শহীদ কমরেড ইমরান দেওয়ান স্মরণ সভা নবগ্রামে

Spread the love

শহীদ কমরেড ইমরান দেওয়ান স্মরণে

তুষার কান্তি খাঁ, নবগ্রাম, ৩রা সেপ্টেম্বর———শোষণের বিরুদ্ধে তার ছিল এক রাশ ঘৃণা, অন্যায়ের বিরুদ্ধে তিনি ছিলেন আপোষহীন, নবগ্রামের ভূমি আন্দোলনের অন্যতম নেতা। তিনি আর কেউ নন, তিনি হলেন নবগ্রামের প্রথম শহীদ কমরেড ইমরান দেওয়ান।

সেদিন ছিল 1971 সালের ৩রা সেপ্টেম্বরের এক সন্ধ্যা। সময় সাতটা বেজে 30 মিনিট। কমরেড দেওয়ান নবগ্রামের সিপিআই (এম) পার্টি অফিস থেকে এক পা এক পা করে এগিয়ে চলেছেন বাড়ির পথে।হঠাৎ একজন ঘাতক এসে তার ভুড়ি এফোঁড়-ওফোঁড় করে দিয়ে অন্ধকারে মিলিয়ে গেল ঘাতক। ইমরান দেওয়ান কেসেদিন প্রবল বর্ষণের মধ্যে নবগ্রাম হাসপাতাল থেকে বহরমপুর নিউ জেনারেল হাসপাতালে স্থানান্তরিত করা হলেও শেষ পর্যন্ত বাঁচানো যায় নি তাকে।

তার বুকের রক্তে রেঙেছিল সেদিন নবগ্রাম এর মাটি। শহীদের মৃত্যু বরণ করেছিলেন ইমরান। ১৯৭১ সালে ইমরানের রক্তে ভেজা নবগ্রামের মাটি অচিরেই হয়ে উঠেছিল গণসংগ্রামের অগ্রণী ঘাঁটি। প্রতি বৎসর তেসরা সেপ্টেম্বর দিনটি নবগ্রামে শহীদ দিবস হিসাবে পালন করা হয়। আওয়াজ ওঠে”বিপ্লবীর মৃত্যু হয়, বিপ্লবের নয়।”

প্রতি বছরের ন্যায় এবারও তার মৃত্যুর 50 বছরে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করলো সিপিআই (এম) নবগ্রাম এরিয়া কমিটি। পার্টি কর্মীরা নবগ্রাম সিপিআই (এম) পার্টি দপ্তর মুজাফফর আহমেদ শতবর্ষ ভবন থেকে একটি মিছিলের মাধ্যমে কমরেড দেওয়ান এর সমাধিস্থল তার বাড়ি সংলগ্ন নবগ্রাম এর ফকির পাড়ায়এসে পৌঁছান। সেখানে তার সমাধিস্থলে মাল্যদান করেন পার্টি নেতা মুকুল মন্ডল, সঞ্জীব পান্ডে, সৈয়দ নুরুল হাসান, অমল মুখার্জি, হাবিবুর রহমান প্রমূখ। তার পরিবারের পক্ষ থেকে উপস্থিত ছিলেন পুত্র কদম দেওয়ান, কন্যা আঙ্গুরা বেওয়া। তার জীবনের নানা দিক নিয়ে আলোচনা করেন। নেতৃবৃন্দ। সভায় সভাপতিত্ব করেন কমরেড সঞ্জীব পান্ডে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.