উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষাগুলি বাতিল হল

Spread the love

নিউজ   ডেস্ক: –  অবশেষে বাতিল হল উচ্চ মাধ্যমিকের (HS) বাকি পরীক্ষাগুলি । শুক্রবার জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। জুলাই মাসের ২, ৬ ও ৮ তারিখে পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু অন্য বোর্ড ও সুপ্রিম কোর্টের নির্দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে বাকি তিনটি দিনের পরীক্ষা (HS Exam) বাতিল করা হল।  কীভাবে সেই বিষয়গুলির মূল্যায়ন করা হবে, তা নিয়ে উচ্চশিক্ষা পর্ষদের বিশেষজ্ঞ কমিটি  নিয়ম তৈরি করছে। সেটা পরে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হবে বলে জানান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিন বেসরকারি স্কুলগুলির ফি-বৃদ্ধি নিয়ে উষ্মা প্রকাশ করেছেন পার্থবাবু। কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলির পরীক্ষা কীভাবে হবে, তা ইউজিসি  (UGC) চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলেই জানান তিনি।

করোনা  পরিস্থিতির জন্য উচ্চমাধ্যমিকের তিনটি পরীক্ষা স্থগিত হয়েছিল। জুলাই মাসের প্রথম সপ্তাহে তিনটি পরীক্ষা হওয়ার কথা। কিন্তু কেন্দ্রের সুপারিশ মেনে সুপ্রিম কোর্ট  CBSE -ICSE তাদের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করে। কীভাবে বাকি পরীক্ষাগুলির মূল্যায়ন হবে, তা নিয়ে এখনও ধোঁয়াশাই রয়েছে। রাজ্যের ক্ষেত্রে সেই মূল্যায়ণ বিধি নিয়ে সিদ্ধান্ত নিচ্ছে উচ্চশিক্ষা সংসদের বিশেষজ্ঞ কমিটি। তাঁরা আগামী দু’দিনের মধ্যে এ নিয়ে স্পষ্ট নির্দেশিকা জারি করবে বলে জানান শিক্ষামন্ত্রী। তবে কারোর যদি বিকল্প পদ্ধতি পছন্দ না হয়, সেক্ষেত্রে সে পরীক্ষা দেওয়ার আবেদন জানাতে পারে। তবে সেই পরীক্ষা হবে পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক হলে। কারণ রাজ্যের কাছে পড়ুয়াদের স্বাস্থ্য ও নিরাপত্তাই সবার আগে বলে জানান পার্থবাবু। প্রসঙ্গত, ২ জুলাই হওয়ার ছিল এডুকেশন, ফিজিক্স, নিউট্রিশন এবং অ্যাকাউন্টেন্সি পরীক্ষা। ৬ জুলাই সংস্কৃত, কেমিস্ট্রি, ইকোনমিক্স, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, পার্সিয়ান, অ্যারাবিক এবং ফ্রেঞ্চ বিষয়ে পরীক্ষা। ৮ জুলাই হওয়ার কথা ছিল জিওগ্রাফি, স্ট্যাটিসটিকস, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট বিষয়ের পরীক্ষা।

তাহলে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল কবে বের হবে? এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে পার্থবাবু বলেন, “এ বিষয়ে কয়েকদিন পরে জানানো হবে। তবে ৩১ জুলাইয়ের মধ্যে ফলপ্রকাশের জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে। নাহলে সর্বভারতীয় পরীক্ষাগুলিতে পড়ুয়ারা অংশ নিতে পারবে না। ” আর মাধ্যমিকের ফল কবে প্রকাশ হবে? পার্থবাবু জানান, “চাইলে দশদিনের মধ্যেই ফলপ্রকাশ করা যায়। কিন্তু লাভ কী!  কোনও স্কুলে এখন ক্লাসে শুরু হবে না।” কলেজ ও বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা নিয়ে ইউজিসির সিদ্ধান্তই চূড়ান্ত বলে জানান শিক্ষামন্ত্রী।

এদিন পার্থবাবু বেসরকারি স্কুলগুলির ফি বৃদ্ধি নিয়ে উষ্মাপ্রকাশ করেন। তাঁর কথায়, এতদিন স্কুলগুলিকে ফি বৃদ্ধি না করার আবেদন জানিয়েছে রাজ্য সরকার । এবার মানবসম্পদ উন্নয়ন মন্ত্রককে এ বিষয পদক্ষেপ করতে বলা হচ্ছে। কারণ সিবিএসই স্কুলগুলি তাঁরাই নিয়ন্ত্রণ করেন।”  তাই তাঁরা হাত গুটিয়ে বসে থাকতে পারে না বলেই মন্তব্য করেন পার্থবাবু।

সৌজন্য :- সংবাদ প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.