপা পড়লেন কি্তু নজর নেই কারোও
ওরা যে পরিযায়ী গরীব দিন মজুর ,ওরা যে অসহায় ওদের কে কষ্টের মধ্যে দিয়ে বাঁচতে হবে এটাই ভবিতব্য।

সৌজন্য:-আজকাল পত্রিকা

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.