রাজ্যে বাতিল করা হবে দেড় কোটি রেশন কার্ড,আজ পর্যন্তবাতিল  হল ৬২ লক্ষের বেশি রেশন কার্ড  ওয়েব

Spread the love

রাজ্যে বাতিল করা হবে দেড় কোটি রেশন কার্ড,আজ পর্যন্তবাতিল  হল ৬২ লক্ষের বেশি রেশন কার্ড

ওয়েব ডেস্ক:- ৬২ লক্ষের বেশি রেশন কার্ড বাতিল হল রাজ্যে। অস্তিত্বহীন, মৃত এবং নকল মিলিয়ে ৬২ লক্ষ ২৪ হাজারের বেশি রেশন কার্ড ব্লক করা হয়েছে। ধারাবাহিক ভাবে কার্ড বাতিলের প্রক্রিয়া চলবে বলে বিধানসভায় জানিয়েছেন খাদ্যমন্ত্রী।
প্রায় দেড় কোটি ভুয়ো রেশন কার্ডের কথা জানতে পেরেছে খাদ্য দফতর। আর তার ফলে রাজ্য সরকারের ক্ষতির পরিমাণ দাঁড়াচ্ছে বছরে প্রায় ১৮০০ কোটি টাকা। এই বিপুল অঙ্কের ভুয়ো কার্ডের কথা জানাতে পেরেই নড়েচড়ে বসেছিল খাদ্য দফতর। তার পরেই কার্ড ব্লক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে প্রতি মাসে খাদ্যশস্য খাতে সরকারের সাশ্রয় হচ্ছে ৯০ কোটি টাকারও বেশি।

আগামী মার্চ মাসের মধ্যে সব ভুয়ো রেশন কার্ড ব্লক করা হলে সাশ্রয় আরও বেশি পরিমাণ হবে বলেই মনে করছেন খাদ্য দফতরের কর্তারা। তাঁদের মতে, সিদ্ধান্ত পুরোপুরি কার্যকর হলে মাসিক সাশ্রয়ের পরিমাণ বেড়ে দাঁড়াবে ১৫০ কোটি টাকা।

খাদ্য দফতর সূত্রে খবর, কার্ডগুলি ব্লক করা না হলে সরকারি ভর্তুকিতে সরবরাহ করা খাদ্যশস্যের একটা বড় অংশ বাইরে পাচার হয়ে যেত। জলে যেত সরকারের বিপুল অর্থ। তাই দ্রুত এ বিষয়ে পদক্ষপ করা শুরু করেছে তারা। কার্ডগুলিকে দফতরের পোর্টালে লাল রঙে চিহ্নিত করে ব্লক করা হয়েছে। সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে, ওই কার্ড দেখিয়ে রেশন দোকান থেকে খাদ্য সংগ্রহ করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.