সাহিত্যের চমক কোলকাতার মাটিতে নব ভাবনায়

Spread the love

সাহিত্যের চমক কোলকাতার মাটিতে নব ভাবনায়

 

ইনামূল ভূঁইয়া, কোলকাতা:- গতকাল কোলকাতার নামকরা ভবন কৃষ্ণপদ ঘোষ মেমোরিয়াল ট্রাস্ট ভবনে জ্বলে উঠলো আবারো একবার সাহিত্যের শ্বেত শিখা।এই শিখা ঠুনকো বা মৃদু নয় একেবারে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে এই সাহিত্যের মোড়ক উন্মোচিত হয়েছে। উপস্থিত ছিলেন দুই বাংলার জনপ্রিয় বিশিষ্ট কবি ও সাহিত্যিক মাননীয় শুকুর আলী মহাশয়। সাহিত্যের মোড়ক উম্মোচন এর আগে আগে অনেক কর্ম-কান্ড রাখা হয়েছিল তার মধ্য উল্লেখযোগ্য হলো রাখি বন্ধন,মোমবাতি জ্বালানো, অতিথিদের বরণ পর্ব আরো নানাবিধ বিষয় । লেখনী সাহিত্য চর্চা কেন্দ্র এই সবে মাত্র কুঁড়ি, কিন্তু এর মধ্যেই এতো বড়ো চমক না কল্পনাতীত বললে কিছু ভুল বলা হবে না। সাহিত্য প্রতিটি মানুষের অন্তরে সুপ্ত অবস্থায় আছে কিন্তু তা জাগ্রত করতে পারে গুটিকতক মানুষ।লেখনী সাহিত্য চর্চা কেন্দ্রের সম্পাদক রঞ্জিত কুমার পড়িয়া মহাশয় এবং তিনার সহোযোগিরা তিনাকে সাহায্য করেছেন দারুন ভাবে আর এই সাহায্যের ফলস্বরূপ এতো বড়ো একটা চিন্তা তিনার মস্তিষ্কের ভাঁজে ঘুরছিলো। এবং আজ যেনো তা সার্থক হলো। সহোযোগিদের মধ্যে ছিলেন ফেসবুক গ্রুপের অ্যাডমিনরা ইনামূল ভূঁইয়া, কৃষ্ণেন্দু হাইত ও শুভেন্দু দিন্ডা।লেখনী সাহিত্য’চর্চা কেন্দ্র
প্রতিষ্ঠাতা ও সম্পাদক – রঞ্জিৎ কুমার পড়িয়া ( 25 শব্দের পরমাণু গল্পের স্রষ্টা )সঞ্চালক – সঞ্জয় কুমার জানা
সোমনাথ নাগ ( বিশ্ববঙ্গ বাংলা সাহিত্য একাডেমি ),সৌমেন কুমার চৌধুরী ( সম্পাদক কলম সৈনিক সাহিত্য পরিবার ),শুকুর আলী মল্লিক ( দুই বাংলার বিশিষ্ট কবি ও সাহিত‍্যিক ),দীপঙ্কর বর্মন – ( সম্পাদক সৃষ্টি সুধা সাহিত্য পত্রিকা ), অর্পিতা কামিল‍্য – ( সম্পাদিকা বত্রিশা অণু কাব‍্যচর্চা পর্ষদ)
বিশিষ্ট কবি ও সাহিত‍্যিক –
রুবী গুপ্তা, শ্রাবনী চ‍্যাটার্জী, স্বাগতা চ‍্যাটার্জী,রুমা মন্ডল।

সংকলনের নাম কেনো ধ্রুবতারা রাখলেন?এরকম প্রশ্ন করা হলে উঠে আসে গঠন মূলক জবাব। প্রত্যেক অতিথি ও কবি সাহিত্যিকদের নানান ধরনের উপঢৌকনের মাধ্যমে সম্মানিত করা হয়েছে।যেমন – নামাঙ্কিত কলম, উত্তরীয়, বিশ্ব বঙ্গ বাংলা সাহিত্যে একাডেমীর রেজিস্ট্রেশন যুক্ত সার্টিফিকেট ও বিশেষ সম্মাননার জন্য এক এক জনকে তিনটা করে মেমেন্টো প্রদান করা হয় !

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.