জল্পনাই কি সত্যি কংগ্রেসে যোগ দিতে চলেছেন ভোট কৌশলী প্রশান্ত কিশোর !

Spread the love

ওয়েব ডেস্ক:-জোর আলোচনা জোর জল্পনা !    জল্পনাই কি সত্যি কংগ্রেসে যোগ দিতে চলেছেন ভোট কৌশলী প্রশান্ত কিশোর ! জল্পনাক সত্যি করে কংগ্রেসে যোগ দিতে চলেছেন ভোট কৌশলী প্রশান্ত কিশোর। জানা গেছে খুব শিগগিরই তিনি কংগ্রেসে যোগ দিতে চলেছেন। এ বিষয়ে কংগ্রেসের নিয়মমতো প্রবীণ নেতাদের সঙ্গে আলোচনা সেরে নিয়েছেন রাহুল গান্ধী। গত 22 শে জুলাই এই আলোচনা হয়েছে বলে জানা গেছে। সেই আলোচনাতে রাহুল গান্ধী বলেছেন প্রশান্ত কিশোরের সঙ্গে যে বৈঠক তার হয়েছিল সেই বৈঠকে কি কি কথা হয়েছে। তার বিস্তারিত বিবরণ দেওয়ার পাশাপাশি রাহুল গান্ধী নিজে থেকেই বলেন প্রশান্ত কিশোর নাকি কংগ্রেসে যোগ দিতে চেয়েছেন এবং তিনি যোগ দেন তাহলে কংগ্রেসের কোন পথ দেখিয়ে দেয়া হবে তা নিয়ে প্রবীণ নেতাদের মতামত নেন তিনি।

গত ২২ জুলাই ওই ভারচুয়াল বৈঠকে রাহুল ছাড়াও উপস্থিত ছিলেন কমল নাথ, মল্লিকার্জুন খাড়্গে, একে অ্যান্টনি, অজয় মাকেন, আনন্দ শর্মা, হরিশ রাওয়াত, অম্বিকা সোনি, এবং কে সি বেণুগোপাল।

সূত্রের খবর, সেদিনের বৈঠকেই রাহুল দলের নেতাদের জানান প্রশান্তের সঙ্গে তাঁর বৈঠকে ঠিক কী কী আলোচনা হয়েছে। কংগ্রেস সূত্রের দাবি, প্রশান্তই রাহুলের কাছে কংগ্রেসকে নিয়ে নিজের পরিকল্পনা জানিয়েছেন। এবং ভোটকুশলীর সেই পরিকল্পনাতেই ছিল তাঁর কংগ্রেসে যোগদানের প্রস্তাব। রাহুল ঘনিষ্ঠদের দাবি, আগামী কয়েকদিনের মধ্যেই প্রশান্তকে নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন রাহুল।

কংগ্রেস হাইকমান্ড সবুজ সঙ্কেত দেওয়ার পরেই প্রশান্ত কিশোর দলের গুরুত্বপূর্ণ পদে বসতে পারেন। কংগ্রেস সূত্রে খবর সোনিয়া গান্ধীর রাজনৈতিক সচিব আহমেদ প্যাটেল এর মৃত্যুর পর ওই পদটি শূন্য রয়েছে। সম্ভবত সেই পদ্ধতিতে প্রশান্ত কিশোর বসতে চলেছেন। প্রশান্ত কিশোর যদি কংগ্রেসের গুরুত্বপূর্ণ দায়িত্ব পান তাহলে তা হবে কংগ্রেসের পক্ষে একটি ঐতিহাসিক সিদ্ধান্ত। প্রায়ই ডুবন্ত একটি জাহাজ কে তীরে আনার মতো কঠিন কাজ করতে হবে প্রশান্ত কিশোরকে। সেই কাজে তিনি কতটা সফল হবে তার ওপর নির্ভর করছে আগামী দিনের কংগ্রেসের ভবিষ্যৎ।

প্রশান্ত কিশোরের সঙ্গে রাহুল গান্ধীর শেষ কাজ করেছিলেন ২০১৭ সালে উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের সময়। এই নির্বাচনের ফলাফল কংগ্রেসের অনুকূলে যায়নি তবে প্রশান্ত কিশোর পাঞ্জাব, তেলেঙ্গানা, দিল্লি প্রতিটি রাজ্যে যে দলের পক্ষে দায়িত্বে ছিলেন সেই দলকে তিনি জিতিয়েছেন।

তবে একথা স্বীকার করতেই হবে কংগ্রেস দলে প্রশান্ত কিশোরের যোগ দিলে তা ওই দলের কাছে একটা নতুন মাইলস্টোন হিসেবে চিহ্নিত হবে।

সৌজন্য :-  বাংলার জমরব

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.