ইতিহাসে প্রথমবার! ট্রায়ালে এক ওষুধেই ভ্যানিশ ক্যান্সার

Spread the love

ইতিহাসে প্রথমবার! ট্রায়ালে এক ওষুধেই ভ্যানিশ ক্যান্সার!!!

ওয়েব ডেস্ক:-   ওষুধটি ল্যাবরেটরিতেই তৈরি। এই ওষুধে থাকা একটি মলিকিউল-ই মানবশরীরে অ্যান্টিবডির বিকল্প হিসেবে কাজ করছে। ইতিহাসে প্রথমবার ঘটল এঘটনা। ট্রায়ালে ওষুধেই ভ্যানিশ ক্যান্সার। একজনের নয়। সব ক্যান্সার রোগীরই।

১৮ জন রেক্টাল ক্যান্সারে (পায়ুপথের ক্যান্সার) আক্রান্ত রোগীকে একই ওষুধ দেওয়া হয়েছিল ৬ মাস ধরে। মাস ছয়েক পর রেজাল্টে দেখা যায় যে, প্রত্যেকেই ক্যান্সারমুক্ত। চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে যা নিঃসন্দেহে যুগান্তকারী ঘটনা। এই ঘটনা ক্যান্সার চিকিৎসায় এক আলোক দিশা দেখাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Dostarlimab (ডস্টারলিমাব – ব্র্যান্ড নাম – জেমপেরলি) নামক এই ওষুধটি ল্যাবরেটরিতেই তৈরি। এই ওষুধে থাকা একটি মলিকিউল-ই মানবশরীরে অ্যান্টিবডির বিকল্প হিসেবে কাজ করছে। যে ১৮ জন রোগীর উপর এই ওষুধ প্রয়োগ করা হয়, তাঁদের আগে কেমোথেরাপিও করা হয়েছিল। দেওয়া হয়েছিল রেডিয়েশনও। কারও কারও অস্ত্রোপচারও হয়। কিন্তু তাতে আশানুরূপ সাফল্য মেলেনি। পেটের অথবা মূত্রনালীর সমস্যা দেখা যায় অনেকের। কেউ কেউ আবার যৌন ক্ষমতা হারিয়ে ফেলেন।

এরপরই চিকিৎসার পরবর্তী ধাপ হিসেবে ৬ মাস তাঁদের Dostarlimab (ডস্টারলিমাব) নামক ওষুধটি দেওয়া হয়। আর তাতেই মেলে চমকে দেওয়া রেজাল্ট। ওই ১৮ জন রোগীর শরীরে আর নেই কর্কট রোগের ঘুণপোকা। তাঁদের আর কোনও চিকিৎসার প্রয়োজন নেই।

২০১৯ সালে Glaxo SmithKline দ্বারা অধিগ্রহণ করার আগে, ম্যাসাচুসেটসের একটি বায়োটেক কোম্পানী ‘টেসারো’ ডস্টারলিমাব (ব্র্যান্ড নাম – জেমপেরলি) ওষুধটি তৈরী করে।

আমেরিকার মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টার (এম.এস.কে.) – এর মেডিকেল অঙ্কোলজিস্ট ডঃ লুইস ডায়াজ জুনিয়র, ফলাফলের প্রতিবেদনে জানাতে গিয়ে ‘নিউ ইয়র্ক টাইমস’কে বলেছেন, “আমি বিশ্বাস করি, ক্যান্সারের ইতিহাসে এটি প্রথমবারের মতো ঘটেছে”। ২০২১ সালের ১৭ আগষ্ট আমেরিকার FDA, Dostarlimab-gxly (ব্র্যান্ড নাম – জেমপেরলি)-কে চিকিৎসা ক্ষেত্রে ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে।

★ তথ্যসূত্র :-
(১) https://www.sciencealert.com/every-single-patient-in-this-small-experimental-drug-trial-saw-their-cancer-disappear/amp
(২) https://www.nbcnewyork.com/news/health/what-is-dostarlimab-the-drug-used-in-unprecedented-cancer-trial/3721549/%3famp
(৩) https://www.gsk.com/en-gb/media/press-releases/gsk-receives-fda-accelerated-approval-for-jemperli-dostarlimab-gxly-for-adult-patients-with-mismatch-repair-deficient-dmmr-recurrent-or-advanced-solid-tumours/

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.