কেন্দ্রকে সপাটে চড় বিস্ফোরক BJP সাংসদ ‘রামের ভারতে পেট্রল ৯৩ টাকা , রাবণের লঙ্কায় ৫১টাকা ‘

Spread the love

‘রামের ভারতে পেট্রল ₹৯৩, রাবণের লঙ্কায় ₹৫১!’ কেন্দ্রকে খোঁচা BJP সাংসদের

 

নিউজ ডেস্ক :-  প্রেটল ডিজেলের এর দাম বেড়েই চলেছে ,কমার কোন লক্ষণ নেই আবার বসল সেস । এই নিয়ে বাড়ছে ক্রমশ ক্ষোভ বিক্ষোভ  কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন তাঁর এবারের বাজেটে পেট্রল ও ডিজেলে  আমদানি শুল্ক হ্রাস করবেন বলে বহু মানুষের প্রত্যাশা ছিল। কিন্তু দিনের শেষে তাঁদের হতাশ হতে হয়েছে। নাকের বদলে মিলেছে নরুন! মোদী সরকারের অর্থমন্ত্রী তাঁর বাজেট প্রস্তাবে পেট্রল ও ডিজেলে আমদানি শুল্ক হ্রাস করলেও সমহারে কৃষি সেস চাপিয়েছেন। ফলশ্রুতিতে রেকর্ড উচ্চতায় থমকে রয়েছে জ্বালানি তেলের দাম। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম না কমা ইস্তক ভারতে এর দাম কমার কোনও সম্ভাবনা নেই।

এদিকে, পেট্রল ও ডিজেলের এই অস্বাভাবিক মূল্যবৃদ্ধি নিয়ে বিতর্ক দেখা দিয়েছে খোদ কেন্দ্রের শাসকদলের অন্দরে। পেট্রল ও ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে এর আগে সোশ্যাল মিডিয়ায় মুখ খুলেছিলেন বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। সরকারের বাজেট পেশের পরের দিন সোশ্যাল মিডিয়ায় তাঁর একটি পোস্ট ঘিরে আলোচনা শুরু হয়েছে। ট্যুইটে রাজ্যসভার এই সাংসদ একটি গ্রাফিক্স কার্ড পোস্ট করেছেন। ওই গ্রাফিক্স কার্ডে লেখা আছে,’পেট্রলের দাম রামের ভারতে ৯৩ টাকা, সীতার নেপালে ৫৩ টাকা এবং রাবণের লঙ্কায় ৫১ টাকা।’ উল্লেখ্য, বিজেপি সব সময় ‘রাম-রাজ্য’ গঠনের কথ বলে। এই ট্যুইটের মাধ্যমে সুব্রহ্মণ্যম স্বামী পরোক্ষে তাঁর নিজের দল বিজেপির নীতির যে সমালোচনা করেছেন তা নিয়ে কোনও সংশয় নেই। অন্তত এমনই বক্তব্য রাজনৈতিক বোদ্ধাদের।

এদিকে, মঙ্গলবার পেট্রল ও ডিজেলের দাম অপরিবর্তিত রাখল তেল কোম্পানিগুলি। এই নিয়ে টানা ৬ দিন পেট্রল ও ডিজেলের দাম অপরিবর্তিত রইল। বর্তমানে প্রতি লিটার পেট্রলের দাম ৮৭ টাকা গণ্ডি পার করে গিয়েছে ৮৮ টাকার পথে। অন্যদিকে, ৮০ টাকা ছাড়িয়ে গিয়েছে ডিজেল। দেশের প্রধান মেট্রো শহরগুলির মধ্যে মুম্বইয়ে বর্তমানে প্রতি লিটার পেট্রলের দাম ৯২ টাকা ৮৬ পয়সা। অন্যদিকে, প্রতি লিটার ৮৩ টাকা ৩০ পয়সা দরে বিক্রি হচ্ছে ডিজেল।

দৈনিক ভিত্তিতে ভারতের খুচরো বাজারে জ্বালানি তেলের দাম স্থির করে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি। সরকারি নিয়ম অনুসারে, আন্তর্জাতিক বাজারের নিরিখে এদেশে জ্বালানির দর নির্ধারিত হওয়ার কথা। প্রতিদিন সকাল ৬টা থেকে নতুন দাম কার্যকর হয়। মঙ্গলবার কলকাতা-সহ দেশের প্রধান চার মেট্রো শহরে পেট্রল ও ডিজেলের দাম কী দাঁড়াল দেখে  যাক শেষ পর্যন্ত কি হয় ।

 

সৌজন্য :- এই সময় পত্রিকা

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.