NRC- নিয়ে সরকারের বর্তমান অবস্থান নিয়ে প্রশ্ন তৃণমূল সাংসদের জবাবে কি বলল সরকার দেখুন

Spread the love

NRC- নিয়ে সরকারে বর্তমান অবস্থান নিয়ে প্রশ্ন তৃণমূলের, জবাব দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

ওয়েব ডেস্ক :-  আজ দিনভর উত্তাল রইল সংসদ। এরই মধ্যে তৃণমূল সাংসদ NRC-র অবস্থান নিয়ে প্রশ্ন করলে স্পষ্ট জানিয়ে দিলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে সাফ জানানো হল, দেশজোড়া NRC নিয়ে কোনও সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি।

এদিন তৃণমূল সাংসদ মালা রায় NRC-র বিষয়ে একটি প্রশ্ন রেখেছিলেন সংসদে, সেই প্রশ্নের উত্তরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানাল, এখনও পর্যন্ত দেশে এনআরসি নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি কেন্দ্রীয় সরকার। এবারই অবশ্য প্রথম নয়, গত অগস্ট মাসে সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছিলেন, সারা দেশে এনআরসি করার পরিকল্পনা নেই কেন্দ্রের। তবে তিনি জানিয়ে দিয়েছিলেন,নাগরিক আইন ১৯৫৫ অনুযায়ী ২০২১ সালে জনসুমারির প্রথম ধাপের সঙ্গে জাতীয় জনসংখ্যাপঞ্জী সংশোধন করা হবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, জাতীয়স্তরে এনআরসি নিয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত সিদ্ধান্ত নেয়নি কেন্দ্রীয় সরকার। তবে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের ধারানা দেশজোড়া বিক্ষোভ, আন্দোলনের কিছুটা সুর নরম করল নরেন্দ্র মোদি সরকার।

 

প্রসঙ্গত, সিএএ, এনপিআর ও এনসিআর বাতিলের দাবি প্রথম থেকেই করে আসছে বিরোধীরা। এনআরসি নিয়ে সিদ্ধান্ত না হলেও এনপিআর হচ্ছে বলে জানিয়েছে কেন্দ্র। তিনি সেই সময় আরও জানিয়েছিলেন, ”জনগণনার সময় জাতীয় জনসংখ্যাপঞ্জি সংশোধন করা হবে। পরিমার্জিত হবে জনবিন্যাস ও পরিবার এবং ব্যক্তির অন্যান্য তথ্য থাকবে। তাতে থাকবে বায়োমেট্রিক তথ্যও। এজন্য অবশ্য কোনও নথি সংগ্রহ করা হবে না। কোভিড সংক্রমণের জেরে এনপিআর স্থগিত করা হয়েছিল।’ উল্লেখ দেশের মধ্যে এখনও পর্যন্ত অসমে এনআরসি হয়েছে। ২০১৯ সালে প্রকাশিত হয়েছিল সেই চূড়ান্ত তালিকা। ৩.৩ কোটি আবেদনকারীর মধ্যে ১৯ লক্ষ ৬ হাজার নাম বাদ পড়েছিল এনআরসি-তে। আর তা নিয়েই শুরু হয়েছিল তীব্র রাজনৈতিক বিতর্ক। তবে গোটা দেশে এনআরসি করা হবে বলে দাবি করে আসছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। বাংলার ভোটেও বারবার ফিরে এসেছে সিএএ, এনআরসি বিতর্ক। পরে অবশ্য দিল্লির রামলীলা ময়দানে খোদ নরেন্দ্র মোদি বলেছিলেন,’এমন কোনও প্রস্তাব নিয়ে আলোচনা হয়নি।’ এবার সংসদেও তা জানিয়ে দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। যার ফলে নিশ্চিত সাধারণ মানুষের।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.