বিধানসভা নির্বাচনে ছাত্র সমাজের প্রত্যাশা তুলে ধরতে ‘স্টুডেন্ট মেনিফেস্টো’ প্রকাশ এসআইও

Spread the love

বিধানসভা নির্বাচনে ছাত্র সমাজের প্রত্যাশা তুলে ধরতে ‘স্টুডেন্ট মেনিফেস্টো’ প্রকাশ এসআইও মুর্শিদাবাদ শাখার….

হাসান বাসির ,বহরমপুর :-   পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন আসন্ন। ইতিমধ্যে আগামী নির্বাচনের মুখে রাজ্যের ছাত্র-যুবদের পক্ষ থেকে উঠে আসা দাবি নিয়ে ছাত্র সংগঠন স্টুডেন্টস্ ইসলামিক অর্গানাইজেশন (এসআইও) পশ্চিমবঙ্গ শাখার পক্ষ থেকে একটি স্টুডেন্ট মেনিফেস্টো প্রকাশ করা হয়েছে। শিক্ষা ব্যবস্থার বেহাল দশা, বেকারত্ব, মানবাধিকার লঙ্ঘন, করোনা পরবর্তী সময়ের দাবিসহ একাধিক শিক্ষা সংক্রান্ত ইস্যু এই ম্যানিফেস্টোতে স্থান পেয়েছে।
মঙ্গলবার এরই অংশ হিসাবে এসআইও মুর্শিদাবাদ শাখার পক্ষ থেকে সেই ‘স্টুডেন্টস ম্যানিফেস্টো’ জেলায় প্রকাশ করা হয় সেই সঙ্গে জেলার কিছু দাবি ও তুলে ধরা হয়। বহরমপুরের সেন্ট জন
অ্যাম্বুলেন্স হলে আয়োজিত সাংবাদিক সম্মেলনে নির্বাচনকে কেন্দ্র করে মূলত শিক্ষা সংক্রান্ত ছাত্র সমাজের প্রত্যাশা এবং জেলার সমস্যাগুলি তুলে ধরা হয়।
সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখার সময় এসআইও মুর্শিদাবাদ শাখার সভাপতি কুতুবউদ্দিন আব্দুল্লাহ বলেন,”মুর্শিদাবাদ একটি গুরুত্বপূর্ণ জেলা হওয়া সত্ত্বেও স্বাধীনতার দীর্ঘ সাত দশক পেরিয়ে গেলেও এই জেলা রাজ্যের সব থেকে নীচে অবস্থান করছে। শিক্ষা-স্বাস্থ্য- অর্থনীতির দিক দিয়ে একেবারে সবার পিছনে। দীর্ঘদিন ধরে এই জেলা সবদিক থেকে বঞ্চিত হয়েছে। বর্তমানে জেলার ছাত্র ও যুবকরা তাদের শিক্ষা ও কর্মসংস্থান নিয়ে বহু সমস্যার সম্মুখীন।তাই আমরা ম্যানিফেস্টোর মাধ্যমে সেই সমস্ত সমস্যা রাজনৈতিক দলগুলোর সামনে তুলে ধরতে চাই।’ তিনি আরও বলেন, ” মুর্শিদাবাদ জেলা এখনও উচ্চশিক্ষায় অনেক পিছিয়ে।জেলায় বিশ্ববিদ্যালয় ঘোষনার বছর দুয়েক অতিক্রান্ত হলেও এখনও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কাজ সেইভাবে এগোয়নি। অবিলম্বে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সমস্ত কাজ দ্রুত শেষ করে পঠনপাঠনের শুরু করতে হবে”। এদিকে এসআইও জেলা শাখার সাধারন সম্পাদক জাহিরুল ইসলাম বলেন,” জেলায় বিভিন্ন শিক্ষা সংক্রান্ত সমস্যার মধ্যে গার্লস কলেজ, মেডিক্যাল কলেজ, আইন কলেজের ঘাটতি রয়েছে। তাই আমাদের দাবি হল, গার্লস কলেজ নেই সেই সমস্ত বিধানসভা এলাকায় গার্লস কলেজ প্রতিষ্ঠাতা,প্রতিটি সংসদীয় এলাকায় একটি মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠাতা,প্রতিটি মহকুমায় আইন কলেজ প্রতিষ্ঠাতা করতে হবে।”
এসআইও জেলা শাখার জনসংযোগ সম্পাদক মোহা. তাজুদ্দিন্ন বলেন,
আমাদের জেলা নানা রকম শিক্ষা,বেকারত্বসহ একাধিক সমস্যায় জর্জরিত। জেলাবাসীর উচিত হবে এমন প্রাথীদের নির্বাচিত করা যারা এই সমস্ত সমস্যা প্রতিকার করতে প্রতিশ্রুতিবদ্ধ হবেন। ” এছাড়া উক্ত মেনিফেস্টোতে উল্লেখিত সমস্ত দাবীর প্রতি দৃষ্টি আকর্ষণ করতে চায় প্রত্যেক ভোটপ্রার্থীদের। এই সমস্ত দাবী পূরণের আশ্বাস দিলে তবেই ছাত্র সমাজ সমর্থন দেবে বলে আশা ব্যক্ত করেন।

জেলার দাবিসমূহ:
১.মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের পূর্ণাঙ্গ বাস্তবায়ন চাই।
২.ভগবানগোলায় ডিগ্রি কলেজ প্রতিষ্ঠাতা করতে হবে।
৩.যে সমস্ত বিধানসভা কেন্দ্রে গার্লস কলেজ নেই সেই সমস্ত বিধানসভা এলাকায় গার্লস কলেজ প্রতিষ্ঠাতা করা ।
৪.জেলার যে সমস্ত কলেজে TIC আছে সেই কলেজ গুলোতে দ্রুত প্রিন্সিপাল নিয়োগ করতে হবে ও কলেজ গুলোতে পর্যাপ্ত শিক্ষক নিয়োগ এর দ্রুত ব্যবস্থা করা।
৫. জেলার প্রতিটি সংসদীয় এলাকায় একটি মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠাতা করতে হবে।
৬.জেলার প্রতিটি মহকুমায় আইন কলেজ প্রতিষ্ঠাতা করতে হবে।

 

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.