সরকারপুলে সারদা ইনস্টিটিউশনে স্বাধীনতা দিবস পালন

Spread the love

সরকারপুলে সারদা ইনস্টিটিউশনে স্বাধীনতা দিবস পালন

পরিমল কর্মকার (কলকাতা) : দক্ষিণ শহরতলীর সরকারপুল এলাকায় সারদা ইনিষ্টিটিউশন নামের একটি ইংরেজী মাধ্যম স্কুলে পালিত হলো স্বাধীনতা দিবস। স্কুলের মাঠে ভারতের জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় প্যারেড এবং নানারকম ক্রীড়ানুষ্ঠান। পাশাপাশি এই স্কুলের শিক্ষক-শিক্ষিকারা এদিন তাদের বক্তব্যে ভারতের স্বাধীনতার ইতিহাস তুলে ধরেন। স্কুলের কর্নধার বিপিনেশ কুমার পাণ্ডে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিপিনেশ বাবু বলেন, ভকৎ সিং, ক্ষুদিরাম বোস, মাস্টারদা সূর্য সেন, বিনয়-বাদল-দীনেশ, মাতঙ্গীনি হাজরা সহ হাজার হাজার বীর শহীদদের নাম ভারতের স্বাধীনতার ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা রয়েছে। সেই ভারতবর্ষের ছাত্র-ছাত্রীরা আগামী দিনের ভবিষ্যৎ। তাই তাদের শিক্ষায় মনোযোগী হতে হবে। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, তাদের স্কুলের ছাত্র-ছাত্রীরা প্রত্যেকেই পরীক্ষায় ভাল নম্বর পেয়ে শিক্ষাক্ষেত্রে উজ্জ্বল ভবিষ্যতের দিশারী।

তিনি জানান, এই স্কুলে ইংরেজীমাধ্যমে প্লে-গ্রুপ থেকে শুরু করে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়াশুনা হয়। আগামী শিক্ষাবর্ষের (এপ্রিল ২০২৩) জন্য অক্টোবর (২০২২) থেকেই ভর্তি শুরু হচ্ছে। সাধারণ মানুষের কথা চিন্তা করে বেতন ও ভর্তির উপর ছাড় দেওয়া হচ্ছে। কারণ অনেকেই টাকার অভাবে ইংরেজী মাধ্যম স্কুলে পড়তে পারেনা। তিনি বলেন, অন্যান্য স্কুলের তুলনায় এই স্কুলের বেতনও যৎ সামান্যই।

তিনি আরও জানান, সারদা মায়ের জন্মদিন ২২ ডিসেম্বর। তাঁর নামে এই স্কুলে চালু হচ্ছে “সারদাশ্রী” সম্মান। তাই আগামী ২২ ডিসেম্বর এক সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে গুণীজন সম্বর্ধনার আয়োজন করা হচ্ছে। বিশিষ্ঠ অধ্যাপক-অধ্যাপিকা ও শিক্ষক-শিক্ষিকা থেকে শুরু করে সমাজসেবী, সাংবাদিক, চিকিৎসক, আইনজীবি, ক্রীড়াবিদ, শিল্পী — এঁদের মধ্য থেকে বেছে নিয়ে প্রতি বছরই গুণীজনদের “সারদাশ্রী” সম্মানে ভূষিত করা হবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.