জল্পনার অবসান! বঙ্গে উপনির্বাচন ,৩০ সেপ্টেম্বর ভবানীপুর, সামসেরগঞ্জ ও জঙ্গিপুরে ভোটগ্রহণ

Spread the love

 

জল্পনার অবসান! ৩০ সেপ্টেম্বর ভবানীপুর, সামসেরগঞ্জ ও জঙ্গিপুরে ভোটগ্রহণ

জল্পনার অবসান! ৩০ সেপ্টেম্বর ভবানীপুর, সামসেরগঞ্জ ও জঙ্গিপুরে ভোটগ্রহণ

নিউজ ডেস্ক : -পুজোর আগেই ভবানীপুর বিধানসভা সহ মুর্শিদাবাদের দুই   আসনে উপনির্বাচন হবে। ৩০ সেপ্টেম্বর ভবানীপুরে উপনির্বাচন হবে। ৩০ সেপ্টেম্বর মুর্শিদাবাদের সামশেরগঞ্জ, জঙ্গিপুরে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ করা হবে ঘোষণা নির্বাচন কমিশনের। ৩ কেন্দ্রেই ভোট গণনা ৩ অক্টোবর। ৩০ সেপ্টেম্বর উড়িশ্যার পিপলি কেন্দ্রেও বিধানসভা নির্বাচন।

তবে খড়দা, শান্তিপুর, দিনহাটা, গোসাবায় কবে উপনির্বাচন হবে তা নিয়ে ধোঁয়াশা রয়ে গেছে।

সূত্রের খবর ভবানীপুর কেন্দ্র থেকে ভোটে লড়বেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সেজন্য ঐ কেন্দ্র থেকে জয়ী প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায় পদত্যাগ করেন। ১৩ সেপ্টেম্বর নমিনেশন জমা দেওয়ার শেষ তারিখ।

 

শনিবার বিবৃতি দিয়ে কমিশনের তরফে জানানো হয়েছে, ভবানীপুর-সহ রাজ্যের ৩ কেন্দ্রের নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হবে আগামী ৬ সেপ্টেম্বর। মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ দিন ১৩ সেপ্টেম্বর।মনোনয়ন পত্র প্রত্যাহার করার শেষদিন ১৬ সেপ্টেম্বর। ভোটগ্রহণ হবে ৩০ সেপ্টেম্বর। এবং ৩ অক্টোবর ফলপ্রকাশ।

উপনির্বাচন নিয়ে ৩১ আগস্ট পর্যন্ত বিভিন্ন রাজনৈতিক দলের কাছে মতামত জানতে চেয়েছিল কমিশন । সেই মতো বিভিন্ন রাজনৈতিক দল নিজেদের মতামত জানিয়েছে। ইতিমধ্যেই ভোট নিয়ে রাজ্য প্রশাসন এবং রাজ্যের নির্বাচন কমিশনের কর্তাদের সঙ্গে বৈঠক করেছে কমিশন। রাজ্যের প্রশাসনিক কর্তারা নির্বাচন কমিশনের কাছে কেন্দ্র ধরে ধরে করোনার  পরিসংখ্যান তুলে ধরেছেন। সেই সঙ্গে কমিশনকে রাজ্যের মুখ্যসচিব আলাদা করে চিঠি লিখে জানিয়ে দেন, রাজ্য প্রশাসন পুজোর ছুটির আগেই উপনির্বাচনের পক্ষে। রাজ্যের প্রস্তাব এবং করোনা পরিসংখ্যান খতিয়ে দেখেই  আগামী ৩০ সেপ্টেম্বর ভবানীপুর কেন্দ্রে ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। সেই সঙ্গে বিধানসভা নির্বাচনের সময় মুর্শিদাবাদের যে দুটি কেন্দ্রে ভোট করানো যায়নি, সেই কেন্দ্রগুলিতেও ভোটগ্রহণ হবে ৩০ সেপ্টেম্বরই।

প্রসঙ্গত, ২০২১ বিধানসভা নির্বাচনে ভবানীপুর কেন্দ্র থেকে তৃণমূলের টিকিটে লড়ে জয়ী হয়েছিলেন রাজ্যের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। পরে তিনি বিধায়কপদ থেকে ইস্তফা দেওয়ায় ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচনের  প্রয়োজন পড়েছে। তৃণমূল সূত্রের খবর, উপনির্বাচনে ভবানীপুর কেন্দ্র থেকে লড়বেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে। এর আগে ২০১৬ সালেও ভবানীপুর কেন্দ্র থেকেই বিধায়ক হন মমতা। এছাড়া বিধানসভা নির্বাচনের সময় মুর্শিদাবাদের দুই কেন্দ্র সামশেরগঞ্জ এবং জঙ্গিপুরে প্রার্থীর মৃত্যুর জন্য ভোট হয়নি। সেই কেন্দ্রদুটিতেও এবার নির্বাচন হবে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.