আপনার AADHAAR-এর সঙ্গে কত গুলি মোবাইল নম্বর চলছে সেকেন্ডে জেনে নিন

Spread the love

ওয়েব ডেস্ক :-   Aadhaar আপনার জন্য কতটা গুরুত্বপূর্ণ, আপনি নিশ্চয়ই এতক্ষণে জেনে গেছেন। এই কারণেই আমাদের সকলের জন্য আধারকে অপব্যবহার থেকে বাঁচানো অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আধার ভুল না হয় তার জন্য টেলিযোগাযোগ বিভাগ (DoT) একটি বড় আপডেট তার ওয়েবসাইটে করেছে। DoT এর এই নতুন সার্ভিসের মাধ্যমে আপনি সহজেই চেক করতে পারবেন যে আপনার আধার নম্বর (Aadhaar Number) এর সাথে কতগুলি মোবাইল নম্বর রেজিস্টার্ড রয়েছে। DoT সম্প্রতি একটি পোর্টাল লঞ্চ করেছে, যার নাম টেলিকম অ্যানালিটিক্স ফর ফ্রড ম্যানেজমেন্ট এন্ড কনজিউমার প্রটেকশন (TAFCOP), যা ইউজারদের তাদের আধার নম্বরের সাথে সংযুক্ত সমস্ত ফোন নম্বর চেক করতে সক্ষম করে। আপনি যদি কোনও সিম ব্যবহার না করেন তবে আপনি সেটা ডিসকন্টিনিউ করতে পারেন।TAFCOP তার ওয়েবসাইটে জানিয়েছে যে এই ওয়েবসাইটটি গ্রাহকদের সাহায্য করার জন্য়, তাদের নামে কাজ করা মোবাইল কনেকশনের সংখ্যা পরীক্ষা করতে এবং অতিরিক্ত মোবাইল কানেকশন ডিসকন্টিনিউ করতে সাহায্য করবে।

Aadhaar Number-এর সাথে কতগুলি মোবাইল নম্বর রেজিস্টার্ড রয়েছে, কীভাবে চেক করবেন
1) চেক করার জন্য, প্রথমে টেলিকম অ্যানালিটিক্স এর জালিয়াতি ব্যবস্থাপনা (Telecom Analytics for Fraud Management) এবং ভোক্তা সুরক্ষা পোর্টাল (Consumer Protection portal) এর ওয়েবসাইট https://tafcop.dgtelecom.gov.in/ এ যেতে হবে।2) এখন আপনার যোগাযোগ নম্বর লিখুন।3) তারপর ‘রিকোয়েস্ট ওটিপি’ ট্যাবে ক্লিক করুন।4) এবার মোবাইল নম্বরে আসা OTP নম্বর ভরুণ।5) তারপর, আপনার আধার নম্বরের সাথে সংযুক্ত সমস্ত নম্বর ওয়েবসাইটে দেখা যাবে।6) এই নম্বরগুলি থেকে, ইউজাররা সেই নম্বরগুলি রিপোর্ট এবং ব্লক করতে পারবেন যে নম্বরগুলি আর ব্যবহার করছেন না বা সেটার আর প্রয়োজন নেই।
মোবাইল নম্বর সংক্রান্ত DoT এর গাইডলাইন
সরকারের বর্তমান নির্দেশিকা অনুযায়ী, একজন ব্যক্তি তার নামে সর্বাধিক নয়টি মোবাইল কানেকশন রেজিস্টার্ড করতে পারেন।
TAFCOP পোর্টালে উপলব্ধ সুবিধা
1) যেই ইউজারদের নামে নয়টির বেশি কানেকশন থাকবে, তাদের SMS এর মাধ্যমে জানানো হবে।2) যেসব গ্রাহকের নামে নয়টির বেশি একাধিক সংযোগ রয়েছে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পোর্টাল লিঙ্কে ক্লিক করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.