করোনা,সর্দি-কাশির মতোই ক্রমশ ‘সাধারণ রোগে’ পরিণত হবে জানাচ্ছে গবেষণা

Spread the love

ওয়েব ডেস্ক :- করোনা নিয়ে ধীরে ধীরে আতঙ্ক কমছে ,আশার কথা করোনা আর কয়েকবছর এর মধ্যেই সাধারণ সর্দি জ্বরের মত হয়ে যাবে,  কিছু বছরের মধ্যে আর পাঁচটা সাধারণ রোগে মতই হয়ে যাবে করোনা। যাদের মধ্যে অনাক্রম্যতা তৈরি হয়নি অর্থাৎ ছোট শিশুরা তারাই আক্রান্ত হবে রোগে। এমনটাই বলা হয়েছে নতুন রিসার্চে। পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির জীববিজ্ঞান বিভাগের ওটার বজর্নস্ট্যাড বলেন, SARS-CoV-2 দ্বারা নিম্নলিখিত সংক্রমণ, বয়সের সঙ্গে ক্রমবর্ধমান গুরুতর ফলাফল এবং করোনার মারাত্মক রূপ ধারণের একটি স্পষ্ট লক্ষণ দেখা গেছে।

তিনি বলেন, “তবুও, আমাদের ফলাফলগুলি বলছে যে সংক্রমণের ঝুঁকি সম্ভবত ছোট বাচ্চাদের রয়েছে কারণ প্রাপ্তবয়স্ক মানুষ টিকা বা ভাইরাসের সংস্পর্শের মাধ্যমে রোগ প্রতিরোধী হয়ে উঠেছে।”  Bjornstad অনুসারে,যে সমস্ত অতিরিক্ত করোনাভাইরাস এবং ইনফ্লুয়েঞ্জা ভাইরাস দেখা দিয়েছে এবং পরবর্তীতে এন্ডেমিক হয়ে গিয়েছে।

Bjornstad উল্লেখ করেছেন, “উদাহরণস্বরূপ, চলমান জিনোমিক কাজ থেকে বোঝা যায় যে ১৮৮৯-১৮৯০ মহামারী, যা এশিয়াটিক বা রাশিয়ান ফ্লু নামে পরিচিত- এক মিলিয়ন মানুষের মৃত্যু হয়েছিল। প্রাথমিকভাবে ৭০ বছরের বেশি বয়স্করা আক্রান্ত হয়েছিল HCoV-OC43 ভাইরাসের কারণে। যা এখন একটি স্থানীয়, মৃদু, পুনরাবৃত্তি-সংক্রামক ঠান্ডা ভাইরাস যা বেশিরভাগ ৭-১২ মাস বয়য়ের শিশুদের মধ্যে ছড়ায়”।

সৌজন্য :- জি 24 ঘন্টা

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.