SBI গ্রাহকদের সতর্ক করল ,এড়িয়ে চলুন দুটি নম্বর

Spread the love

নিউজ ডেস্ক :- প্রতিদিনই ঘটে চলেছে আর্থিক প্রতারণা ,বিভিন্ন ভাবে বিভিন্ন  উপায়ে , এই বার এই বিষয়ে সতর্ক  দেশের সবচেয়ে বড় ব্যাঙ্ক SBI ! আর্থিক প্রতারণার হাত থেকে গ্রাহকদের বাঁচাতে নিয়মিত সতর্ক করে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। গ্রাহকদের ফোনে মেসেজ পাঠানোর পাশাপাশি ইমেল করেও সচেতনতা বাড়ানো হয়। এছাড়াও ট্যুইট করেও একাধিক বার্তা দিয়ে থাকেন গ্রাহকদের। সেই সব সতর্ক বার্তায় থাকে, কী ভাবে বিপদ এড়িয়ে থাকা যাবে। এ বার দু’টি ফোন নম্বর উল্লেখ করে টুইট করল স্টেট ব্যাঙ্ক।
বলা হয়েছে, এই নম্বর থেকে ফোন এলে বা এখানে ফোন করলে বিপদে পড়তে পারেন গ্রাহকেরা। একই সঙ্গে এই নম্বর দু’টি থেকে আসা কোনও লিঙ্কে ক্লিক করতেও নিষেধ করা হয়েছে। যে দু’টি ফোন নম্বর বিপজ্জনক বলা হয়েছে, সেগুলি হল ৮২৯৪৭১০৯৪৬ এবং ৭৩৬২৯৫১৯৭৩। এই নম্বর দু’টি প্রথমে টুইট করে অসম পুলিশের গোয়েন্দা বিভাগ। অসমের সিআইডি বিভাগের সেই টুইট রিটুইট করে নতুন করে সতর্ক করেছে স্টেট ব্যাঙ্ক। ওই টুইটের কমেন্টে নেটাগরিকদের অনেকে নিজেদের অভিজ্ঞতা ও অন্যান্য ফোন নম্বরের কথাও উল্লেখ করেছেন।
গ্রাহকদের সতর্ক করতে জানানো হয়েছে, ব্যাঙ্ক কখনও ফোন করে গ্রাহকের কাছে কোনও তথ্য জানতে চায় না। ব্যাঙ্কের প্রতিনিধি পরিচয় দিয়ে কেউ ফোন করলে যেন পিন, সিভিভি, ওটিপি, আইডি, পাসওয়ার্ড, ডেবিট কার্ড নম্বর ইত্যাদি না জানানো হয়। কেউ প্রতারিত হলে বা প্রতারক সম্পর্কে কোনও তথ্য পেলে সাহায্যের জন্য সম্প্রতি কেন্দ্রীয় সরকার নতুন ফোন নম্বর চালু করেছে। টোল ফ্রি ১৫৫২৬০ নম্বরে ফোন করে জানাতে হত অভিযোগ। এখন সেই নম্বরটির বদল হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এখন থেকে ১৯৩০ নম্বরে দিন বা রাতের যে কোনও সময় ফোন করে অভিযোগ জানানো যাবে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.