কৃষি আইন পাশ এক বছর ‘ব্ল্যাক ফ্রাইডে’ পালনের পরিকল্পনা, দিল্লির সীমানা বন্ধ করল প্রশাসন

Spread the love

কৃষি আইনের বর্ষপূর্তিতে ‘ব্ল্যাক ফ্রাইডে’ পালনের পরিকল্পনা, দিল্লির সীমানা বন্ধ করল প্রশাসন

 

ওয়েব ডেস্ক:  কৃষি আইন পাশ এক বছর অতিক্রান্ত । কৃষি আইনের  বর্ষপূর্তি উপলক্ষে শুক্রবার ‘ব্ল্যাক ফ্রাইডে’ পালনের পরিকল্পনা নিল শিরোমণি অকালি দল। যার জেরে রাজধানী দিল্লির সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিল প্রশাসন। এদিন দিল্লির ট্র্যাফিক পুলিশের তরফে সতর্কতা জারি করে বলা হয়েছে, কৃষক বিক্ষোভ রুখতে দিল্লি সীমান্তের দুই প্রান্তের রাস্তায় ব্যারিকেড দিয়ে রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে।

এই সিদ্ধান্তের বিরোধিতা করে অকালি দলের তরফে টুইট করে লেখা হয়েছে, ”কৃষক ও অকালি দলের কর্মীদের সংখ্যা দেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা দেখে অন্ধকার স্বৈরাচারী সময়ের কথা মনে পড়ে যায়।” আন্দোলনকারীদের আরও দাবি, সীমান্ত বন্ধ করে রাখার পাশাপাশি পাঞ্জাব থেকে আসা কোনও গাড়িকেই দিল্লিতে ঢুকতে দেওয়া হচ্ছে না। সেই সঙ্গে পাঞ্জাবিদেরও জানিয়ে দেওয়া হয়েছে, তাদের ঢুকতে দেওয়া হবে না। তাদের ‘শান্তিপূর্ণ’ আন্দোলনকে এভাবে দমিয়ে রাখার চেষ্টার বিরোধিতা করে ক্ষোভ উগরে দিতে দেখা যাচ্ছে অকালি দলের কর্মীদের।

 

ঠিক কী অভিযোগ জানাচ্ছেন আন্দোলনকারীরা? অকালি দলের তরফে বলা হয়েছে, ”দিল্লির সমস্ত সীমান্ত সিল করে দেওয়া হচ্ছে। পাঞ্জাবের গাড়িকে আটকানো হচ্ছে। অন্যদের যেতে দেওয়া হচ্ছে। পাঞ্জাবিদের বলা হচ্ছে তাঁদের এখন ঢুকতে দেওয়া হবে না। আমাদের শান্তিপূর্ণ প্রতিবাদে শক্তিধরেরা ভয় পেয়েছে।”

উল্লেখ্য, ঠিক এক বছর আগে, ২০২০ সালের ১৭ সেপ্টেম্বর কৃষি বিল, ২০২০ পাশ হয়। তিনদিন পরে ২০ সেপ্টেম্বর সেটি রাজ্যসভাতেও পাশ হয়ে যায়। এরপরই শুরু হয় প্রতিবাদ। সেই উপলক্ষে শুক্রবার সকালে গুরুদ্বার রাকিবগঞ্জ সাহিব থেকে সংসদ পর্যন্ত বিরোধী মিছিল বের করার পরিকল্পনা নিয়েছেন আন্দোলনকারীরা। তবে সেই মিছিলে যে শান্তিপূর্ণ ভাবে কৃষি আইনের প্রতিবাদ করা হবে, তা জানিয়ে দিয়েছেন আন্দোলনকারীরা।

সৌজন্য :-

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.